ঢাকা : শনিবার, ২৫ নভেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • সরকার নদীখননের কার্যক্রম হাতে নিয়েছে : নৌ-পরিবহনমন্ত্রী          দক্ষতা-জ্ঞান-প্রযুক্তির মাধ্যমেই সক্ষমতা অর্জন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী           বাংলাদেশে এ বছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে          জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়নি : সিইসি          আ.লীগ সরকার ছাড়া কোনো দলই এত পুরস্কার পায়নি : প্রধানমন্ত্রী          মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে : অর্থমন্ত্রী          রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
printer
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:০৪:২৩
পানি পান : খাওয়ার আগে, নাকি মাঝে, নাকি পরে?
টাইমওয়াচ ডেস্ক


 

খেতে বসে পানি পান করেন না এমন মানুষ খুব কমই আছেন। কেউ হয়তো খাওয়া শুরুর আগেই এক গ্লাস পানি খেয়ে নিচ্ছেন, আবার কেউ খাওয়ার মাঝে মাঝে গ্লাসের পর গ্লাস পানি খাচ্ছেন। কিন্তু খাওয়ার সময় পানি পান করাটা কতোটুকু স্বাস্থ্যসম্মত?
 
বিজ্ঞান বলে, আমরা যখন খেতে শুরু করি তখন আমাদের পাকস্থলী থেকে মস্তিষ্কে সংকেত যায়। এরপর মস্তিষ্ক নির্দিষ্ট স্থানে নির্দেশ পাঠায় এবং নির্দেশের ফলে পাকস্থলী থেকে এক ধরণের রস নির্গত হয়। যে রস খাদ্য হজমে প্রচুর পরিমাণে সহায়তা করে।
 
গবেষণায় প্রমাণিত হয়েছে, যদি কেউ খাওয়া শুরুর আগে পানি পান করে তাহলে তা হজমে কোনোরকম ব্যাঘাত ঘটায় না। কিন্তু খাওয়ার মাঝে প্রচুর পানি পান করলে তা নির্গত রসকে পাতলা করে দেয়। যার ফলে হজমে কষ্ট হয়। তবে এক-দুই চুমুক পানি পান করলে হজমের কোনো সমস্যা হয় না বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।
 
এছাড়া খাবার খুব দ্রুত না খেয়ে ধীরে ধীরে খাওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাদের মতে, খাবার দ্রুত খেলে তা ভালো মতো চিবিয়ে খাওয়া হয় না। ফলে সেই খাবার হজম হতে সমস্যা দেখা দেয়। কিন্তু ধীরে ধীরে ভালো মতো চিবিয়ে খেলে খাবার দ্রুত হজম হয়।

printer
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও জীবন পাতার আরো খবর

Developed by orangebd