ঢাকা : শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • মেক্সিকোতে ভূমিকম্প : নিহত ২৪৮          রোহিঙ্গাদের ব্যাপার ঐক্যবদ্ধ হতে ওআইসি’র প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান          দু-এক দিনের মধ্যে চালের দাম কমবে : বাণিজ্যমন্ত্রী          রোহিঙ্গাদের প্রতি আন্তরিকতার কমতি নেই : ওবায়দুল কাদের          রোহিঙ্গারা ক্যাম্প ত্যাগ করলে অবৈধ বলে গণ্য হবেন : আইজিপি          রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ নৈতিক সাফল্য অর্জন করেছে : রুশনারা আলী
printer
প্রকাশ : ২৮ নভেম্বর, ২০১৬ ০৯:৩২:৪৫
২০৩০ সালের মধ্যে ডায়াবেটিস রোগির সংখ্যা দাঁড়াবে দ্বিগুণে
রাজশাহী সংবাদদাতা


 


রাজশাহী ডায়াবেটিক অ্যাসোসিয়েশন আয়োজিত সচেতনতামূলক সায়েন্টিফিক সেমিনারে বক্তারা বলেন, বিশ্বব্যাপী ব্যাপক আকারে ছড়িয়ে পড়ছে ডায়াবেটিস। ২০৩০ সালের মধ্যে এর সংখ্যা দাঁড়াবে দ্বিগুণে। দক্ষিণপূর্ব এশিয়ার তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। দেশের ১১ শতাংশ মানুষ এ রোগে আক্রান্ত। রাজশাহীতে ডায়াবেটিস রোগীর সংখ্যা ৭৪ হাজার ৩৯২ জন। এ রোগ সম্পর্কে সচেতনতা ও সুশৃংখল জীবন গড়ে তোলার মাধ্যমে এ রোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব।
রোববার রাজশাহী কলেজ মিলনায়তনে রাজশাহী ডায়াবেটিক অ্যাসোসিয়েশন আয়োজিত ডায়াবেটিস সচেতনতামূলক সায়েন্টিফিক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। ডায়াবেটিস হচ্ছে ইন্সুলিন সমস্যা জনিত রোগ। এ রোগের প্রধান কারণ হচ্ছে শরীরে ইন্সুলিন না থাকা বা কম থাকা কিংবা ইন্সুলেন্সে কাজ না করা। এ রোগ নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা পালন করে নিয়মিত হাঁটা বা ব্যয়াম, শর্করা জাতীয় খাদ্য না খাওয়া, ওষুধ ও ইন্সুলিন দেয়া।
বক্তারা বলেন, রাজশাহীর ডায়াবেটিস রোগীদের বিনা পয়সায় এবং কম খরচে চিকিৎসা দিয়ে আসছে রাজশাহী অ্যাসোসিয়েশন ডায়াবেটিক জেনারেল হাসপাতাল। ডায়াবেটিস রোগীদের সুচিকিৎসার জন্য এই অ্যসোসিয়েশনকে শক্তিশালী করতে হবে।
ডায়াবেটিক অ্যাসোসিয়েশনের সহসভাপতি প্রফেসর গোলাম আকবরের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য দেন, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য দেন, রাজশাহী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আল ফারুক চৌধুরী, ডায়াবেটিক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রফেসর ডা. মামুন-উর-রশিদ।
শুভেচ্ছা বক্তব্য দেন রোটারী ক্লাব ও রাজশাহী অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সদস্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. আলতাফ হোসেন। স্বাগত বক্তব্য দেন, অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক প্রফেসর ড.তসিকুল ইসলাম রাজা।
সেমিনারে বক্তব্য প্রদানকালে রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান বলেন, আতœমানবতায় সেবা প্রদান করে যাচেছ রাজশাহী ডায়াবেটিস অ্যাসোসিয়েশন। আমি তাদেরকে এ জন্য ধন্যবাদ জানায়। তারা দিয়ে যাচ্ছে কিন্তু কিছু পাচ্ছে না।
নিজের জাকাতের টাকা তাদের ফান্ডে দেয়ার ঘোষনা করে প্রফেসর হবিবুর রহমান বলেন, এখন সময় এসেছে তাদেরকে দেয়ার। আমি তাদেরকে সহায়তা করবো। তাদেরকে সমৃদ্ধ করতে যা কিছু করা সম্ভব আমি করবো।
সেমিনারে ডায়াবেটিসের উৎপত্তি, ডায়াবেটিস প্রকারভেদ, ডায়াবেটিস প্রতিরোধের উপায়-এর উপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন, রাজশাহী ডায়াবেটিক অ্যাসোসিয়েশন জেনারেল হাসপাতালের প্রিন্সিপ্যাল নিউট্রেশন অফিসার ডা. কানিজ হাসনীন, ডেপুটি চিফ মেডিকেল অফিসার ডা. আয়েশা সিদ্দিকা ও আরএমও শরীফ হাসান রিপন।

printer
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও জীবন পাতার আরো খবর

Developed by orangebd