ঢাকা : বুধবার, ২২ নভেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • সরকার নদীখননের কার্যক্রম হাতে নিয়েছে : নৌ-পরিবহনমন্ত্রী          দক্ষতা-জ্ঞান-প্রযুক্তির মাধ্যমেই সক্ষমতা অর্জন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী           বাংলাদেশে এ বছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে          জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়নি : সিইসি          আ.লীগ সরকার ছাড়া কোনো দলই এত পুরস্কার পায়নি : প্রধানমন্ত্রী          মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে : অর্থমন্ত্রী          রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
printer
প্রকাশ : ২২ মে, ২০১৭ ১০:৪১:৪৫আপডেট : ২২ মে, ২০১৭ ১৩:০০:৪৫
অবৈধ বিদ্যুৎ সংযোগ রোধে নতুন প্রযুক্তি
ইব্রাহিম চৌধুরী

 

মানুষ স্বপ্ন ও সাধনার অনবদ্য ফসল দিয়ে প্রতি নিয়তই গড়ে তুলেছে নতুন সভ্যতা। আর এরই আলোক সভ্যতার ক্রমবিকাশে বিশ্বে গড়ে উঠছে বিশাল ইমারত। স্রষ্টা মানুষকে শ্রেষ্ঠত্বের আসনে অধিষ্ঠিত করে মানুষের মাধ্যমে আত্মপ্রকাশ ঘটিয়ে নিত্য-নতুন আবিষ্কারের উপঢৌকন দিয়ে এই পৃথিবীকে সাজিয়ে তুলেছেন। এই নশ্বর পৃথিবীর সংক্ষিপ্ত পরিসরে অকৈতব ধন-সম্পদ উদঘাটন করে সৃষ্টির সেরা মানুষ স্রষ্টার ভূয়সী প্রশংসায় পঞ্চমুখ হয়ে পৃথিবীর বুকে অমরত্বের স্বাদ ভোগ করছে। মানুষ বিজ্ঞানকে তার সভ্যতার বিজয় রথের বাহন করে শতাব্দীর পর শতাব্দী পার হয়ে এসে উপনীত হয়েছে বর্তমানের পাদপীঠতলে।
 
বাষ্প শক্তি, প্রাকৃতিক গ্যাস শক্তি সর্বোপরি বিদ্যুৎ শক্তির ব্যাপক প্রচলন রয়েছে বাংলার ঘরে ঘরে। আধুনিককালে এসব শক্তির সাহায্য ছাড়া আমাদের এক মুহুর্তও চলে না। বিদ্যুতের ঐন্দ্রজালিক শক্তি মানবজীবন ও সভ্যতার চেহারা পাল্টে দিয়েছে। গোটা বিশ্বকে এনে দিয়েছে মানুষের নখদর্পনে। বিদ্যুতের মোহময় পরশ ছাড়া জীবনের গতিশীল ছান্দিক পদচারণা, নানা কাজ-কর্ম, বিনোদন, আরাম-আয়েশ কোনো বিছুই সম্ভব হতো না।
 
গুণী, প্রতিভাবান ও কর্মঠ ব্যক্তিত্ব মোহাম্মদ সেলিম মোল্লা আবিষ্কারের নেশায় কল্পনার ফুলঝুঁড়ি বিছিয়ে বিদ্যুৎ গবেষণায় লিপ্ত হন; কীভাবে বিদ্যুতের অবৈধ সংযোগ রোধ করা যায়? তিনি স্বপ্ন-সাধনার মাধ্যমে পরম করুণাময় আল্লাহর মেহেরবানীতে একটি নতুন প্রযুক্তি উদ্ভাবন করেন। তাঁর উদ্ভাবিত বিষয়টি এ প্রতিবেদকের কাছে অবহিত করে বলেন, আমার এই প্রযুক্তি ব্যবহার করলে দেশে অবৈধ বিদ্যুৎ সংযোগ রোধ করা সম্ভব হবে। তিনি আরো বলেন,  এতে বিদ্যুতের প্রতি ইউনিটের মূল্য কমে যাবে। ফলে প্রত্যেক গ্রাহক উপকৃত হবে এবং  বৈদ্যুতিক সমিতি ও কোম্পানি এর উপকার উপভোগ করতে পারবে বলে আমি মনে করি।
 
জনাব সেলিম বলেন, মানুষ স্বার্থপরতার বশবর্তী হয়ে অবৈধ বিদ্যুৎ সংযোগে সম্পৃক্ত থেকে সামাজিক অবক্ষয়ের সৃষ্টি করছে। ঘন ঘন বিদ্যুৎ যাওয়া নিত্য দিনের সমস্যায় পরিণত হয়েছে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা ও দেশের সকল বিদ্যুৎ কর্মকর্তাগণ আমার উদ্ভাবিত এই বিদ্যুৎ প্রযুক্তি সম্পর্কে অবহিত হয়ে এ ব্যাপারে যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণ করে আমার নিরলস প্রচেষ্টার সার্বিক মূল্যায়নের মাধ্যমে দেশ ও দশের কল্যাণ সাধনে সহযোগিতার হাত প্রসারিত করবেন। সোনার বাংলাদেশ গড়ার যে প্রতিশ্রুতি নিয়ে মুজিব কন্যা নৌকার হাল ধরেছেন; জনজীবনে সেলিম মোল্লার মতো বিভিন্ন আবিষ্কার প্রয়োগের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নকে বেগবান করে সেই প্রতিশ্রুতির সার্থক প্রতিফলন ঘটিয়ে সারা পৃথিবীতে একটি ডিজিটাল বাংলাদেশ উপস্থাপন করার জন্য জনাব সেলিম মোল্লা যথাযথ কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ রাখছেন। তিনি মনে করেন, ‘একমাত্র প্রযুক্তি ব্যবহারের মাধ্যমেই গড়ে উঠবে ডিজিটাল বাংলাদেশ’।
 
এক নজরে মোহাম্মদ সেলিম মোল্লাঅবৈধ বিদ্যুৎ সংযোগ রোধে নতুন প্রযুক্তি
মোহাম্মদ সেলিম মোল্লা ১৯৭৬ সালের ১৫ এপ্রিল ঢাকা জেলার নবাবগঞ্জ থানাধীন ছোট তাশুল্যা গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মোঃ আনোয়ার মোল্লা এবং মায়ের নাম আনোয়ারা বেগম। জনাব সেলিম ব্যক্তিগত জীবনে বিবাহিত; তিনি সহধর্মিণী হেলেনা বেগম, দুই পুত্র সন্তান হিমেল মোল্লা, রাব্বি মোল্লা ও  একমাত্র কন্যা জানিয়া আক্তারকে নিয়ে রচনা করেছেন সুখী পরিবার। তিনি পেশায় একজন ব্যাটারি মেকার। তিনি  ২১ বছর যাবৎ অত্যন্ত নিষ্ঠার সাথে ব্যাটারির বিভিন্ন সমস্যা ও সমাধান নিয়ে কাজ করে চলেছেন। তিনি ছোট বেলা থেকেই ইঞ্জিনিয়ারিং বিষয়ে কাজ করতে পছন্দ করতেন; এরই আলোকে তিনি বিদ্যুতের অবৈধ সংযোগ রোধ করার জন্য নতুন প্রযুক্তি আবিষ্কার করেছেন। এর যথাযথ ব্যবহার করা গেলে দেশের বিদ্যুতের অবৈধ সংযোগ রোধ করাসহ বিদ্যুৎ খরচও কমবে বলে অভিজ্ঞমহল মনে করছেন।

printer
সর্বশেষ সংবাদ
বিশেষ প্রতিবেদন পাতার আরো খবর

Developed by orangebd