ঢাকা : বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯

সংবাদ শিরোনাম :

  • ডিএসসিসির ৩,৬৩১ কোটি টাকার বাজেট ঘোষণা          রপ্তানি বাজার সম্প্রসারণের তাগিদ প্রধানমন্ত্রীর          সংলাপের জন্য ভারতকে ৫ শর্ত দিল পাকিস্তান          এরশাদের শূন্য আসনে ভোট ৫ অক্টোবর          বাংলাদেশে আইএস বলে কিছু নেই : হাছান মাহমুদ
printer
প্রকাশ : ০৭ মে, ২০১৭ ১৫:০৯:০৯
৫৯ দল বিশিষ্ট সম্মিলিত জাতীয় জোট ঘোষণা করলেন এরশাদ
টাইমওয়াচ রিপোর্ট


 

৫৯টি রাজনৈতিক দল নিয়ে সম্মিলিত জাতীয় জোট (ইউএনএ)-এর ঘোষণা দিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। একই সঙ্গে নিজেকে ইউনাইটেড ন্যাশনাল অ্যালায়েন্স বা সম্মিলিত জাতীয় জোটেরও চেয়ারম্যান ঘোষণা করেন তিনি। তবে এই জোটে জাতীয় পার্টি ও বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট ছাড়া অন্য কোনো দলের নিবন্ধনই নেই।
 
৭ মে রবিবার দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ এ ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জোটের প্রধান মুখপাত্র হিসেবে জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমীন হাওলাদারের নাম ঘোষণা করেন এরশাদ।
 
জোটের গুরুত্ব সম্পর্কে হুসেই মুহম্মদ এরশাদ বলেন, আজ আমরা এখানে যারা আপনাদের সামনে উপস্থিত হয়েছি, রাজনৈতিক নীতি ও আদর্শের দিক থেকে আমরা সবাই স্বাধীনতার চেতনা, ইসলামি মূল্যবোধ তথা সব ধর্মের প্রতি সমান দৃষ্টিভঙ্গি নিয়ে বাংলাদেশি জাতীয়তাবাদ আদর্শের অনুসারী এবং ধারক ও বাহক। আমাদের অঙ্গীকার আছে-এই জোটে কোনো স্বাধীনতাবিরোধী শক্তির জায়গা হবে না।
 
তিনি বলেন, বর্তমানে সংসদীয় গণতান্ত্রিক বিশ্বে জোটগত রাজনৈতিক প্রবণতা বিরাজ করছে। আমাদের দেশেও এই ধারা অব্যাহত আছে। আমরাও এই প্রবণতার বাইরে নই। জোটের রাজনীতির মাধ্যমে ভিন্ন ভিন্ন রাজনৈতিক দলের মধ্যে সৌহার্দ্য স্থাপনের সুযোগ থাকে। যা সংঘাতের রাজনীতির বিপরীতে সম্প্রীতির রাজনীতি প্রবর্তন করতে পারে।
 
এরশাদ বলেন, প্রথম পর্যায়ে ২টি রাজনৈতিক দল এবং ২টি জোট এই ৪ শরিক নিয়ে আমরা বৃহত্তর একটি জোট গঠন করেছি। আরও ২টি নিবন্ধিত দলের সঙ্গে আমাদের কয়েক দফা কথা হয়েছে। তারাও আমাদের প্রাথমিক আলোচনায় আসার সিদ্ধান্তের কথা জানিয়েছে। তাদের সুবিধামতো আলোচনা করে সিদ্ধান্ত জানালে আমাদের সঙ্গে যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।
 
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামিক ফ্রন্টের চেয়ারম্যান মাওলানা এম এ মান্নান, জাতীয় ইসলামি মহাজোটের চেয়ারম্যান আবু নাছের ওয়াহেদ ফারুক, বাংলাদেশ জাতীয় জোটের চেয়ারম্যান সেকেন্দার আলী মনি, জাতীয় পার্টির কো চেয়ারম্যান জি এম কাদের প্রমুখ।
 
জাতীয় ইসলামী মহাজোটে আছে ৩৫টি অনিবন্ধিত রাজনৈতিক দল, বাংলাদেশ জাতীয় জোটে আছে ২২টি অনিবন্ধিত দল, জাতীয় পার্টি এবং ইসলামিক ফ্রন্ট মিলে মোট ৫৯টি দল নিয়ে নতুন এই জোটের আত্মপ্রকাশ ঘটল।
 
এই জোটে যুক্তফ্রন্ট নামের একটি ১৫ দলীয় জোটের থাকার কথা থাকলেও শেষ পর্যন্ত দলের নেতাকর্মীদের আপত্তির মুখে তাদের নাম প্রত্যাহার করে নেওয়া হয়।

printer
সর্বশেষ সংবাদ
রাজনীতি পাতার আরো খবর

Developed by orangebd