ঢাকা : শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • মেক্সিকোতে ভূমিকম্প : নিহত ২৪৮          রোহিঙ্গাদের ব্যাপার ঐক্যবদ্ধ হতে ওআইসি’র প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান          দু-এক দিনের মধ্যে চালের দাম কমবে : বাণিজ্যমন্ত্রী          রোহিঙ্গাদের প্রতি আন্তরিকতার কমতি নেই : ওবায়দুল কাদের          রোহিঙ্গারা ক্যাম্প ত্যাগ করলে অবৈধ বলে গণ্য হবেন : আইজিপি          রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ নৈতিক সাফল্য অর্জন করেছে : রুশনারা আলী
printer
প্রকাশ : ২২ নভেম্বর, ২০১৬ ১৫:১১:৪৭
‘ফল খেয়ে জল নয়’- ব্যাখ্যা জানুন
টাইমওয়াচ ডেস্ক


 

আপনি ফল খাচ্ছেন। ফল খাবার পর আপনার পানি পিপাসা পেল। আপনি পানি খেতে গেলে বাড়ির বয়োজেষ্ঠ্যরা আপনাকে বলে, ‘ফল খেয়ে জল নয়’। আপনি হয়ত ভাববেন যতসব কুসংস্কার। কিন্তু সত্য হল- ফল খেয়ে জল খেলে আসলেই কোন ক্ষতি হয়। আপনার মূল্যবান দাঁতের ক্ষতি হয়। মানুষের শরীরের সবচেয়ে শক্ত অংশ দঁতের এনামেল এর ক্ষতি হয়।
 
 
মানুষের মুখের ভিতরে যে দাঁতগুলো আমরা দেখি তার সবচেয়ে বাইরের অংশের নাম হল এনামেল। এনামেল মানুষের শরীরের শক্ত অংশ। আমরা যে ফল খাই তাতে থাকে জৈব এসিড। এনামেলকে ধ্বংশ করার জন্য এরাই যথেষ্ট। আমরা যখন ফল খাই তখন এই জৈব এসিড আমাদের এনামেল এর সংস্পর্শে আসে তখন শুরু হয় এনামেল ডিমিনারালাইজেশন। তবে আমাদের লালাগ্রন্থি থেকে আসা লালা আর কিছু অন্যান্য ফ্যাক্টর এর কারণে এই ডিমিনারালাইজড এনামেল আবার রিমিনারালাইজড হয়। আমরা যখন ফল খাবার পরে পানি খাই পানির সাথে সাথে এই ডিমিনারালাইজড এনামেলগুলো ধুয়ে চলে যায় আমাদের পাকস্থলিতে। ফলে শুরু হয় দন্তক্ষয়।
 
 
তাই ফল খাবার অন্তত আধা ঘন্টা পরে পানি পান করা উচিত।

printer
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও জীবন পাতার আরো খবর

Developed by orangebd