ঢাকা : রোববার, ২৫ আগস্ট ২০১৯

সংবাদ শিরোনাম :

  • ডেঙ্গু এখনো নিয়ন্ত্রণের বাইরে : কাদের          ঈদে হাসপাতালের হেল্প ডেস্ক খোলা রাখার নির্দেশ          নবম ওয়েজ বোর্ডের ওপর হাইকোর্টের স্থিতাবস্থা           বন্দরসমূহের জন্য ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ০৭ অক্টোবর, ২০১৫ ১২:৩৪:২৮
দিনে অন্তত আট গ্লাস পানি
টাইমওয়াচ ডেস্ক


 

সাধারণত শোনা যায় যে সুস্থ থাকতে হলে দিনে অন্তত আট গ্লাস পানি পান করতে হবে। কিন্তু এটা আসলে একধরনের মিথ— এমনটাই বলছেন বিজ্ঞানীরা। এ কথার পেছনে বৈজ্ঞানিক কোনো ভিত্তি নেই।
বিজ্ঞানীরা বলছেন, একজন পূর্ণবয়স্ক পুরুষের দৈনিক ২.৬ লিটার ও পূর্ণবয়স্ক নারীর দৈনিক ২.১ লিটার পানি দরকার হয়। কিন্তু এর সবটাই পানি পান করার মাধ্যমে আসে না। পানি ছাড়াও খাবারের মধ্যে থাকা জলীয় অংশ ও বিপাক ক্রিয়ায় উৎপন্ন পানি, সবটা মিলিয়েই এই চাহিদা পূরণ হয়। চা, কফি, দুধ, দই ও ফলমূলে যথেষ্ট জলীয় অংশ রয়েছে। এ ছাড়া প্রতিদিন যে আমিষ, ফ্যাট ও শর্করাজাতীয় খাবার খাওয়া হয়, তা বিপাক ক্রিয়ায় প্রায় ২৫০ মিলিলিটার পানি উৎপন্ন করে। এর বাইরে ঠিক কতটুকু পানি খেতে হবে তা নির্ণয় করার জন্য আমাদের মস্তিষ্কে পিপাসাকেন্দ্র রয়েছে। সাধারণ আবহাওয়ায় ছয় গ্লাসের মতো পানি খাওয়া যথেষ্ট হলেও কঠোর পরিশ্রম, ঘাম, গরম আবহাওয়া এ চাহিদা বাড়িয়ে দিতে পারে। আর আপনার পিপাসা ও প্রস্রাবের রং তার জন্য সবচেয়ে নির্ভরযোগ্য সূচক হিসেবে কাজ করে।

printer
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও জীবন পাতার আরো খবর

Developed by orangebd