ঢাকা : সোমবার, ২১ মে ২০১৮

সংবাদ শিরোনাম :

  • অটিজম আক্রান্তদের পাশে দাঁড়াতে আহবান প্রধানমন্ত্রীর          নারীবান্ধব পরিবেশ সৃষ্টিতে সকলকে সহযোগিতার আহবান স্পিকারের          প্রশ্ন ফাঁসমুক্ত পরীক্ষা অনুষ্ঠানে ব্যবস্থা নেয়া হয়েছে : শিক্ষামন্ত্রী          তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে           সালেই বাংলাদেশ বিশ্বের উন্নত রাষ্ট্রে পরিণত হবে : মেনন
printer
প্রকাশ : ১৭ জুন, ২০১৭ ১৬:২৫:২৩
পাহাড় ধ্বস : রক্তে রঞ্জিত রাঙামাটি
ইমরান হোসেন


 

মৃত্যু সংবাদ, মৃতের স্থিরচিত্র মনে আর দাগ কাটে না তার বড় প্রমাণ রাঙামাটির পাহাড় ধ্বসে নিহত অভাগা মানুষ আর প্রাণাধিক প্রিয় সেনা সদস্য। আমাদের গ্রামের প্রথম সেনা সদস্য শহীদ ভাই। উনি যখন সেনাবাহিনীতে যোগ দেন তখন আমরা ল্যাংটা কাল অতিক্রম করছি। বাবার মুখে বহুবার শুনেছি, ‘দ্যাখ, শহীদের মা বাপ কত কষ্ট করছে। পড়লে তোরাও পারবি। পড় বাজান।’ শহীদ ভাই প্রথম ছয় মাসের ট্রেনিং শেষে গ্রামে আসার পর হৈ হৈ রৈ রৈ অবস্থা। একদিন সেনাবাহিনীর পোষাক পড়ে সারা গ্রাম ঘুরলেন। ঐদিনই প্রথম সেনাবাহিনীর পোষাক সামনাসামনি দেখলাম। অদ্ভুত ডোরাকাটা লাল, সবুজ, বাদামী নাকি হলুদের মিশ্রন, কেউ কেউ মাইট্যা কালার বলে। দেখলেই কেমন পিলে চমকে যায়। ছোট থেকেই বড় হয়ে কী হব, স্থির করতে পারিনি। শহীদ ভাইকে দেখে ইচ্ছা হয়েছিল সেনাবাহিনীতে যোগ দিব। কিন্তু বিধি বাম। উচ্চতায় বাড়তে পারিনি। সেই স্বপ্নময় সেনাবাহিনীর সদস্য মরতে দেখেছি বিডিআর বিদ্রোহে। সে শোক জাতি সইতে পারে নি। আর রাঙামাটিতে যেসব সেনা সদস্য শহীদ হলেন তাদের জন্য শোকটা কেমন কেমন যেন মনে হল। এই অস্বাভাবিক মৃত্যু তেমন দাগ কেটেছে বলে মনে হয় না।
 
মৃত্যু যেমনই হোক, ক্রসফায়ার বা অপমৃত্যু, স্বাভাবিক বা দুর্ঘটনা কিছুই আর আগের মৃত্যুর মত আহাজারি সৃষ্টি করে না। হলেও সে আহাজারি ইথারে মিলিয়ে যেতে সময় নেয় না। এর কারণ কি হতে পারে? আমরা অসামাজিক হয়ে গেছি? অমানবিক হয়ে গেছি? হৃদয়হীন, বিবেকহীন, আবেগহীন নাকি অতি স্বাভাবিক!? আসলে কোনোটিই নয়। আমরা অস্বাভাবিক রকম অসুস্থ হয়ে গেছি। মনোবিকার হয়েছে আমাদের। আমাদের দেশের মৃত্যু কিংবা অপমৃত্যুর সংবাদ আমরা এত শুনেছি যে টিভির ক্রল সংবাদ চোখে পড়লেও মনে হয়, ‘ব্যাপার না! নিজে তো বেঁচে আছি!!’ রাঙামাটির পাহাড় ধ্বসে আমাদের মানিকগঞ্জের  মেজর মোহাম্মদ মাহফুজুল হক শহীদ হয়েছেন। তিনিসহ দোয়া করি, সকল শহীদের আল্লাহ্ ক্ষমা করুন নিজগুণে। আপনাদের ত্যাগ আমাদের মনে দাগ কাটুক আর না কাটুক, আল্লাহ্ এর উত্তম যাযাহ্ দিবেন। ভালো থাকুন, পরপারে।

printer
সর্বশেষ সংবাদ
মুক্ত কলম পাতার আরো খবর

Developed by orangebd