ঢাকা : বুধবার, ১৭ জানুয়ারি ২০১৮

সংবাদ শিরোনাম :

  • আঞ্চলিক দেশগুলোর চেয়ে বাংলাদেশে নারীরা এগিয়ে : চুমকি          তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে          সরকারের কাজ সম্পর্কে জনগণকে ধারণা দিতেই উন্নয়ন মেলা          পাবলিক পরীক্ষায় অনিয়ম হলে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী           সালেই বাংলাদেশ বিশ্বের উন্নত রাষ্ট্রে পরিণত হবে : মেনন          বিশ্ব ইজতেমায় বিভিন্ন দেশ থেকে আসছে শতশত মুসুল্লি
printer
প্রকাশ : ১৩ এপ্রিল, ২০১৭ ১৯:১০:২৪
হজ নিবন্ধনে ফের সময় বাড়লো
টাইমওয়াচ রিপোর্ট


 

প্রাক-নিবন্ধনকারী হজযাত্রীদের হজে যেতে নিবন্ধনের জন্য দ্বিতীয় দফায় আরো চারদিন সময় বাড়িয়েছে সরকার।
 
সর্বশেষ গত ২৮ থেকে ৩০ মার্চ হজ নিবন্ধনের সময় বেঁধে দেওয়া হয়। এর মধ্যে নিবন্ধন কার্যক্রম শেষ না হওয়ায় এই সময় ১০ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়।
 
১৩ এপ্রিল বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয় এক পৃথক আদেশে সরকারি ও বেসরকারি হজযাত্রীদের নিবন্ধনের সময় ১৭ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে।
 
এই সময়ের মধ্যে দুই লাখ ১৭ হাজার ২৮৮ নম্বর ক্রমিকের মধ্যে থাকা প্রাক-নিবন্ধিতরা নিবন্ধন না করলে পরবর্তী অপেক্ষমাণ তালিকা থেকে ক্রমানুযায়ী কোটার সমসংখ্যক প্রাক-নিবন্ধিতদের নিবন্ধনের সুযোগ দেওয়া হবে।
 
বেসরকারি প্রাক-নিবন্ধনের ক্রমিক নম্বর ২ লাখ ১৭ হাজার ২৮৮ পর্যন্ত চলতি বছরের নিবন্ধনের জন্য প্রাথমিকভাবে নির্ধারণ করেছিল ধর্ম মন্ত্রণালয়।
 
আগামী ১৭ এপ্রিলের মধ্যে ২ লাখ ১৭ হাজার ২৮৮ পর্যন্ত ক্রমিকের প্রাক-নিবন্ধনকারীরা নিবন্ধন না করলে পরবর্তী ক্রমিক নম্বরের প্রাক-নিবন্ধনধারীদের নিবন্ধনের সুযোগ দেওয়া হবে।
 
সৌদি সরকারের নিয়ামানুযায়ী, হজে যেতে নির্দিষ্ট সার্ভারের মাধ্যমে অনলাইনে নিবন্ধন করতে হয়। তবে এই নিবন্ধনের আগে বাংলাদেশে বছর জুড়েই প্রাক-নিবন্ধন প্রক্রিয়া চালু থাকে।
 
এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১৭ হাজার ১৯৮ জন।
 
কোটার থেকে বেশি প্রাক-নিবন্ধন হওয়ায় ২ লাখ ১৭ হাজার ২৮৮ ক্রমিক চলতি বছরের নিবন্ধনের জন্য প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১ সেপ্টেম্বর হজ হওযার কথা রয়েছে।
 
এবার বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১ এ তিন লাখ ৮১ হাজার ৫০৮ টাকা এবং প্যাকেজ-২ এ তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা খরচ হবে।

printer
সর্বশেষ সংবাদ
ধর্মতত্ত্ব পাতার আরো খবর

Developed by orangebd