ঢাকা : মঙ্গলবার, ১৮ জুন ২০১৯

সংবাদ শিরোনাম :

  • পণ্য মজুদ আছে, রমজানে পণ্যের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী          বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনতে চায় সরকার          অর্থনৈতিক উন্নয়নে সব ব্যবস্থা নিয়েছি : প্রধানমন্ত্রী          বনাঞ্চলের গাছ কাটার ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ২৬ জুলাই, ২০১৫ ১০:৫৯:১৭
পীরগাছার শিবদেবে বাঙ্গালীর প্রিয় খেলা হা-ডু-ডু
পীরগাছা (রংপুর) সংবাদদাতা


 


রংপুরের পীরগাছা উপজেলার প্রত্যন্ত অঞ্চল কাগজী বাজার, শিবদেব সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে চলছে বাঙ্গালীর প্রাণের খেলা হা-ডু-ডু।
গ্রামাঞ্চলের খেটে খাওয়া মানুষদের মাঝেই খুঁজে পাওয়া যায় বাংলাদেশের হাড়িয়ে যাওয়া অনেক সংস্কৃতি ও ঐতিহ্য। আমাদের ঐতিহাসিক অনেক সংস্কৃতি যখন হারিয়ে যেতে বসেছে তখন আমাদেরকে মুখ হা করে তাকাতে হয় খেটে খাওয়া গ্রাম্য মানুষের দিকে। কেননা তাদের মাঝেই সবসময় ঐতিহ্য ও পুরোনো সংস্কৃতি চর্চা করতে দেখা যায়। এরই ধারাবাহিকতায় কাগজী বাজারে আয়োজন করেছে জনপ্রিয় খেলা হা-ডু-ডু-র। খেলাটির আয়োজন করেন মো. আব্দুর রউফ এবং কিছু যুবক এগিয়ে আসেন আয়োজনে সহায়তা করতে। খেলাটি শিবদেব যুব উন্নয়ন সংঘ কর্তৃক পরচিালিত হচ্ছে। সবুজ-শ্যামল ছাঁয়াঢাকা কর্দমাক্ত মাঠে উক্ত টুর্নামেন্টের প্রায় ২০-২২টি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এখন মাঝামাঝি পর্যায়ে ৮টি দল খেলে। মজার এই খেলার শেষে চ্যাম্পিয়নদের ষাঁঢ় ও রানার্সআপদের জন্য একটি খাসি নির্ধারিত। প্রতিটি খেলায় জনকল-কাকলিতে ভরে ওঠে মাঠ,মাঠের কানায় কানায় দর্শকদের উপচে পড়া ভিড়। পুরুষদের পাশাপাশি নারীরাও উপভোগ করছে বাঙ্গালীর প্রাণের খেলা। গত বৃহস্পতিবার এই টুর্নামেন্টে যে দুটি দল অংশগ্রহণ করেন-আপ্তাব উদ্দিন হাসিম একাদশ বনাম মধুপুর ক্লাব। শনিবারের খেলাটি ৭=৭ পয়েন্টে বৃষ্টির কারণে স্থগিত হয়। খেলা পরিচলনা কমিটি বলেন, খেলাটি পরবর্তীতে সিদ্ধান্তের পর জানিয়ে দেয়া হবে। আজকের খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক মো. হাবিবুর রহমান বাদল, বিশেষ অতিথি হিসেবে উপ¯িথত ছিলেন মো. মোশারফ হোসেন (বিএসসি), আবু সাঈদ(প্রাক্তন ইউ.পি সদস্য), আ. বারী, আমজাদ হোসেন,জাহিদুল হক এবং ভিশন বাংলা টোয়েন্টিফোর, এসটিভি টোয়েন্টিফোর ও মানবাধিকার খবরের রিপোর্টার কবি ও সাংবাদিক মো. আশরাফুল ইসলাম প্রমুখ। উক্ত খেলার সভাপতিত্ব করেন মো. মাহমুদ মিলিটারী,ইউ.পি সদস্য ৬নং ওয়ার্ড।

printer
সর্বশেষ সংবাদ
খেলাধূলা পাতার আরো খবর

Developed by orangebd