ঢাকা : শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • জাতীয় নির্বাচন ২৩ ডিসেম্বর          নির্বাচনের তারিখ পেছানোর কোনো সুযোগ নেই : সিইসি          আ.লীগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার বুধবার থেকে নেবেন প্রধানমন্ত্রী          দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ২২ এপ্রিল, ২০১৭ ২২:৩৯:৩২
শার্শার মিজান এবার পরিববেশবান্ধব যন্ত্র তৈরি করে পাচ্ছেন পরিবেশ পদক
এম এ রহিম, বেনাপোল


 


একের পর এক আধুনিক মানের (ডিজিটাল) যন্ত্র আবিস্কার করে সাফল্য এনেছেন যশোরের শার্শা সামলা গাছি গ্রামের মটর ম্যাকানিক মিজানুর রহমান মিজান। এবার তিনি অল্প খরচে স্বল্প সময়ে পরিববেশ বান্ধব যন্ত্র আবিস্কার করে পাচ্ছেন পরিবেশ পদক। যন্ত্রটি দিয়ে হোটেল রেস্তরা-ডাষ্টবিন-রাস্তার পাশে পচা দুগন্ধ স্থান থেকে হাতের স্পর্শ ছাড়্ায় তোলা যাবে ময়লা। তিনি পেয়েছেন জেলা বিভাগ ও দেশ পর্যায়ে বিজ্ঞান পুযুক্তি মেলায় একাধিক ক্রেষ্ট ও সন্মাননা-ঢাকায় ডিজিটাল পরিবেশ মেলায় তাকে দেওয়া হবে পরিবেশ পদক।
যন্ত্রটি তৈরীতে খরচ হয়েছে মাত্র ২৩০টাকা। যন্ত্রটি দেখতে শটগানের মতো। স্বল্প মূল্যের পরিবেশ বান্ধব যন্ত্রটির কদর বেড়েছে স্থানীয়দের কাছে বলে জানান উদ্ধাবক মিজানুর রহমান ও বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফরর রহমান মন্টু। শিক্ষার্থী সাথি খাতুন, মনির হোসেন ও কাকলী মন্ডল বলেন,যন্ত্রটি তাদের পরিবারে ব্যাপক কাজে দেবে। হাতের স্পর্শ ছাড়ায় একটি আধুনিক যন্ত্র দিয়ে তারা পরিবারের ময়লা পরিস্কার করতে পারবেন। এজন্য ধন্যবাদ জানান মিজানুর রহমানকে।
সাবেক শার্শা সদর চেয়ারম্যান কবির উদ্দিন তোতা ও আবু হুরাইরা জয় বলেন,গ্রামের ছেলে মিজানুর রহমান একের পর তাকলাগানো যন্ত্র তৈরী করছেন। এবার করেছেন পরিবেশ বান্ধব যন্ত্র। সরকারি পৃষ্টপোষকতা পেলে দেশের গন্ডি পেরিয়ে বিদেশে তার উদ্ভাবিত যন্ত্র রফতানি করতে পারবে। তার সাফল্যে হতবাক হচ্ছেন এলাকাবাসি। সাফল্য কামনা করেন তারা।      
উদ্ভাবক মিজানুর রহমান বলেন,স্থানীয় মানুষ উপজেলা প্রশাসন সহ বিভিন্ন পর্যায়ে মানুষের অনুপ্রেরনায় একের পর এক যন্ত্র আবিস্কার  করেছি। সর্বশেষ আবিস্কার পরিবেশ বান্ধব যন্ত্র। সরকারের সহযোগিতা পেরে যন্ত্রটি আরো আধুনিক করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি করতে পারবেন বলে আশা করেন তিনি।

printer
সর্বশেষ সংবাদ
তথ্য-প্রযুক্তি পাতার আরো খবর

Developed by orangebd