ঢাকা : বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা           কারও মুখের দিকে তাকিয়ে মনোনয়ন দেয়া হবে না : প্রধানমন্ত্রী          ২২তম অধিবেশন চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          দেশের উন্নয়নে বঙ্গবন্ধু স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ১৬ মে, ২০১৭ ১১:৩৩:২১আপডেট : ১৭ মে, ২০১৭ ১১:৩১:২৮
যারা ভালবেসেছিল
জসিম মল্লিক টরেন্টো (কানাডা) থেকে


 

ভাললাগা ব্যাপারটা খুবই রহস্যেঘেরা এবং অদ্ভুত। ভাললাগা কখনও পরিকল্পনা মাফিক করা যায় না। ভাললাগা আগে থেকে নির্ধারিতও থাকে না। ভাললাগা হুট করে হয়ে যায়।কোনো কিছু না জানিয়েই।কখন যে কাকে ভাল লাগে; কেউ জানে না।জানলে ভাল হতো।কিন্তু নিয়তি খুবই রহস্যময়।কিছুই আগে থেকে জানতে দেয় না।হয়ত এটাই জীবনের রহস্য। বেঁচে থাকার আনন্দ। একটু খানি হাসি, একটু সুন্দর কথা, সামান্য একটু গ্রীবা ভঙ্গিমা, গালের টোল, অভিমানী ঠোঁট, সামান্য এক লাইনের একটু লেখা মুহূর্তে বদলে দিতে পারে পরিস্থিতি।তৈরী করতে পারে ভাল লাগার রসায়ন।
 
আমার নিজের এরকম হয়। ভাললাগা তৈরী হয়।কিন্তু আমার বেশীরভাগ ভাললাগাই অব্যক্ত।ভাবি সব ভাললাগার কথা কি বলতে আছে! সব অনুভূতি প্রকাশের দরকার কি! থাকনা; কিছু একান্ত নিজস্ব তা যতই প্রগাঢ় হোক! গোপনীয়তার মধ্যেও আনন্দ আছে।তবে কিছু ভাললাগার সম্পর্ক আছে যা অত্যন্ত মধুর, যেখানে কোনো চাওয়া-পাওয়া নেই, নেই লুকোচুরি নেই, টানাপোড়েন নেই। যা মুক্ত। আর মুক্ত বলেই তা সুন্দর।
 
আমার যেমন অন্যকে ভাল লাগে তেমনি আমাকেও অন্যের ভাল লাগে। এটা শাশ্বত। চিরন্তন। বেশীরভাগ সময়ই সেসব আমরা অনুধাবন করি না, গুরুত্ব দেই না। অনেক পরে তা বুঝি। নিয়তি আসলে সবকিছু নির্ধারিত করে রাখে বোধহয়। এটা ঠিক যে, ভালবাসার কোনো নির্দিষ্ট সময় নেই, বয়স নেই, জাতি-ধর্ম নেই। যে কেনো সময়। যে কোনো মানুষের জীবনে ভাললাগা বা ভালবাসার অনুভূতি তৈরী হতে পারে। ভালবাসা আছে বলেই জীবন এতো বৈচিত্র্যময়…।

printer
সর্বশেষ সংবাদ
সাহিত্য-সংস্কৃতি পাতার আরো খবর

Developed by orangebd