ঢাকা : সোমবার, ১৯ নভেম্বর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • জাতীয় নির্বাচন ২৩ ডিসেম্বর          নির্বাচনের তারিখ পেছানোর কোনো সুযোগ নেই : সিইসি          আ.লীগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার বুধবার থেকে নেবেন প্রধানমন্ত্রী          দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি, ২০১৫ ১৬:৩২:২৮
হরতাল-অবরোধে বন্দরে পণ্যজট, রাজস্ব আদায়ে ধ্বস
এম এ রহিম, বেনাপোল (যশোর)


 


দেশব্যাপি চলছে টানা হরতাল অবরোধ। বেনাপোল কাষ্টম হাউস থেকে রাজস্ব আদায়ে ধ্বস নামতে শুরু করেছ্ ে। গত জানুয়ারি মাসে বেনাপোল কাষ্টম থেকে সরকার তার্গেট অনুযায়ি ্রপায় ২০কাটি টাকার রাজস্ব বঞ্চিত হেয়ছে। বেনাপোল বন্দর পণ্যবাহি ট্রাক ও যানজটের নগরীতে পরিণত হয়েছে। বন্দর গোডাউন,ট্রান্সশিপমেন্ট ও রফতানি টার্মিনালে রাখা হয়েছে অতিরিক্ত আমদানি রফতানিবাহি ট্রাক ও নতুন চ্যাচিস, বাস ট্রাক, অশোক লিলেন্ড ও নিটল টাটা মটরসের-বিভিন্ন পরিবহন। বন্দর এলরাকায় কোথাও তিল ধরনের ঠাঁই নাই। মেইন সড়কে উপর হাজারও পণ্যবাহি ট্রাকের জট লেগে গেছে। দীর্ঘ ট্রাকের লাইন পড়ে গেছে মহাসড়কে। নিরাপত্বাহীনতাই ভুগছেন ব্যাবসায়িরা। এদিকে টানা হরতালে পরিবহনভাড়া বেড়ে গেছে দ্বিগুণ বলে জানান বেনাপোল ট্রান্সপোর্ট মালিক সমিতির সভাপতি কামাল হোসেন।  
ঢাকা চিটাগাং ও মংলা বন্দরের ন্যায় রাজস্ব আয়ের দিক থেকে ২০০০ সাল পরবর্তীতে বেনাপোল বন্দরের গুরুত্ব বেড়ে যায় অনেক। হরতাল অবরোধের আওতামুক্ত থেকে এবন্দরে ভারতের সাথে পন্য আমদানি-রফতানি সহ বন্দর গোডাউনে লোড আনলোডিংয়ের কাজ থাকে সচল। তবে নিরাপত্তার কারণে আমদানিকৃত পণ্য খালাসের তুলনায় ডেলিভারী কম হওয়ায় যানজট বাড়তে থাকে। গত শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ৪দিনে পন্যবাহি ১২শ ট্রাক বন্দরে প্রবেশ করেছ। তবে ডেলিভারী হয়েছে কম বলে জানান বন্দর সংশ্লিষ্টরা।
বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, ভারতের পেট্টাপোল বন্দর ব্যবহারকারীদের মধ্যে এক বৈঠকে পন্যজট কমানো সহ নিরাপত্বাহীনতার কথা বলা হয়েছে। তবে ভারত থেকে পন্য আমদানি স্বাভাবিক থাকলেও ট্রাক সংকটের কারণে পণ্য পাঠানো সম্ভব হচ্ছে না। ফলে বন্দর এলাকায় অসংখ্য পন্যবাহি ট্রাক আটকে আছে। ডেমারেজ গুণতে হচ্ছে আমদানি রফতানিকারক প্রতিষ্টানকে। সরকার হারাচেছ রাজস্ব। কলকবারখানার কাচামাল সরবরাহ কমে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে-ব্যবসায়িরা।
বেনাপোল আমদানি রফকানিকারক সমিতির সভাপতি আলহাজ্ব মহাসিন মিলন বলেন টানা হরতালে বেনাপোল বন্দরে আমদানি রফতানি বানিজ্যে অচলাবস্থা নেমে আসছে। প্রশাসনের নিরাপত্তা দিয়ে বন্দর থেকে পণ্য পরিবহন স্বাভাবিক রাখার দাবী জানান তিনি।

printer
সর্বশেষ সংবাদ
বিশেষ প্রতিবেদন পাতার আরো খবর

Developed by orangebd