ঢাকা : শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • মেক্সিকোতে ভূমিকম্প : নিহত ২৪৮          রোহিঙ্গাদের ব্যাপার ঐক্যবদ্ধ হতে ওআইসি’র প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান          দু-এক দিনের মধ্যে চালের দাম কমবে : বাণিজ্যমন্ত্রী          রোহিঙ্গাদের প্রতি আন্তরিকতার কমতি নেই : ওবায়দুল কাদের          রোহিঙ্গারা ক্যাম্প ত্যাগ করলে অবৈধ বলে গণ্য হবেন : আইজিপি          রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ নৈতিক সাফল্য অর্জন করেছে : রুশনারা আলী
printer
প্রকাশ : ০৬ এপ্রিল, ২০১৭ ১৫:৫৬:৪৪
ধূমপানে প্রতি ১০ জনে একজনের মৃত্যু হয়
টাইমওয়াচ ডেস্ক


 

নতুন এক সমীক্ষায় উঠে এসেছে, সারাবিশ্বে প্রতি ১০ জনের মধ্যে একজনের মৃত্যু হয় ধূমপানে।
 
ধূমপানে যত মানুষ মারা যায়, তার মধ্যে চীন, ভারত, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মানুষ অর্ধেক। সমীক্ষায় সতর্ক করা হয়েছে, অর্ধশতাব্দী ধরে ধূমপান নিয়ন্ত্রণের নীতি থাকলেও দিন দিন ধূমপায়ীর সংখ্যা বেড়ে চলেছে।
 
বিবিসি অনলাইনের এক খবরে ৬ এপ্রিল বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।
 
গবেষকরা হুঁশিয়ার করেছেন, ধূমপানে মৃত্যুর সংখ্যা আরো বাড়বে। কারণ এ খাতের ব্যবসায়ীরা যেভাবে বাজার বাড়াচ্ছে, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোতে, তাতে ধূমপানে মৃত্যুর হার আরো বাড়বে।
 
এ-সংক্রান্ত সমীক্ষা প্রতিবেদন প্রকাশিত হয় মেডিক্যাল জার্নাল ল্যানসেটে।
 
গবেষক ডা. এমানুয়েল গাকিদো বলেন, শরীরের ওপর তামাকের সন্দেহাতীত খারাপ প্রভাব আছে, অর্ধশতাব্দী ধরে এর স্পষ্ট প্রমাণ থাকলেও বর্তমানে বিশ্বের প্রতি চারজন পুরুষের একজন ধূমপায়ী।
 
তিনি আরো বলেন, অকাল মৃত্যু ও শারীরিক প্রতিবন্ধিত্বের জন্য দ্বিতীয় সর্বোচ্চ ঝুঁকি হলো ধূমপান। এর প্রভাব কমাতে তামাক নিয়ন্ত্রণ আরো কঠোরভাবে করতে হবে।
 
১৯৯০ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিশ্বের ১৯৫ দেশ ও অঞ্চলে ধূমপানের অভ্যাসের ওপর সমীক্ষা চালায় দি গ্লোবাল বার্ডেন অব ডিজেস। তাদের সমীক্ষায় উঠে আসে, ২০১৫ সালে বিশ্বে ধূমপায়ীর সংখ্যা ছিল ১০০ কোটির বেশি। প্রতি চারজন পুরুষের একজন এবং প্রতি ২০ জন নারীর একজন ধূমপায়ী ছিল।

printer
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও জীবন পাতার আরো খবর

Developed by orangebd