ঢাকা : শনিবার, ২৫ নভেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • সরকার নদীখননের কার্যক্রম হাতে নিয়েছে : নৌ-পরিবহনমন্ত্রী          দক্ষতা-জ্ঞান-প্রযুক্তির মাধ্যমেই সক্ষমতা অর্জন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী           বাংলাদেশে এ বছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে          জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়নি : সিইসি          আ.লীগ সরকার ছাড়া কোনো দলই এত পুরস্কার পায়নি : প্রধানমন্ত্রী          মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে : অর্থমন্ত্রী          রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
printer
প্রকাশ : ১৫ জানুয়ারি, ২০১৭ ১৭:৪৯:২৪
এই শীতে সুস্থ থাকার উপায়
টাইমওয়াচ ডেস্ক


 


শীতে সুস্থ থাকার উপায় এখন আমাদের হাতের মুঠোয়। ১০টি নিয়ম মেনে চললেই এই শীতে রোগ মুক্ত থাকতে পারবেন আপনি। যেগুলো আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। যেমন :
প্রচুর পানি খান। বিশেষজ্ঞদের মতে শরীরে রোগ প্রতিরোধ শক্তি বাড়ানোর ক্ষমতা রয়েছে পানির।
ব্যায়াম করে শরীরকে সজীব রাখতে হবে।
শীতে স্ট্রেস থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। অফিস হোক বা পারিবারিক চাপ সবই এড়িয়ে চলতে হবে। স্ট্রেস থেকে শরীরের রোগ প্রতিরোধ শক্তি কমে যায়। ফলে খুব সহজেই জ্বর বা অন্যান্য অসুখ বাসা বাঁধতে পারে আপনার শরীরে।
ব্যাক্টেরিয়া এবং ভাইরাস আমাদের শরীরে সবচেয়ে বেশি প্রবেশ করে হাতের মাধ্যমে। তাই হাত ধুঁয়ে খাওয়া জরুরি।
স্বাস্থ্যকর খাবার খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে শীতকালে। বেশি পরিমাণে ফল এবং সব্জি খেতে হবে এই রুক্ষ মরশুমে।
রাতের ঘুমে অনেক ক্ষেত্রেই ব্যাঘাত ঘটে। কিন্তু শীতকালে পর্যাপ্ত ঘুম অত্যন্ত জরুরি। এমনিতেই শীতকালে হজম শক্তি কমে যায়। ফলে ঘুম না হলে বদহজমের সমস্যায় ভুগতে পারেন আপনি।
শীতকালে চিনি আছে এমন খাবার খাওয়া উচিৎ নয়। কেক, কুকিজের সঙ্গে খাবার তালিকা থেকে বাদ রাখতে হবে পাউরুটি, পাস্তা জাতীয় খাবারও।
ধূমপান স্বাস্থ্যের পক্ষে হানিকারক। শীতকালে এর প্রভাব শরীরে একটু বেশি পরে। তাই ধূমপান এড়িয়ে চলাই উচিৎ।
শরীর গরম করতে অনেকেই মদ্যপান করেন, কিন্তু বিশেষজ্ঞদের মতে এই জাতীয় পানীয় শরীরকে আরো দুর্বল করে দেয়।

printer
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও জীবন পাতার আরো খবর

Developed by orangebd