ঢাকা : সোমবার, ২৬ আগস্ট ২০১৯

সংবাদ শিরোনাম :

  • ডেঙ্গু এখনো নিয়ন্ত্রণের বাইরে : কাদের          ঈদে হাসপাতালের হেল্প ডেস্ক খোলা রাখার নির্দেশ          নবম ওয়েজ বোর্ডের ওপর হাইকোর্টের স্থিতাবস্থা           বন্দরসমূহের জন্য ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ২০ ডিসেম্বর, ২০১৫ ১৮:১৫:০০
সমলিঙ্গীয় যুগল থেকে সন্তান জন্ম!
টাইমওয়াচ ডেস্ক


 


সমলিঙ্গীয় যুগলরাও সন্তান জন্ম দিতে পারবে! তাদের বায়োলজিকাল সন্তান জন্মের পথ প্রশস্ত  করতে এগিয়ে এসেছেন বিজ্ঞানীরা। ইন ভিট্রো গ্যামেটোজেনেসিস (আইভিজি) প্রক্রিয়ার মাধ্যমে সন্তান হবে। শুধু সমলিঙ্গীয় যুগল নয়,  সন্তানহীন দম্পতিরাও আই ভিএফ-এর জটিলতা ছাড়াই এই পদ্ধতির মাধ্যমে সন্তান লাভ করতে পারবেন।
আইভিজি  নামের এই প্রক্রিয়ায় প্লুরিপোটেন্ট  দেহ কোষ থেকে (যে কোষগুলি থেকে বিবিধ অন্য কোষ জন্ম নেয়) তৈরি করা যায় জনন কোষ বা ভ্রূণকোষ। কোনো ব্যক্তির কোষ থেকে বিপরীত লিঙ্গের জনন কোষ তৈরি সম্ভব। ফলে সমলিঙ্গীয় যুগলের যে কোনও একজনের শরীর থেকে বিপরীত লিঙ্গের জনন কোষ তৈরি করে অন্য জনের সাধারণ জনন কোষের সঙ্গে মিলনের ফলে জন্ম নেবে সন্তান।
সমলিঙ্গীয় ইঁদুরদের মধ্যে ইতিমধ্যেই এই প্রক্রিয়ার সফল প্রয়োগ সম্ভব হয়েছে। মানুষের উপর এখনও এই প্রক্রিয়ার প্রয়োগ না হলেও বিজ্ঞানীরা আশাবাদী, খুব তাড়াতাড়ি মানুষদের সন্তান লাভের সংজ্ঞাটা বদলে দেবে আইভিজি।  
গবেষকরা জানাচ্ছেন এই পদ্ধতিতে সম্ভব বিবিধ জেনেটিক বৈশিষ্ট্য সম্পন্ন ভ্রূণের জন্ম। শুধু সমলিঙ্গীয় যুগল নয়,  সন্তানহীন দম্পতিরাও আই ভিএফ-এর জটিলতা ছাড়াই এই পদ্ধতির মাধ্যমে সন্তান লাভ করতে পারবেন। এমন কি মেনোপজের পরেও আইভিজির মাধ্যমে সন্তান ধারণ সম্ভব হবে। এমনকি সম্ভব হবে দুই-এর বেশি অভিভাবকের এক সন্তান জন্ম।

printer
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও জীবন পাতার আরো খবর

Developed by orangebd