ঢাকা : সোমবার, ২৪ জুন ২০১৯

সংবাদ শিরোনাম :

  • পণ্য মজুদ আছে, রমজানে পণ্যের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী          বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনতে চায় সরকার          অর্থনৈতিক উন্নয়নে সব ব্যবস্থা নিয়েছি : প্রধানমন্ত্রী          বনাঞ্চলের গাছ কাটার ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ৩০ আগস্ট, ২০১৫ ১৭:২৮:০৮
জীবন যুদ্ধে বিজয়ী বাক প্রতিবন্ধী আবু তালেব
মান্দা (নওগাঁ) সংবাদদাতা


 


নওগাঁর সাপাহারে বাক প্রতিবন্ধী (বোবা) আবুতালেব তার অদম্য মেধা ও মনোবলের জোরে সকল প্রতিবন্ধকতাকে হারমানিয়ে একজন দক্ষ টেইলার্স মাস্টার হিসেবে স্বাবলম্বী জীবন যাপন করছেন। তিনি দীর্ঘ ২২ বছর ধরে দর্জি পেশায় নিয়োজিত থেকে সফলতার মধ্যে দিয়ে তার ৪ সদস্য বিশিষ্ট পরিবারের জীবন জীবিকা নির্বাহ করে আসছেন।
সাপাহার উপজেলার পাতাড়ী ইউনিয়নের রামাশ্রম (শিমুলডাঙ্গা) গ্রামের হত দরীদ্র কৃষক মো.আব্দুল হক ও মোসা: সাহেলা বেগমের ছোট ছেলে মো,আবু তালেব জন্ম থেকেই বাক প্রতিবন্ধি। সন্তানের ভবিষ্যৎ নিয়ে পিতা মাতা শংকিত হলে ও অদম্য মানসিক শক্তির অধিকারী বাকপ্রতিবন্ধি আবু তালেব ছোট বেলায় সমবয়সীদের সাথে লেখা পড়া শেখার জন্য নিয়মিত গ্রামের প্রইমারী স্কুলে যাওয়া আসা করতো। মুখে কথা বলতে না পারলেও ইসরায় সে অন্য সহপাঠিদের সাথে ক্লাশের পড়া শিখতে বেশ মনোযোগী ছিল। শিক্ষা অর্জনের আদম্য আগ্রহ দেখে ওই স্কুলের শিক্ষকগণ তাকে স্কুলে ভর্তি করে নেয়। অভাবের সংসারে কোন মতে সহপাঠিদের সাথে সে ৪র্থ শ্রেনী পর্যন্ত পড়া লেখা করেছে। সাধারণ জ্ঞানের অধিকারী প্রতিবন্ধি আবু তালেব স্থানীয় একজন অভিজ্ঞ টেইলার্স মাস্টারের নিকট থেকে দর্জি বিজ্ঞান প্রশিক্ষন গ্রহণ করে। অতি অল্প সময়ে প্রতিবন্ধি আবু তালেব দক্ষ টেইলার্স মাস্টার হিসেবে আধুনিক সময়ের সকল নারী ও পুরুষের আধুনিক ডিজাইনের সকল প্রকার পোষাক তৈরী করতে সক্ষম হয়।
তিনি প্রায় দুই যুগ ধরে উপজেলার আশড়ন্দ বাজারে শতাব্দী টেইলার্স নামে একটি ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলে সেখানে সুনামের সাথে তা পরিচালনা করছেন। তিনি আধুনিক ডিজাইনের বোরখা ও পানজাবী, সার্ট ,প্যান্ট তৈরীর একজন দক্ষ কারিগর। উপজেলার অনেক সৌখিন মানুষ তার পছন্দের পোষাক তৈরীর জন্য ছুটে আসেন তার দোকানে। তিনি ইশারায় জানান প্রতিবছর ঈদে তার দোকানে খুব ভীড় হয়। তিনি ও কর্মচারীরা মিলে দিন রাত সমানে কাজ করেন। এ দর্জি পেশার উপর নির্ভর করে আবু তালেব তার দুই কন্যা সন্তানের লেখাপড়া ও পরিবারের খরচ চালিয়ে আসছেন। বাক প্রতিবন্ধি আবু তালেব টেইলার্স ব্যবসায় অল্প দিনেই সাফল্য অর্জন করেছেন। তিনি তার অদম্য মানসিক শক্তির দ্বারা গ্রাহকের সকল ভাষা উপলব্ধি করতে পারেন। দোকানে আসা কোন গ্রাহকের কথা তার বুঝতে অসুবিধা হলে তিনি কাগজে স্পষ্ট ভাবে লিখে দিয়ে তার মনের ভাব প্রকাশ করেন। বাক প্রতিবন্ধি আবু তালেব তার দুই কন্যা সন্তানকে লেখা পড়া শিখিয়ে অনেক বড় করার স্বপ্ন বাস্তবায়নে দিন রাত তার প্রতিষ্ঠানে কাজ করছেন।

printer
সর্বশেষ সংবাদ
বিশেষ প্রতিবেদন পাতার আরো খবর

Developed by orangebd