ঢাকা : শনিবার, ২৫ নভেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • সরকার নদীখননের কার্যক্রম হাতে নিয়েছে : নৌ-পরিবহনমন্ত্রী          দক্ষতা-জ্ঞান-প্রযুক্তির মাধ্যমেই সক্ষমতা অর্জন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী           বাংলাদেশে এ বছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে          জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়নি : সিইসি          আ.লীগ সরকার ছাড়া কোনো দলই এত পুরস্কার পায়নি : প্রধানমন্ত্রী          মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে : অর্থমন্ত্রী          রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
printer
প্রকাশ : ২২ সেপ্টেম্বর, ২০১৫ ১২:৪৮:৫২আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০১৫ ১২:৫৬:৪১
দেশে একটি ভার্চুয়াল রিয়েল এস্টেট মার্কেটপ্লেস তৈরি করাই আমার মূল লক্ষ্য : মোহাম্মদ শাহীন, সিইও, পিবাজার ডট কম
মোহাম্মদ শাহীন, সিইও, পিবাজার ডট কম

 
মোহাম্মদ শাহীন একজন সফল ও স্বনির্ভর উদ্যোক্তা। যিনি বাংলাদেশের উন্নতিতে প্রযুক্তির ব্যবহারে দৃঢ় বিশ্বাসী। দেশের শীর্ষস্থানীয় সফটওয়্যার কোম্পানি এবং সেলবাজার ইনকর্পোরেটেড (MIT এর প্রকল্প, বর্তমানে ekhanei.com) এ তার রয়েছে এক যুগেরও বেশি সময় কাজের বাস্তব অভিজ্ঞতা। সিএসই-তে ব্যাচেলর ডিগ্রী এবং এমবিএ শিক্ষাকে কাজে লাগিয়ে এদেশে তথ্য ও প্রযুক্তি ব্যবহারে সকল বাধা দূর করতে চেষ্টা করে যাচ্ছেন। তিনি pbazaar.com, SobjiBazaar.com ও DriverBd.com এর প্রতিষ্ঠাতা। সমাজ সংরক্ষণে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সাহায্য করবে এমন সব প্রকল্প ও চিন্তা ভাবনা নিয়ে তিনি স্বতস্ফূর্তভাবে কাজ করে যাচ্ছেন। মোহাম্মদ শাহীন বাংলাদেশে ‘এক্সিলেন্স অনারেবল টেকনোলোজি ভেনচার’ এ পুরস্কৃত হয়েছেন। যা ইউএস ডিপার্টমেন্ট ও সিআরডিএফ গ্লোবাল এর উদ্যোগে দি জিআইএসটি (গ্লোবাল ইনোভেশন থ্রো সাইন্স এন্ড টেকনোলোজি) এর পক্ষ থেকে দেয়া হয়। এছাড়াও অর্থকন্ঠ বিজনেস অ্যাওয়ার্ড ২০১৩, বেস্ট ভার্চুয়াল রিয়েল এস্টেট কোম্পানি অব দ্য ইয়ার ২০১৩ এবং বিজনেস ডাইজেস্ট এর পক্ষ থেকে রিয়েল এস্টেট খাতে তিনি ‘এক্সকুসিভ বিজনেস অ্যাওয়ার্ড ২০১৪’ অর্জন করেন। সম্প্রতি এই তরুণ উদ্যোক্তার মুখোমুখি হলে তিনি ঘরে বসে কেনাকাটার ওপর একটি সাক্ষাৎকার প্রদান করেন। এখানে তা উপস্থাপন করা হলো। সাক্ষাৎকার গ্রহণ ও সম্পাদনায় কাজল আরিফ

টাইমওয়াচ : পিবাজার ডট কম এর শুরু কিভাবে?
মোহাম্মদ শাহীন : ২০১১ সালের এপ্রিল মাসে পিবাজার ডট কম এর যাত্রা শুরু হয়। লক্ষ্য ও উদ্দেশ্য একটাই দেশে একটি ভার্চুয়াল রিয়েল এস্টেট মার্কেটপ্লেস তৈরি করা। যে মার্কেটের কোন বাউন্ডারি থাকবেনা মার্কেটটি হবে আকাশের মতই বিশাল। দেশ বিদেশ থেকে প্রতিদিন লাখো প্রপার্টি ক্রেতা-বিক্রেতা এবং ভাড়াটিয়া-বাড়িওয়ালা এই মার্কেটে প্রপার্টি বেচা-কেনা এবং ভাড়া দেয়া-নেয়ার কাজে ব্যস্ত থাকবে। বাসস্থান একটি মৌলিক চাহিদা আর এই মৌলিক চাহিদাটিকে আরো সহজ করে তোলার উদ্দেশ্যে পিবাজার ডট কমের যাত্রা শুরু হয়। এখন ঘরে বসেই কম্পিউটার অথবা মোবাইল অ্যাপ ব্যবহার করে জেনে নিতে পারবেন দেশের সব প্রপার্টির ক্রয়-বিক্রয় এবং ভাড়া দেয়া নেয়ার সব খোঁজ-খবর।
টাইমওয়াচ : আপনাদের বর্তমান কার্যক্রম কী?
মোহাম্মদ শাহীন : পিবাজার ডট কমের ৪টি বিভাগ রয়েছে।দেশে একটি ভার্চুয়াল রিয়েল এস্টেট মার্কেটপ্লেস তৈরি করাই আমার মূল লক্ষ্য : মোহাম্মদ শাহীন, সিইও, পিবাজার ডট কম
টু-লেট : এখানে আছে দেশের সব এলাকার বাড়ি/ অফিস/মেস/সাবলেট ভাড়া দেয়া নেয়ার খোঁজ-খবর। আপনি আপনার যে কোন চাহিদা অনুযায়ী খুঁজে নিতে পারবেন আপনার স্বপ্নের আবাসন। এখানে আপনি আপনার প্রপার্টি ভাড়ার ফ্রি বিজ্ঞাপনও দিতে পারবেন।
ক্রয়-বিক্রয় : এখানে প্রপার্টি (ব্যক্তিগত নতুন বা পুরাতন) ক্রয়-বিক্রয়ের খোঁজ-খবর পাওয়া যাবে। আপনি খুব সহজেই আপনার প্রপার্টি বিক্রি করে দিতে পারেন অথবা হাজার হাজার প্রপার্টির মধ্যে থেকে কিনতে পারেন পচ্ছন্দের আবাসনটি।
রিয়েল এস্টেট কোম্পানি : দেশের প্রায় সব রিয়েল এস্টেট কোম্পানির সব ধরনের প্রজেক্টের খোঁজ-খরব আছে এখানে। প্রপার্টি কেনার জন্য এখন আর রিয়েল এস্টেট ফেয়ারের কথা চিন্তা করতে হবে না। রিয়েল এস্টেট ফেয়ার এখন বছরে ৩৬৫ দিন/ সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা খোলা।
এজেন্ট : বাংলাদেশে এই প্রথম প্রপার্টি ক্রয়-বিক্রয় কিংবা ভাড়া দেয়া-নেয়ার জন্য প্রস্তুত রয়েছে ২০০ জনেরও বেশি প্রফেশনাল দ্যা রিয়েল এস্টেট এজেন্ট। আপনার প্রপার্টির সঠিক ব্যবস্থাপনার জন্য আমাদের এজেন্টের সাহায্য নিতে পারেন।
টাইমওয়াচ : তথ্য ও প্রযুক্তির অবাধ প্রবাহে ঘরে বসে কেনাকাটা চলছে এ বিষয়ে আপনার অভিমত জানতে চাইছি।
মোহাম্মদ শাহীন : তথ্য ও প্রযুক্তির অবাধ প্রবাহে ঘরে বসে কেনাকাটা মানুষের জীবন যাত্রার মানকে আরো সহজ ও উন্নত করছে। এখন প্রায় সব কাজই ঘরে বসে করা সম্ভব। আমরা চাই সাধারন মানুষ প্রযুক্তির যথাযথ ব্যবহার শিখুক, প্রযুক্তিকে কাজে লাগিয়ে জীবনে চলার পথকে গতিশীল করুক। অনলাইনে কেনাকাটার জন্য আস্থা অর্জনটা অনেক জরুরি মনে করি।
টাইমওয়াচ : পিবাজার ডট কম-এর কাস্টমার কারা?
মোহাম্মদ শাহীন : আমরা মানুষের মৌলিক চাহিদা নিয়ে কাজ করছি। বাসস্থান সবার প্রয়োজন। আমাদের কাস্টমার দেশের সব শ্রেণির মানুষ। কেউ হয়তো প্রপার্টি কিনবে বা কেউ বিক্রি করবে। আবার কেউ হয়তো প্রপার্টি ভাড়া দিবে কেউবা ভাড়া নিবে।
টাইমওয়াচ : এ ধরনের অনলাইনভিত্তিক ব্যবসায় কোন সমস্যা রয়েছে কী?
মোহাম্মদ শাহীন : যেহেতু সব শ্রেণী পেশার মানুষ এখনো ইন্টারনেট বা ওয়েবসাইট সম্পর্কে অবগত নয় তাই অনলাইন ভিত্তিক ব্যবসায় কিছুটা সমস্যা রয়েছে। আশা করছি ইন্টারনেটের সঠিক ব্যবহারের ফলে আগামী কয়েক বছরের মধ্যেই আমরা তা অতিক্রম করতে পারব। ইনশাআল্লাহ।
টাইমওয়াচ : পিবাজার ডট কম কেমন সাড়া পাচ্ছে?
মোহাম্মদ শাহীন : পিবাজার ডট কম বাংলাদেশের সবচেয়ে বড় প্রপার্টির বাজার। আমাদের আছে ৬০,০০০টিরও বেশি প্রপার্টি, ২৬,০০০ জন বাড়িওয়ালা, ১৫০০টি রিয়েল এস্টেট কোম্পানি এবং ২০০ জন প্রপার্টি এজেন্ট। আমরা ভালভাবেই আমাদের গন্তব্যের দিকে এগিয়ে যাচ্ছি।
টাইমওয়াচ : আপনাদের ভিশন এবং মিশন কী?
মোহাম্মদ শাহীন : পিবাজার ডট কম এর মিশন হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে প্রপার্টি ক্রেতা ও বিক্রেতা, মালিক ও ভাড়াটের মধ্যে সুসম্পর্ক এবং সংযোগ স্থাপন করা। আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে দেশে একটি সফল ভার্চুয়াল রিয়েল এস্টেট মার্কেটপ্লেস তৈরি করা যে মার্কেটে কোন বাউন্ডারি বা আকাশচুম্বি ভবন থাকবেনা কিন্তু মার্কেটটি হবে আকাশের মতোই বিশাল। প্রপার্টি ক্রয়-বিক্রয় এবং ভাড়া দেয়া-নেয়ার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিন এখানে লাখো মানুষ আসা-যাওয়া করবে এই মার্কেটে।

printer
সর্বশেষ সংবাদ
সাক্ষাৎকার পাতার আরো খবর

Developed by orangebd