ঢাকা : সোমবার, ২৬ আগস্ট ২০১৯

সংবাদ শিরোনাম :

  • ডেঙ্গু এখনো নিয়ন্ত্রণের বাইরে : কাদের          ঈদে হাসপাতালের হেল্প ডেস্ক খোলা রাখার নির্দেশ          নবম ওয়েজ বোর্ডের ওপর হাইকোর্টের স্থিতাবস্থা           বন্দরসমূহের জন্য ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ০৩ ডিসেম্বর, ২০১৪ ১২:১৭:৪৬
ডায়াবেটিস নিয়ন্ত্রণের উপায়
টাইমওয়াট ডেস্ক


 

ডায়াবেটিস রোগটা একেবারে নির্মূল করার নজির খুবই সামান্য বা নির্মূল করা যায় না বলা যায় । এই রোগটার প্রধান প্রতিকার হচ্ছে নিয়ন্ত্রণ। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার অনেক উপায় আছে। এর মধ্যে ৬টি উপায় নিয়ে এখানে আলোচনা করা হলো :
১) ডায়াবেটিসে আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী একটি নির্দিষ্ট সময় পরপর স্বাস্থ্য পরীক্ষা করাবেন।
২) যাদের ওষুধ খেতে হয় কিংবা ইনসুলিন নিতে হয়, তাদের উচিত চিকিৎসকের নির্ধারণ করে দেওয়া মাত্রা ও পরিমাণ অনুযায়ী তা করা।
৩) নিজের ডায়াবেটিসের ধরন সম্পর্কে খুব ভালোভাবে জানা অপরিহার্য। আপনার কী করণীয় ও বর্জনীয়, সে সম্পর্কে জানুন। এই ক্ষেত্রে বিষেজ্ঞদের পরামর্শ নিতে হবে।
৪) সঠিক খাদ্যাভ্যাসের কোনো বিকল্প নেই। আপনার ডায়াবেটিসের ধরন অনুযায়ী খাবারের একটি তালিকা তৈরি করে নিন বা আপনার চিকিৎসককে একটি খাদ্যতালিকা তৈরি করে দেয়ার অনুরোধ করুন। সেটা কঠোরভাবে মেনে চলুন।
৫) ডায়াবেটিস সব সময় নিয়ন্ত্রণে রাখতে রক্তে গ্লুকোজের মাত্রা নিজে নিয়মিত পর্যবেক্ষণ করুন।
৬) নিয়মিত আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা বাধ্যতামূলক হাঁটুন। এর সাথে সপ্তাহে তিন-পাঁচ দিন যোগব্যায়াম ও খালি হাতে ব্যায়াম আপনাকে রাখবে আরও বেশি সতেজ ও চনমনে। বয়স অনুযায়ী শরীরচর্চা করা উচিত। অতিরিক্ত পরিশ্রম থেকেও সাবধান।

printer
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও জীবন পাতার আরো খবর

Developed by orangebd