ঢাকা : শনিবার, ২৫ নভেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • সরকার নদীখননের কার্যক্রম হাতে নিয়েছে : নৌ-পরিবহনমন্ত্রী          দক্ষতা-জ্ঞান-প্রযুক্তির মাধ্যমেই সক্ষমতা অর্জন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী           বাংলাদেশে এ বছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে          জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়নি : সিইসি          আ.লীগ সরকার ছাড়া কোনো দলই এত পুরস্কার পায়নি : প্রধানমন্ত্রী          মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে : অর্থমন্ত্রী          রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
printer
প্রকাশ : ২২ নভেম্বর, ২০১৬ ১২:৪৪:৫৪
ঘাড়ের ব্যথা ও তার প্রতিকার
প্রফেসর আলতাফ হোসেন সরকার


 

ঘাড় ব্যথা হত না যদি আমরা কাজ করতাম সঠিক ভঙ্গিতে। কিন্তু সেভাবে কাজ করা কি সম্ভব? না সম্ভব নয়। সম্ভব নয় বলেই ফিজিওথেরাপি বিজ্ঞানীরা উদ্ভাবন করেছেন সামনে ঝুঁকে কাজ করলেও ঘাড় ও শিরদাঁড়ার অসুস্থতা হবে না। সুপ্রিয় পাঠক, আমার এই ছোট্ট লেখা থেকে আসুন আমরা জেনে নেই ঘাড় ও শিরদাঁড়া কষ্টের সঠিক চিকিৎসা ও প্রতিকার।
 
৪১ বছর বয়স্ক, সৈয়দ ইবাদত চৌধুরী, কাজ করেন মাল্টিনেশনাল কোম্পানির একজন কম্পিউটার অপারেটর হিসাবে। গত দুই সপ্তাহ যাবৎ তার ঘাড়ের (নেক) বাম দিকে ব্যথা। মাঝে মাঝে চিন চিন করে। ব্যথা ঘাড় থেকে বাহুতে আসে এবং বাম স্ক্যাপুলাতে যায়। ফিজিক্যাল পরিক্ষায় দেখা গেল, তার থুথুনি এবং মাথা কিছুটা সামনের দিকে এসেছে, ঘাড়ের পেছনে সি৬-৭ লেভেলে নেক ফোল্ড দেখা যাচ্ছে, দুইটি কাঁধ রাউন্ডের সোল্ডার-এর আকার ধারণ করেছে। মাথা পেছন দিকে নিলে ও দুই দিকে সালাম ফিরালে সম্পূর্ণ ফিরাতে পারে না। এখানে উল্লেখ করা যেতে পারে যে, একজন সুস্থ লোক ঘাড় সামনের দিকে বাঁকা করতে পারে ৪৫ ডিগ্রী, পিছনের দিকে ৫০ডিগ্রী, ডান ও বাম দিকে ঘুড়াতে পারে ৪৫ডিগ্রী, কাঁথ করতে পারে ৪৫ডিগ্রী। এই স্কেল অনুযায়ী ঐ রোগীর মুভমেন্ট অনেক কম। ঘাড়ের দুই পাশের নেক মাসেল এবং ট্রাপিজিয়েস মাসেল টেন্ডার, শক্তিও কিছুটা কম।
 
নেক এক্সরে-তে দেখা যাচ্ছে- নেকের কার্ভেচার কমে গেছে। ব্লাড পরিক্ষায় কোন অসুবিধা নেই।
 
আমি সবসময় লিখে থাকি ফিজিওথেরাপি চিকিৎসা শুরুর পূর্বেই সঠিক এ্যাসেসমেন্ট সঠিক রোগ চিকিৎসার জন্য অত্যান্ত প্রয়োজন। আজকেও আমি তাই বলবো। আমি মনে করি, এই রোগীর জন্য সঠিক ফিজিওথেরাপি চিকিৎসা তার রোগের উপশম হবে বলে আশা করি। এই রোগীর সকল কষ্টের মূল কারণ হলো- এন্টিরিওর হেড পোশ্চার। প্রথমেই মেনুয়্যাল থেরাপির মাধ্যেমে তার পোশ্চার কারেকশন করতে হবে এবং সঙ্গে সঙ্গে স্ট্যাবেলাইজিং এক্সারসাইজের মাধ্যেমে এই কারেকশনকে ধরে রাখতে হবে। তার সঙ্গে লো-লেভেল লেজার থেরাপি, আল্ট্রাসাউন্ড থেরাপি ব্যবহার করতে হবে এবং ওয়াক্সপ্যাক দিয়ে তার ঘাড়ের স্ট্রোকিং করে দিতে হবে। এরপর এ্যাপ্লাইড কাইনিসিওলজি বেজ্ড এক্সারসাইজের মাধ্যমে নেক ও আশে পাশের মাসেলের মায়োফেসিয়াল রিলিজ করতে হবে ও শক্তি বাড়াতে হবে।
 
ঘাড়ের ব্যথা প্রতিরোধ, চিকিৎসার চেয়ে অনেক উপকারী যেমন- সঠিকভাবে ঘুামনো, কম্পিউটার ব্যবহার করার সময় চোখের লেভেল ঠিক রাখা, সঠিক ভঙ্গিতে ফোনে কথা বলা, প্রচুর পানি পান করা, হাতে ওজন ব্যবহার করার সময় সঠিক নিয়ম মেনে চলা, মাথা- ঘাড় ও কাঁধের সঠিক ভঙ্গি মেনে চলা, ঘাড়ের মাংসের ট্রিগার পয়েন্ট রিলিফ করা, হুইপ্লাস প্রতিরোধ করা, একই অবস্থায় বেশিক্ষন কাজ না করা, প্রতিদিন ঘাড়ের মাংসের নিয়মিত স্ট্রেসিং ও স্ট্রেন্দেনিং করা।
 
খাদ্য তালিকায় একটু পরিবর্তন আনতে হবে যেমন- প্রচুর পানি খেতে হবে, দুধ বা দুগ্ধ জাতীয় খাবার বেশী খেতে হবে। সাথে আঁদা, পেঁপে ও হলুদ খেতে হবে। সুপ্রিয় পাঠক, আপনারা যারা এই রোগে ভোগছেন তাঁরা উক্ত চিকিৎসার মাধ্যেমে আশা করি দ্রুত আরোগ্য লাভ করবেন। মনে রাখবেন, ফিজিওথেরাপি চিকিৎসা সকল সেন্টার-এ একই রকম চিকিৎসা নাও হতে পারে। ফিজিওথেরাপি চিকিৎসার জন্যে প্রতিটি এক্সারসাইজ ও মুভমেন্ট যেন রোগীর কষ্ট অনুযায়ী সঠিক ব্যথার ক্ষত স্থানে পৌছায়(ইউর ট্রিটমেন্ট মাস্ট রিচ টু দ্যা লেশান)।
 
আমরা বিভিন্ন গবেষণা পড়ে জানতে পেড়েছি যে, এখনও এমন ঔষধ তৈরি হয় নাই যে ঔষধ খেলে আপনার মাংস পেশী লম্বা হবে, শক্তিশালী হবে এবং আপনার জয়েন্ট মবিলিটি বেড়ে যাবে এবং আপনার এন্টিরিওর হেড পোশ্চার কারেকশন হবে। সুতরাং সম্পূর্ণ চিকিৎসা পেতে হলে আপনাকে সঠিক মোবালাইজেশন, মেনুপুলেশন, স্ট্রেসিং এবং স্ট্রেন্দ্রেনিং এর মতো চিকিৎসা করেতে হবেই। নইলে এক সময় দেখা যাবে আপনি ঘাড় ও মাথা সঠিকভাবে ব্যবহার করে  কাজ করতে পারছেন না।
 
বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, চিকিৎসার বিজ্ঞানের দ্রুত প্রসারের সাথে সাথে ঘাড়ের ব্যথার জন্য ফিজিওথেরাপি চিকিৎসা অত্যান্ত গুরুত্বপূর্ণ এবং জায়গা করে নিয়েছে তার নিজস্ব আঙ্গিকে। আমি মনে করি ঘাড় ব্যথার কষ্ট থেকে ব্যথা মুক্ত থাকার জন্য উপরে আমার বর্ণিত সঠিক চিকিৎসা গ্রহণ করুন এবং কষ্ট মুক্ত থাকুন।
লেখক : ব্যাকপেইন বিশেষজ্ঞ, লেজার ফিজিওথেরাপি সেন্টার , পান্থপথ, ঢাকা। ফোন : ০১৭৬৫ ৬৬ ৮৮ ৪৬।

printer
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও জীবন পাতার আরো খবর

Developed by orangebd