ঢাকা : শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ শিরোনাম :

  • পবিত্র আশুরা ১০ সেপ্টেম্বর          ডিএসসিসির ৩,৬৩১ কোটি টাকার বাজেট ঘোষণা          রপ্তানি বাজার সম্প্রসারণের তাগিদ প্রধানমন্ত্রীর          সংলাপের জন্য ভারতকে ৫ শর্ত দিল পাকিস্তান          এরশাদের শূন্য আসনে ভোট ৫ অক্টোবর          বাংলাদেশে আইএস বলে কিছু নেই : হাছান মাহমুদ
printer
প্রকাশ : ১১ জুন, ২০১৫ ১৭:০৯:৩৮
ঢাকায় দুদিনব্যাপী যাকাত ফেয়ার শুরু শুক্রবার
টাইমওয়াচ রিপোর্ট


 


মেকিং এ ডিফারেন্স উইথ যাকাত- প্রতিপাদ্যে শুক্রবার থেকে তৃতীয়বারের মত দু’দিনব্যাপী যাকাত ফেয়ার ২০১৫ শুরু হচ্ছে। এদিন সকাল ১০টায় রাজধানীর গুলশানস্থ শ্যুটিং ক্লাব প্রাঙ্গনে অনুষ্ঠিতব্য এ ফেয়ারের উদ্বোধন করবেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট, মুসলিম এইড বাংলাদেশ, ইসলামিক রিলিফ বাংলাদেশ এবং এক্সিম ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর যৌথ উদ্যোগে আয়োজিত এ যাকাত ফেয়ারে চারটি সেমিনার ও যাকাত কনসালটেশন ডেস্ক ছাড়াও যাকাত গ্রহীতাদের তৈরী পন্যসম্ভার, মহিলাদের পোশাক, উপহার সামগ্রী, বই ইত্যাদির স্টল থাকবে।
গত বুধবার সকাল  ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে যাকাত ফেয়ার আয়োজনের ঘোষণা দেন ফেয়ার অর্গানাইজিং কমিটির সদস্য সচিব ও সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের জেনারেল ম্যানেজার খন্দকার জাকারিয়া আহমেদ। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এক্সিম ব্যাংকের এসভিপি একিউএম ছফিউলল্লাহ, মুসলিম এইডের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান মো. ইকবাল আহমেদ এবং ইসলামিক রিলিফের জনাব শফিউল আযম। যাকাত ফেয়ার প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।  
জাকারিয়া বলেন, বাংলাদেশের মত মুসলিম জনগোষ্ঠী অধ্যুষিত দেশে যাকাত সামাজিক নিরাপত্তার একটি অন্যতম নিয়ামক। সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তাকে ত্বরান্বিত করতে যাকাত এর বিষয়টি জনগনের সামনে তুলে ধরার লক্ষ্যে এ যাকাত ফেয়ারের আয়োজন করা হয়েছে। যাকাত ফেয়ার ২০১৫ এর উদ্দেশ্য হল যাকাতের মত একটি বিরাট সম্পদ উৎসের সম্ভাবনা, গুরুত্ব-তাৎপর্য ও বিধি-বিধান সম্পর্কে জনসাধারনকে সচেতন ও অবহিত করা, ব্যক্তিগত যাকাতের হিসাব নিরূপন, বিশেষ করে, ব্যবসায় জাকাত নির্ণয়ে (ক্যালকুলেশন) সহযোগিতা করা এবং যাকাতের মাধ্যমে দারিদ্র বিমোচন ও মানব উন্নয়নে নিয়োজিত বিভিন্ন সংস্থার অভিজ্ঞতা বিনিময় ও জনসাধারনকে অবহিত করা। তিনি দেশের সুধীজন এবং বিত্তশালীদের  ফেয়ার পরিদর্শনের আহবান জানান।
এবারের যাকাত ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সাবেক মন্ত্রী লে. জে. (অব.) এম নুরুদ্দীন খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনাব সালাহউদ্দিন কাসেম খান, মোহাম্মদ সবুর খান, শোয়েব চৌধুরী  ও জনাব একেএম নুরুল ফজল বুলবুল। এরপর অনুষ্ঠিত হবে চারটি আলোচনা সভা। ১২ জুন বিকাল ৪টায় রয়েছে মহিলাদের জন্য প্রশ্ন ও উত্তর সেশন। এতে প্রধান আলোচক থাকবেন বিশিষ্ট আলেম মুফতী কাজী মুহাম্মদ ইব্রাহিম ও ড. মানজুরে ইলাহী। আগামী ১৩ জুন সকাল ১০টায় হবে প্যানেল আলোচনা যার বিষয়বস্তু হচ্ছে: Zakat for Sustainable Livelihood. প্রধান আলোচক থাকবেন রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ আবদুল মজিদ। এতে সভাপতিত্ব করবেন ড. মাহবুবুর রহমান ও  প্রধান অতিথি থাকবেন ড. হোসেন জিল্লুর রহমান। ১৩ জুন বিকাল ৪টায় অনুষ্ঠিত হবে উন্মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর। এতে ড. মানজুরে ইলাহী ও ড. মোহাম্মদ সাইফুল্লাহ উপস্থিত থাকবেন। সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মুহাম্মাদ আব্দুর রউফ এবং সভাপতিত্ব করবেন বিচারপতি এ,এফ,এম আলী আজগর।

printer
সর্বশেষ সংবাদ
ধর্মতত্ত্ব পাতার আরো খবর

Developed by orangebd