ঢাকা : সোমবার, ১৯ নভেম্বর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • জাতীয় নির্বাচন ২৩ ডিসেম্বর          নির্বাচনের তারিখ পেছানোর কোনো সুযোগ নেই : সিইসি          আ.লীগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার বুধবার থেকে নেবেন প্রধানমন্ত্রী          দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ২২ মার্চ, ২০১৫ ১১:০৬:১৬আপডেট : ২২ মার্চ, ২০১৫ ১৫:০১:৪০
কোমর ব্যথার সমস্যা ও সঠিক সমাধান
প্রফেসর আলতাফ হোসেন সরকার


 


রবার্ট গ্রীণি বলেছেন, একজন মানুষ রাজ্য এবং রাজসিংহাসন পেয়েও দারুণ অসুখী হতে পারে। এ কথাটির সত্যতা আমরা খ্ুঁজে পাই যে কোনো অসুস্থ্যতার ক্ষেত্রে। বর্তমান সময়ে খুব বেশি পরিচিত এবং কষ্ট ফেলে দেওয়ার মত একটি সমস্যা মেরুদন্ডের ব্যথা জনিত অসুস্থ্যতা। যাহা রাজ্য এবং রাজসিংহাসন দুটোকেই ভুলিয়ে দিতে পারে নিমিষেই। সুপ্রিয় পাঠক, আজকে আমার লেখার মধ্যে একজন বয়স্ক রোগীর মেরুদন্ডের সমস্যা ও তার চিকিৎসা প্রসঙ্গে।
হাজী নুরুল হক, বয়স ৬০ বৎসর। মেট্রোপলিটন ঢাকা শহরের মালিবাগ এলাকায় থাকেন । গত তিনদিন যাবৎ কোমরে প্রচন্ড ব্যথা। যন্ত্রণায় তিনি কাতরাচ্ছেন। ঢুকলেন আমার চেম্বারে দুজনের কাঁধের উপর ভর করে। পরে জানতে পারলাম গতরাতে তার ব্যথার যন্ত্রণায় ঘুম হয়নি এপাশ ওপাশ করে রাত কাটিয়েছেন। শুয়ে বসে ওনি কোনভাবেই আরাম পাচ্ছেন না। বাম পা বিছানা থেকে উঠাতে পারে ৯ ইঞ্চি এবং ডান পা উঠাতে পারে ১৩ ইঞ্চি। চিৎ হয়ে শুয়ে পা বুকের দিকে টানতে পারে ৯০ ডিগ্রি কিন্তু ব্যথা হয়। রেজিস্টেড সোয়াস মাসল টেস্টেও ব্যথা পায়। উপুর হয়ে শুইলে মাথা ও কাঁধ সামান্য উঠাতে পারে, অর্থাৎ ইরেক্টর স্পাইন মাসল খুব দূর্বল। তার পিঠ এবং মাজায় চাপ দিয়ে দেখা গেল দুই পাশের ইরেক্টর স্পাইন মাসল খুব টেন্ডার এবং ব্যথা। কাশি দিলেও মাজায় ব্যথা পায়। ব্যথা মাজা থেকে বাম পায়ের কাফ মাসলে চলে আসে। আমআরআই রিপোর্টে দেখা গেল এল৪-এল৫ লেভেল-এ ডিস্ক প্রট্রুশন আছে। এক্সরে তে দেখা যাচ্ছে লাম্বার লরডোসিস ফ্ল্যাট হয়ে আছে। বাম পাশের ইলিয়াম আপ স্লিপ হয়ে আছে, এবং মাসল ইমব্যালেন্স হয়ে আছে, তবে অনেকটা ভাল দিক হলো ডায়াবেটিস, হাইপার টেনশন, কিডনী সমস্যা ও এ্যাজমা নেই। এই রুগী হাজী নূরুল হক এর জন্য আমার ফিজিওথেরাপি চিকিৎসা হল, সফ্ট টিস্যু মোবালাইজেশন, ক্রায়োথেরাপি, লো-লেভেল লেজার থেরাপি, কাইনোসিওলোজি বেজ্ড, স্ট্রেসিং, স্ট্রেন্দেনিং, স্টাবিলাইজেশন। স্পাইনের রেঞ্জ অব মোভমেন্ট বাড়ানোর জন্য ভার্টিব্রাল জয়েন্ট-এর বায়োমেকানিক্স অনুযায়ী মোবিলাইজেশন এক্সারসাইজ করতে হবে। এরপর ব্যথা যেন আর না হয় সেজন্য ইমব্যালেন্সড মাসলগুলোর শক্তি বৃদ্ধি করতে হবে। চিকিৎসার সঙ্গে সঙ্গে রোগীকে বুঝাতে হবে আগামী দিনে সে কিভাবে জীবন-যাপন করবে, বসা, উঠা, হাঁটা, চলাফেরার পোশ্চার বা দেহভঙ্গি সঠিকভাবে মেনে চলবে এবং আমার পরামর্শ অনুযায়ী নিয়মিত হাজী নূর ইসলামের জন্য সঠিক যে এক্সারসাইজ, সে এক্সারসাইজ গুলো করতে হবে। চিকিৎসা বিজ্ঞানের দ্রুত প্রসারের সাথে সাথে আমার ব্যাকপেইন চিকিৎসা সঠিক জায়গা স্থান করে নিয়েছে। কোমর ব্যথা চিকিৎসার জন্য আর বিদেশ নয়, দেশেই এখন আধুনিক চিকিৎসা আমরা করে আসছি। মনে রাখবেন, বিভিন্ন গবেষনায় বলা হয়েছে, শিড়দাঁড়ার অসুস্থতার জন্য নন অপািেটভ যেমন- এক্সারসাইজ, লেজার থেরাপি, ম্যানুয়াল ও মোবালাইজেশন চিকিৎসা বেশিরভাগ ক্ষেত্রেই অত্যাধিক কার্যকর। তবে চিকিৎসা আরম্ভ করার পূর্বেই ফিজিক্যাল এ্যাসেসমেন্ট বা পরীক্ষা করে বের করতে হবে কোন স্ট্রাকচার বা টিস্যুতে অসুবিধা। আর সে অসুবিধা অনুযায়ী চিকিৎসার প্ল্যান করতে হয়। আমার চিকিৎসা প্ল্যানে দুই ধরনের চিকিৎসা পদ্ধতি থাকে। একটি হচ্ছে ব্যথা কমানো এবং অপরটি হচ্ছে স্ট্যাবিলাইজেশন করা অর্থাৎ এই ব্যথা যেন বার বার না হয়। সেজন্য আমার চিকিৎসা অন্যান্যদের চেয়ে সর্বাধুনিক এবং উন্নতর বলে আমি মনে করি।  আমি আমার এই ছোট লেখার মাধ্যমে আপনার জন্য ধারণা দিতে চেষ্টা করেছি যে, আপনি আপনার মেরুদন্ডের কষ্টের জন্য কি ধরণের চিকিৎসা করবেন। মেরুদন্ডের সঠিক চিকিৎসা নিন। সুস্থ জীবন-যাপন করুন।

লেখক : ব্যাক পেইন বিশেষজ্ঞ ফিজিওথেরাপিস্ট
সেলফোন : ০১৭৬৫৬৬৮৮৪৬, ই-মেইল : physioas@bangla.net

printer
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও জীবন পাতার আরো খবর

Developed by orangebd