ঢাকা : সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

সংবাদ শিরোনাম :

  • আগের ভাড়ায় ফিরেছে গণপরিবহন          খ্যাতিমান কথা সাহিত্যিক সাংবাদিক রাহাত খান আর নেই          ২০২০ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হার হয়েছে ৫.২৪ শতাংশ : বিবিএস          ভ্যাট পরিশোধ করা যাবে অনলাইনে
printer
প্রকাশ : ০৯ জুন, ২০১৬ ২৩:০১:৪২আপডেট : ১২ জুন, ২০১৬ ১৮:৪৪:৫৯
চলচ্চিত্র শিল্পে ক্যারিয়ার
খোন্দকার এরফান আলী


 


বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে  চলচ্চিত্র শুধু বিনোদনের মাধ্যমই নয়, বরং এটি অন্যতম শক্তিশালী জনপ্রিয় শিল্প মাধ্যম। এ শিল্পে ক্যারিয়ার গড়ার বা একজন দক্ষ চলচ্চিত্র নির্মাতা হবার রয়েছে অফুরন্ত সুযোগ। এ সুযোগটি করে দিচ্ছে দেশের আর্থসামাজিক উন্নয়ন ও সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতীক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকরের তথ্য মন্ত্রণালয়ের স্বনামধন্য প্রতিষ্ঠান ‘বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট’ (বিসিটিআই)। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনের সুদক্ষ কর্মপরিচালনায় চলচ্চিত্র শিল্পের অভিজ্ঞ প্রশিক্ষকগণ সার্বক্ষণিকভাবে প্রশিক্ষণ প্রদান করে থাকেন। ইতিমধ্যে বিসিটিআই দুই বছর মেয়াদি ৩য় চলচ্চিত্র নির্মাণ প্রশিক্ষণ (স্নাতকোত্তর ডিপ্লোমা) কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এ কোর্সে ৩০ জন প্রশিক্ষণার্থী ভর্তি করা হবে।
লক্ষ্য ও উদ্দেশ্য : এ প্রশিক্ষণে অংশগ্রহণের মাধ্যমে প্রশিক্ষণার্থীগণ সৃজনশীল, রুচিশীল, নান্দনিক, জীবনঘনিষ্ঠ ও যুগোপযোগী চলচ্চিত্র নির্মাণের মৌলিক জ্ঞান ও কলাকৌশল সম্পর্কে প্রশিক্ষণ লাভ করে কর্মক্ষেত্রে তা প্রয়োগ করতে সক্ষম হবেন। দেশের চলচ্চিত্র শিল্পের মান উন্নয়নের উদ্দেশ্যে চলচ্চিত্র কর্মীদের মানসম্পন্ন চলচ্চিত্র নির্মাণের তাত্ত্বিক ও ব্যবহারিক শিক্ষাদানই হচ্ছে কোর্সটির মূল উদ্দেশ্য।
পাঠদান ও পরীক্ষা পদ্ধতি : শ্রেণিকক্ষ ও ব্যবহারিক অধিবেশন, চলচ্চিত্র দেখা, আলোচনা, ওয়ার্কশপ/সেমিনারে অংশগ্রহণ, শিক্ষা সফর, পরিদর্শন, ডিপ্লোমা চলচ্চিত্র নির্মাণ, অনুশীলন ও মূল্যায়ন, সেমিস্টারভিত্তিক চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাছাড়া ক্লাস টেস্ট ও মৌখিক পরীক্ষা অন্তর্ভুক্ত থাকবে।
প্রশিক্ষণের বিষয় : চলচ্চিত্রের ইতিহাস, ভাষা, নন্দনতত্ত্ব, সম্পাদনা, সিনেমাটোগ্রাফি, শব্দ সংযোজন, চিত্রনাট্য, অভিনয়, শিল্প নির্দেশনা, পরিচালনা, চলচ্চিত্র উৎপাদন, সংরক্ষণ প্রদর্শন ও বিতরণ পদ্ধতি ইত্যাদি।
ভর্তি সংক্রান্ত তথ্য : ন্যূনতম স্নাতক বা সমান  ডিগ্রিধারীরা পূর্ণকালীন এ কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ভর্তির আবেদন ফরম ও অন্যান্য তথ্য বিসিটিআই-এর ওয়েবসাইট ww w.bcti.gov.bd -তে পাওয়া যাবে। লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী তালিকা চূড়ান্ত করা হবে।  প্রার্থী নির্বাচনের ব্যাপারে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে। পরীক্ষার তারিখ যথাসময়ে প্রশিক্ষণার্থীদেরকে জানিয়ে দেয়া হবে।
আবেদনপত্রে যেসব তথ্য থাকতে হবে : নাম, পিতা ও মাতার নাম, বয়স, শিক্ষাগত যোগ্যতা, প্রশিক্ষণ, অভিজ্ঞতা, স্থায়ী ও বর্তমান ঠিকানা, জাতীয় পরিচয়পত্রের নম্বর, মুঠোফোন নম্বর, ই-মেইল প্রভৃতি তথ্যসহ জীবনবৃত্তান্ত।
আবেদন করতে যা যা প্রয়োজন : ৩ কপি পাসপোর্ট সাইজ ছবি, শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত সনদ, জাতীয় পরিচয়পত্র, নাগরিকত্ব ও চারিত্রিক সনদের সত্যায়িত কপি আবেদন ফরমের সাথে সংযুক্ত করে জমা দিতে হবে।
সেমিস্টার ও প্রশিক্ষণ ফি : দুই বছর মেয়াদি এই কোর্স ৪টি সেমিস্টারে বিভক্ত। প্রতিটি সেমিস্টার ৬ মাস মেয়াদি। প্রশিক্ষণ ফি প্রতি সেমিস্টার ১৫ হাজার টাকা মাত্র। যা ব্যাংক ড্রাফট অথবা পে-অর্ডার এর মাধ্যমে প্রধান নির্বাহী বরাবর ভর্তির পর জমা দিতে হবে।
ভর্তির জন্য যোগাযোগ : বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (বিসিটিআই), অস্থায়ী কার্যালয় : জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, ১২৫/এ, দারুস সালাম, এ ডব্লিউ চৌধুরী রোড, ঢাকা-১২১৬।
স্বল্প খরচে হাতে-কলমে দুই বছর মেয়াদি চলচ্চিত্র নির্মাণ প্রশিক্ষণ (স্নাতকোত্তর ডিপ্লোমা) কোর্সে অংশগ্রহণের মাধ্যমে আগ্রহী যে কেউই হয়ে উঠতে পারেন একজন দক্ষ চলচ্চিত্র শিল্পী বা নির্মাতা। সৃজনশীল এই চলচ্চিত্র শিল্পকে যারা   পেশা  হিসেবে নিতে চান তাদের জন্য কোর্সটি খুবই সহায়ক ভূমিকা রাখবে।

printer
সর্বশেষ সংবাদ
বিনোদন পাতার আরো খবর

Developed by orangebd