ঢাকা : সোমবার, ১৭ জুন ২০১৯

সংবাদ শিরোনাম :

  • পণ্য মজুদ আছে, রমজানে পণ্যের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী          বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনতে চায় সরকার          অর্থনৈতিক উন্নয়নে সব ব্যবস্থা নিয়েছি : প্রধানমন্ত্রী          বনাঞ্চলের গাছ কাটার ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ১৬ মার্চ, ২০১৬ ১২:২৩:২৫
ভারতকে হারিয়ে নিউজিল্যান্ডের শুভ সূচনা
টাইমওয়াচ ডেস্ক


 

আইসিসি টি২০ বিশ্বকাপ ক্রিকেটে সুপার টেন পর্বের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ভারতকে ৪৭ রানে হারিয়ে শুভ সূচনা করেছে নিউজিল্যান্ড। মঙ্গলবার রাত ৮টায় নাগপুরে মুখোমুখি হয়েছিল এই দুই দল।টস জিতে আগে ব্যাটিং করে ভারতীয়দের ১২৭ রানের টার্গেট দিয়েছিল নিউজিল্যান্ড। জবাবে ১৮.১ ওভারে মাত্র ৭৯ রান তুলে অলআউট হয়েছে স্বাগতিকরা।
ম্যাচে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেইন উইলিয়ামসন। তবে ব্যাটিংটা মোটেও ভালো হয়নি তাদের। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে মাত্র ১২৬ রান তুলেছেন নিউজিল্যান্ড। ফলে জয়ের জন্য ভারতের টার্গেট দাঁড়িয়েছিল ১২৭ রান।
জয়ের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে ভারত। নিউজিল্যান্ডের স্পিনারদের বিপক্ষে একের পর এক ব্যর্থতার পরিচয় দিতে থাকে ভারতীয় ব্যাটসম্যানরা। শেষ অব্দি ৭৯ রান তুলে থেমে যায় তারা। সর্বোচ্চ ৩০ রান করেছেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এ ছাড়া বিরাট কোহলি করেছেন ২৩ রান।
নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন লেগ স্পিনার মিচেল সান্টনার। এ ছাড়া আরেক লেগ স্পিনার ইস সোধি ৩টি ও অফস্পিনার নাথান ম্যাককুলাম ২ উইকেট নিয়েছেন।
ম্যাচের প্রথম দুটি ওভার রোমাঞ্চ উপহার দিয়েছে ক্রিকেট ভক্তদের। ইনিংসের প্রথম বলে ছক্কা হাঁকিয়ে নিউজিল্যান্ডকে উড়ন্ত সূচনার ইঙ্গিত দিয়েছিলেন ওপেনার মার্টিন গাপ্তিল। কিন্তু পরের বলেই তাকে সাজঘরের পথ দেখিয়ে দিয়েছেন ভারতীয় স্পিন বোলার রবিচন্দ্রন আশ্বিন। ওভারের পরের বলটি ডট গেছে। চতুর্থ ওভারে ফের ছক্কা মেরেছেন নিউজিল্যান্ডের কলিন মুনরো। পরের বলে ১ রান। শেষ বলে কোনো রান নেই। প্রথম ওভার শেষে তাই নিউজিল্যান্ডের স্কোরবোর্ডের চেহারাটা ছিল ১ উইকেটে ১৩ রান।
দ্বিতীয় ওভারে আশিষ নেহরার প্রথম দুই বলে কোনো রান পাননি মুনরো। তৃতীয় বলে কট আউট হয়ে সাজঘরে ফিরতে হয়েছে তাকে। পরের বলে কোনো রান নেই। পঞ্চম বলে একটি মাত্র রান। ষষ্ঠ বলে কোনো রান নেই। ফলে ২ ওভারে শেষে নিউজিল্যান্ডের স্কোরবোর্ডের চেহারা ২ উইকেটে ১৪ রান।
ভারতীয় বোলিংয়ের বিপক্ষে শেষ পর্যন্ত আর সুবিধা করে উঠতে পারেনি নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। ২০ ওভারে তাই ১২৬ রান তুলেই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের। সর্বোচ্চ ৩৪ রান করেছেন কোরে অ্যান্ডারসন।
ভারতের পক্ষে ১টি করে উইকেট নিয়েছেন রবিচন্দ্রন আশ্বিন, আশিষ নেহরা, জাসপ্রিত বুমরা, সুরেশ রায়না ও রবিন্দ্র জাদেজা। এ ছাড়া রান আউট হয়েছেন নিউজিল্যান্ডের দুই ব্যাটসম্যান; রস টেলর ও গ্র্যান্ট ইলিয়ট।
এই ম্যাচ দিয়ে শুরু হলো এবারের সুপার টেন পর্ব।
এর আগে টি২০ ক্রিকেটে ৫ বার মুখোমুখি হয়েছিল ভারত ও নিউজিল্যান্ড। এর মধ্যে একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। বাকি ৪ ম্যাচেই জিতেছে নিউজিল্যান্ড। ক্রিকেটের এই ক্ষুদ্র ফরম্যাটের খেলায় তাই নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম জয়ের খোঁজে নেমেছিল আসরের অন্যতম ফেভারিট ভারত। তবে এবারও হারের স্বাদ নিয়েই মাঠে ছাড়তে হলো ভারতীয়দের।

printer
সর্বশেষ সংবাদ
খেলাধূলা পাতার আরো খবর

Developed by orangebd