ঢাকা : মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯

সংবাদ শিরোনাম :

  • পণ্য মজুদ আছে, রমজানে পণ্যের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী          বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনতে চায় সরকার          অর্থনৈতিক উন্নয়নে সব ব্যবস্থা নিয়েছি : প্রধানমন্ত্রী          বনাঞ্চলের গাছ কাটার ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ০৫ জুন, ২০১৫ ১১:২৭:২০
নওগাঁয় বিচারক সংকট; ছয় হাজার মামলা বিচারাধীন


 


নওগাঁয় বিচারক সংকটে দিন দিন মামলার জট বৃদ্ধি পাচ্ছে। বিচার প্রার্থীদের দুর্ভোগে পড়েছে। নওগাঁয় জেলা জজশিপে ৪জন সিনিয়র সহকারী বিচারকসহ অন্যান্য আদালতে বিচারক স্বল্পতার কারণে বিচারপ্রার্থীরা হয়রানি ও দুর্ভোগের শিকার হচ্ছেন । সেই সঙ্গে মামলাজট দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে জেলায় প্রায় ছয় হাজার মামলা বিচারধীন রয়েছে। নওগাঁ জেলা জজশিপে অন্যান্য জেলার তুলনায় মামলা অনেক বেশি । জেলা জজশিপে ১৭, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ১ এবং ম্যাজিষ্ট্রেসিতে ১১ বিচারকের পদ রয়েছে । বর্তমানে জেলা জজশিপে অতিরিক্ত জেলা জজ ১টি, যুগ্ন জেলাজজ ১টি, সিনিয়র সহকারী জজ ৪টি, সহকারী জজ ১টি, ম্যাজিষ্ট্রেসিতে অতিরিক্ত চিফ্ জুডিশিয়াল ম্যাজিষ্টেট ৪জন সহ ১২জন এবং নওগাঁ সদর সিনিয়র সহকারী জজসহ অপর ৩টি সিনিয়র সহকারী জজসহ ৪টি পদ শূন্য রয়েছে ।
নওগাঁ বার অ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক এ্যাড. সাইদুর রহমান জানান, জেলা জজশিপে বিচারক স্বল্পতার কারনে বিচারপ্রার্থী জন সাধারন দিনের পর দিন হয়রানি ও ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছেন । তিনি বলেন, সিনিয়র সহকারী বিচারক নিয়োগ প্রদান করা সম্ভব না হলে বিকল্প হিসাবে জুডিশিয়াল ম্যাজিষ্টেট নিয়োগ সাপেক্ষে নওগাঁ ম্যাজিষ্ট্রেসি হতে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্টেটকে জেলা জজশিপে বদলি করা সম্ভব না হয় তবে ম্যাজিষ্ট্রেসি কোর্ট থেকে ৪জন সিনিয়র ম্যাজিষ্টেটকে প্রত্যাহার করে জরুরি ভিক্তিতে বিচারপ্রার্থী জনগনের স্বার্থে একজন অতিরিক্ত জেলা জজ, একজন যুগ্ন জেলাজজ নওগাঁ জজশিপে বদলি করা প্রয়োজন ।
এছাড়া নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে মামলা বৃদ্ধি পাচ্ছে। প্রায় ছয় হাজার মামলা বিচারাধীন রয়েছে । মামলাগুলো দ্রুত নিস্পত্তি করতে জেলায় আরো একটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল স্থাপন করা দরকার । বিচারক সঙ্কটের সত্যতা স্বীকার করে জেলা প্রশাসক মো. এনামুল হক জানান, সরকারের সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন মহলকে বিষয়টি জানানো হয়েছে ।

printer
সর্বশেষ সংবাদ
বিশেষ প্রতিবেদন পাতার আরো খবর

Developed by orangebd