ঢাকা : শনিবার, ২১ এপ্রিল ২০১৮

সংবাদ শিরোনাম :

  • অটিজম আক্রান্তদের পাশে দাঁড়াতে আহবান প্রধানমন্ত্রীর          নারীবান্ধব পরিবেশ সৃষ্টিতে সকলকে সহযোগিতার আহবান স্পিকারের          প্রশ্ন ফাঁসমুক্ত পরীক্ষা অনুষ্ঠানে ব্যবস্থা নেয়া হয়েছে : শিক্ষামন্ত্রী          তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে           সালেই বাংলাদেশ বিশ্বের উন্নত রাষ্ট্রে পরিণত হবে : মেনন
printer
প্রকাশ : ১০ জুন, ২০১৭ ১৩:১৩:০৪
রোজার আনন্দ সেহরি ও ইফতার
মাহমুদুল হক আনসারী


 


বার মাস গুরেই আগমণ মাহে রমজানুল মোবারক। স্বাগতম রমজানুল মোবারক, মাসের সর্দার রমজানুল মোবারক, চন্দ্র মাসের নেতা রমজানুল মোবারক। মহাগ্রন্থ আল্ কোরআনুল করীম নাযিলের মাস রমজানুল মোবারক। তারাবীর মাস রমজানুল মুবারক। পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে বিশ রাকাত তারাবিহ নামাজের মাস রমজানুল মোবারক। মাহে রমজানের ইবাদত বন্দেগীতে এক বিশেষ আনন্দ মর্যাদা পাওয়া যায়। পবিত্র কোরআন শরীফ তেলাওয়াতের মাধ্যমে তারাবিহ নামাজ আদায় করেন রোজাদারগণ। শেষ রাতে সেহরী খাওয়ার পর ফজরের নামাজ আদায় করেন মুসল্লীগণ। টানা রোজা পালন শুরু হয় সূর্য অস্ত যাওয়া পর্যন্ত। মুসলিম পরিবারে ঘরে ঘরে সামর্থানুসারে গোস্ত, মাছ, সবজি, পোলাও, বিরানী তৈরী করে নানা প্রকারের বাহারী খাদ্য টেবিলে পূর্ণতা পায়। যার যার ইচ্ছে মতো হালাল খদ্যে আল্লাহ তা’আলার দেয়া রিজিক নামক নেয়ামত গ্রহণ করা হয় সেহরীর উদ্দেশ্যে। সেহরী খাওয়া সুন্নাত। না খাওয়া গুনাহ না। সেহরী খেয়ে রোজা রাখা শরীয়তের বিধান। শরীয়তের বিধান মানা অনুসরণ অনুকরণ করা মুসলমানদের উপর ফরজ বা কর্তব্য। সেহরী সামর্থ ও পরিমাণ মতো আহার করে রোজার নিয়ত করতে হয়। রোজার নিয়ত করার পর রোজার মর্যাদা বা সম্মান ক্ষুন্ন হয় এমন ধরণের অপকর্ম থেকে বিরত থাকতে হয়। রোজা পালনের সাথে সাথে যাবতীয় অসামাজিক কার্ম হতে বিরত থাকা চাই। গালি গালাজ, অশ্লীলতা, বেহায়াপনা, যাবতীয় গর্হিত কাজ হতে বিরত রাখতে হবে নফসকে। নফসের দমন করার নাম রোজা। নফসের সব ধরণের কু-মন্ত্রণা রোজাদার প্রত্যাখ্যান করবে। জঘন্য মন মানসিকতা ত্যাগ করে খারাপ রিপুকে নিয়ন্ত্রণ করার নাম-ই হচ্ছে রোজা। রোজা মানুষের মন মানসিকতা, চিন্তা চেতনাকে শক্তিশালী করে। অন্তরে আলো সৃষ্টি করে অন্ধকার হতে। যাবতীয় কু-প্ররোচনা দূর করার শক্তি ও সাহস যোগায়। সেহরী খাওয়ার সময় পাশের বাসা বাড়ীর মানুষদের খবর রাখা সামর্থবান মুসলমানদের দায়িত্ব। নিজে আহার করে রোজার আমল পূর্ণ করার সাথে অন্য রোজাদার মুসলমানদের খবরদারী করার কথাও ইসলামে নির্দেশ দেয়া হয়েছে। অভাবী অন্য রোজাদারদের খবর না রাখলে রোজার সাওয়াব পূর্ণভাবে পাওয়া যাবে না। সেটাও রোজাদারদের জন্য চরম হুশিয়ারী দেয়া হয়েছে। সামর্থানুপাতে পাশের মানুষদের খবর রাখার মাধ্যমে রোজাদারের রোজার পূর্ণতা পাওয়া যায়। একই ভাবে ইফতার রোজাদারদের জন্য এক আনন্দদায়ক পরিবেশ তৈরী করে। রোজাদারগণ ইফতারের সময় খেজুর, শরবত, ছোলা, বেগুনী, জিলাফী নানা প্রকার ফল ও ফলের রসে ভরপুর করে বসে খান ইফতার বা দিনের রোজার সমাপ্তি ঘটানোর জন্য। সারাদিনের ক্লান্তি আর রোজার সমাপ্তি ঘটাতে ইফতার নামক অনুষ্ঠান কতোইনা আনন্দ রোজাদারদের নিকট তা ঠিকভাবে রোজাদারগণই বুঝবেন। আনন্দ আর কী পরিমাণ মাজা পাওয়া যায় সেটা দুনিয়ার সমস্ত রোজাদারগণই উপলদ্ধি করতে পারে। তাদের সারাদিনের রোজার সমাপ্তি ঘটায় ইফতারের মাধ্যমে। এ ইফতার কর্মসূচী ইসলামের বিধানের মধ্যে সুন্নাত। সাধ্যমত ইফতার করো আর অন্যে রোজাদারদের ইফতার করানো যে, কত বড় সাওয়াব বা পূণ্য সেটা এখানে বলে শেষ করা যাবে না। ইফতার সময় মতো করো। অন্য রোজাদারদের ইফতার সামগ্রী দিয়ে অফুরন্ত পূণ্য বা সাওয়াব অর্জনের মাস মাহে রমজান। এ মাসে নিজের হালাল খাদ্য খাওয়া ও অন্য রোজাদারদের খাওয়ানোর নির্দেশ করা হয়েছে। এ মাসে সাধ্যমত হালাল উপার্জিত অর্থ দিয়ে খাওয়ার কথা বলা হয়েছে। না খাওয়ার কথা বলা হয়নি। নিজে খাও, অন্য রোজাদারদের খাওয়ার ব্যবস্থা করো। এতে অনেক সাওয়াব দেয়ার কথা আল্লাহ তা’আলা বলেছেন।
অফুরন্ত সাওয়াব আর দান খায়রাত করার মাস পবিত্র রমজানুল মোবারক। এ মাসে ফরজ ইবাদতের সাথে পাল্লাদিয়ে যত প্রকারের নফল ইবাদত আছে সবগুলোর সাওয়াব অন্য মাসের চেয়ে সত্তরগুণ বেশী। যাবতীয় নফল ইবাদত আমল করলে একে সত্তর গুণ সাওয়াব তার আমল নামায় লিখা হয়ে থাকে। দিন রাত সব সময় আমল করা যায়। যাবতীয় কাজের সাথে নফল ফরজ আমলগুলো যথা সময়ে আদায় করলে তার দৈনন্দিন কাজের কোন ব্যঘাত ঘটে না। বরং তার সব কর্মকান্ড ভালো কাজের মধ্যে গণ্য হবে। রোজাদারদের উচিত নিজের সেহরী ও ইফতার আনন্দের সাথে পাশের ভূভুক্ষ মানুষদের খবর রাখার চেষ্টা করা। তাদের ইফতার সেহরীর খাবার আছে কি না তার খবর রাখা। সেহরী, ইফতারের আনন্দে তাদের শরীক করতে পারলে রোজার পূর্ণতা বাড়বে।

লেখক : মাহমুদুল হক আনসারী, সংগঠক, গবেষক, কলামিষ্ট।

printer
সর্বশেষ সংবাদ
ধর্মতত্ত্ব পাতার আরো খবর

Developed by orangebd