ঢাকা : বুধবার, ১৭ অক্টোবর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা           কারও মুখের দিকে তাকিয়ে মনোনয়ন দেয়া হবে না : প্রধানমন্ত্রী          ২২তম অধিবেশন চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          দেশের উন্নয়নে বঙ্গবন্ধু স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ২৬ মে, ২০১৪ ২৩:১৯:০২
সীরাত এ্যাপ ও ওয়েবসাইট প্রতিযোগিতার পুরুস্কার বিতরণী ও সেমিনার অনুষ্ঠিত


 


সীরাত সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হজরত মুহাম্মাদ [সা.] এর জীবনীভিত্তিক আলোচনা মুখরিত এক সুরভিত উদ্যান। সারা বিশ্বের নবিপ্রেমিক মানুষগুলো সীরাতের এই বাগানে নানাবিদ আয়োজনের ফুল ফোটানোর চেষ্টায় রত ছিলেন, আছেন এবং থাকবেন। প্রযুক্তির এই উৎকর্ষকালে আরবি এবং ইংরেজি ভাষায় মহানবী হজরত মুহাম্মাদ [সা.] এর জীবনী বিষয়ক বেশ ভালো এবং মানসম্পন্ন ওয়েবসাইট থাকলেও বাংলা ভাষায় এমনটি নেই বললেই চলে। বাংলা ভাষায় মহানবী [সা.] এর জীবনী বিষয়ক পূর্ণাঙ্গ তো দূরে থাক ভালো কোনো ওয়েবসাইট ও এ্যাপ নেই।
বাংলা ভাষায় রাসুল [সা.]-এর জীবনীভিত্তিক বৃহৎ আকারের প্রথম পূর্ণাঙ্গ একটি ওয়েবসাইট ও এ্যাপ নিমার্ণের উদ্দেশ্যে ‘সীরাত এ্যাপ ও ওয়েবসাইট প্রতিযোগিতা’ শিরোনামে একটি ইভেন্ট আয়োজন করে ফেসবুকভিত্তিক কওমী গ্রুপ। এই প্রতিযোগিতা আয়োজনের লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা করতে গিয়ে  ইভেন্টের প্রধান সমন্বায়ক মুফতি ইউসুফ সুলতান জানান, বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ সীরাত বিষয়ক ওয়েবসাইট ও এ্যাপ তৈরি করা এবং রাসুল [সা.] এর জীবনের সঠিক ও শুদ্ধ তথ্যকে বাংলা ভাষা-ভাষীদের কাছে তুলে ধরাই এই ইভেন্টের মূল লক্ষ্য।  
সোমবার বিজয়নগরস্থ প্রো-আ্যাক্টিভ হলে কওমী গ্রুপ আয়োজিত সীরাত এ্যাপ ও ওয়েবসাইট প্রতিযোগিতা ১৪৩৫ হি. এর পুরুস্কার বিতরণী অনুষ্ঠান ও সেমিনার আয়োজিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদরাসাতুল হুদার প্রিন্সিপাল মাওলানা আবদুর রাজজাক নদভি, মালিবাগ জামিয়া শরঈয়া মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা নাসীম আরাফাত, আবহাস এডুকেশনাল এ- রিসার্চ ইন্সটিটিউট এর চেয়ারম্যান ড. মাওলানা শামসুল হক সিদ্দিক, দৈনিক আমার দেশ এর বিভাগীয় সম্পাদক মাওলানা শরীফ মুহাম্মদ, জামিয়া শরঈয়া মালিবাগ মাদরাসার ইফতা বিভাগের নায়েবে মুফতি ইউসুফ সুলতান, ইসলাম বার্তার সম্পাদক গাজী মুহাম্মাদ সানাউল্লাহ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির সফওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম, রাইট ব্রেইন সলিউশন লিমিটেড এর সিটিও ইমরান হাসান ও মদিনা প্রবাসী রফিকুল ইসলাম মাদানী। এছাড়া আরো উপস্থিত ছিলেন জাতীয় তাফসির ফাউ-েশনের সেক্রেটারি জেনারেল মাওলানা আবু দাউদ জাকারিয়া, জামিয়া খালিকিয়া গাজীপুর মাদরাসার প্রিন্সিপাল মাওলানা ফজলুর রহমান এবং টপ অব স্ট্যাক সফটওয়্যার লিমিটেড এর মার্কেটিং অফিসার যুবায়ের হোসেন।
এই পরিকল্পনা প্রতিযোগিতায় প্রথমস্থান অধিকার করেন অনলাইন পোর্টাল প্রিয়.কম এর ইসলামিক বিভাগের চিফ এবং ওয়েবসাইট ডিজাইন ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান ওয়েবহাউজের সিইও মাওলানা মিরাজ রহমান। দ্বিতীয় হন রবিউল ইসলাম এবং তৃতীয় পুরুস্কার লাভ করনে মাওলানা রাশেদুল হক। প্রথম বিজয়ীকে একটি মিনি ল্যাপটপ, দ্বিতীয় বিজয়ীকে একটি ট্যাব এবং তৃতীয় বিজয়ীকে একটি ইবুক রিডার উপহার প্রদান করা হয়। অনুষ্ঠানস্থলে বাংলাসহ বিভিন্ন ভাষায় প্রকাশিত সীরাত বিষয়ক বইয়ের এই মেলার আয়োজন করে মাকতাবাতুল ইসলাম। প্রায় ৪৩ ধরনের সীরাত বিষয়ক বইয়ের সমাহার ঘটে এই মেলায়।
অনুষ্ঠানে মাওলানা শরীফ মুহাম্মদ বলেন, একসময় বাংলা সাহিত্যচর্চার প্রয়োজনীয়তায় ওলামায়ে কেরাম সেক্ষেত্রে যেভাবে এগিয়ে এসেছেন; আইটি-চর্চাও এখন সময়ের দাবি। ওলামায়ে কেরামের এ অঙ্গনেও অবশ্যই এগিয়ে আসতে হবে। কওমি জগতের ফেসবুক ব্যবহারকারীদের সংযমী হওয়ার আহবান জানান তিনি। তিনি বলেন, সৃজনশীলতার কোনো বিকল্প নেই। অনলাইনেও আমাদের সৃজনশীল কাজ করে যেতে হবে। ড. মাওলানা শামসুল হক সিদ্দিক বলেন, অনেকে ধারণা করেন কওমী আলেমরা ইংরেজী জানেন না। প্রযুক্তিক্ষেত্রে তারা পিছিয়ে রয়েছে। এই ধারণাটা পুরোপুরি সত্য নয়। কওমী মাদরাসায় পড়–য়া অনেক আলেম ভালো ইংরেজি জানেন এবং প্রযুক্তিক্ষেত্রে ভালো অবদান রাখছেন। যার প্রমাণ আজকেই এই অনুষ্ঠান। এই অনুষ্ঠানের মাধ্যমে প্রযুক্তির জগতে আলেমদের পদচারণা আরো শানিত হোক এমন আশা ব্যক্ত করেন তিনি।
বিজয়ী হওয়ার অনুভূতি জানাতে গিয়ে প্রথম পুরুস্কার অধিকারী মাওলানা মিরাজ রহমান বলেন, সীরাত বিষয়ক ইংরেজি এবং আরবি ওয়েসাইটগুলোর তুলনায় আমার পরিকল্পনা কোনো অংশে খারাপ হয়েছে বলে আমি মনে করি না। আমার বিশ্বাস আমার এবং জমাকৃত সব আইডিয়াগুলোর সমাহার ঘটিয়ে একটি ওয়েবসাইট নির্মাণের উদ্যোগ নিলে ইংরেজি ও আরবিতে বিদ্যমান সীরাত বিষয়ক সব ওয়েবসাইটের তুলনায় আমাদের ওয়েবসাইট আরো ভালো হবে। সংবাদ বিজ্ঞপ্তি

printer
সর্বশেষ সংবাদ
ধর্মতত্ত্ব পাতার আরো খবর

Developed by orangebd