ঢাকা : বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

সংবাদ শিরোনাম :

  • ‘এসডিজি প্রোগ্রেস অ্যাওয়ার্ড’ পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা          করোনায় আরও ২৬ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১৫৬২ জন          বঙ্গোপসাগরে লঘুচাপ, নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত          জাতিসংঘ শান্তিরক্ষা মেডেল পেলেন বাংলাদেশ নৌবাহিনীর ১১০ সদস্য          অষ্ট্রেলিয়া-বাংলাদেশের মধ্যে টিফা চুক্তি স্বাক্ষর          অনিবন্ধিত সব অনলাইন বন্ধ করে দেওয়া সমীচীন হবে না : তথ্য ও সম্প্রচারমন্ত্রী
printer
প্রকাশ : ০৪ এপ্রিল, ২০১৭ ১৯:২৫:৪০
প্রবাসী কর্মীদের অবদানে প্রবাসীকল্যাণ মন্ত্রীর প্রশংসা
টাইমওয়াচ ডেস্ক


 

বাংলাদেশের উন্নয়নে প্রবাসী কর্মীদের অবদান ও তাদের পরিবারের সদস্যদের ত্যাগের ভূয়সী প্রশংসা করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।
৩ এপ্রিল সোমবার জেনেভায় দুই দিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল কনভেনশন অন দি প্রোটেকশন অফ দি রাইটস অফ অল মাইগ্রান্ট ওয়ার্কার্স এন্ড মেম্বরস অফ দেয়ার ফ্যামিলিস (আইসিআরএমডব্লিউ)’-এ সংশ্লিষ্ট প্রাথমিক প্রতিবেদন বিষয়ে গঠনমূলক আলোচনা অনুষ্ঠানে এ প্রশংসা করেন তিনি।
সোমবার সুইজারল্যান্ডের স্থানীয় সময় বিকেলে জেনেভার পেলে উইলসনের কনফারেন্স রুমে দুই দিনব্যাপী এই অনুষ্ঠান শুরু হয়।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ১১ সদস্য বিশিষ্ট বাংলাদেশ দলের নেতৃত্ব দেন।
গঠনমূলক আলোচনা অনুষ্ঠানে মন্ত্রী বিদেশে কর্মরত বাংলাদেশী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের কল্যাণে সরকারের গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন এবং প্রবাসী কর্মীদের মানবাধিকার বিষয়ে বিশ্বসভায় বাংলাদেশের দায়িত্ব ও অঙ্গীকার ব্যক্ত করেন।
গঠনমূলক আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে আরও উপস্থিত ছিলেন লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহীদুল হক, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, জেনেভার স্থায়ী প্রতিনিধি এম শামীম আহসান, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ সেলিম রেজা, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব খন্দকার মোস্তান হোসাইনসহ সরকারের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
প্রথম দিনে গঠনমূলক আলোচনা অনুষ্ঠানে ১৪ সদস্য বিশিষ্ট কমিটি অন মাইগ্রেশন ওয়াকার্স এর নেতৃত্ব দেন জোস ব্রিলান্টস।
উল্লেখ্য, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের অধিকার সংরক্ষণে জাতিসংঘ ঘোষিত আইসিআরএমডব্লিউ, ১৯৯০, বাংলাদেশ সরকার ২০১১ সালে অনুসমর্থন করে।
কনভেনশনের কিছু নির্দেশনা ইতিমধ্যে ‘বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন-২০১৩’ অন্তর্ভ্ক্তূ করা হয়েছে। এই কনভেনশন ও আর্টিকেল ৭৩ অনুযায়ী স্টেট পার্টি সমূহের অভিবাসী কর্মীদের জন্য গৃহীত আইনগত, বিচারিক, প্রশাসনিক ও অন্যান্য ব্যবস্থার উপর আর্টিকেল ৭২ এর আওতায় গঠিত ‘কমিটি অন মাইগ্রান্ট ওয়ার্কার্স (সিএমডব্লিউ)’-এর নিকট প্রতিবেদন দাখিল করার বাধ্যবাধকতা রয়েছে।
এরই প্রেক্ষিতে ৩-৪ এপ্রিল দুই দিনব্যাপী আইসিআরএমডব্লিউ কনভেনশনের আওতায় বাংলাদেশের প্রাথমিক প্রতিবেদন সিএমডব্লিউ সমীপে উপস্থাপন এবং বাংলাদেশের প্রতিনিধিদলের উপস্থিতিতে এ সংক্রান্ত বিষয়ে একটি শুনানী অনুষ্ঠিত হচ্ছে।

printer
সর্বশেষ সংবাদ
প্রবাস-জীবন পাতার আরো খবর

Developed by orangebd