ঢাকা : বৃহস্পতিবার, ২৭ জুলাই ২০১৭

সংবাদ শিরোনাম :

  • পানি না নামা পর্যন্ত বানভাসীদের খাদ্য সহায়তা দেয়া হবে          ৫৭ ধারা সাংবাদিক হয়রানির জন্য নয় : প্রধানমন্ত্রী          পর্যটনের অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ : মেনন          তরুণ জনগোষ্ঠীকে দক্ষ করতে যথাযথ প্রশিক্ষণ দিতে হবে : শিক্ষামন্ত্রী          বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে : ত্রাণমন্ত্রী
printer
প্রকাশ : ২০ জুন, ২০১৭ ১৯:৫৩:৫৬
নওগাঁয় ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কোর্সের সমাপ্ত
নওগাঁ সংবাদদাতা


 


“আমরা হবো জয়ী, আমরা দূর্বার, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটি হবে হাতিয়ার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে তথ্য প্রযুক্তি মন্ত্রনালয়ের অধীন লার্নিং এন্ড আর্নিং ডেভলোপমেন্ট প্রোজেক্ট (এলইডিপি) এর আওতায় দেশ ব্যাপী শুরু হওয়া ৫০ দিনের ২০০শ ঘন্টার ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কোর্স আনুষ্ঠানিক ভাবে সম্পন্ন হয়েছে।
নওগাঁর শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ে গত সোমবার বিকেলে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষক শাহাদত হোসাইনের সঞ্চালনায় এবং শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি গোলাম রাব্বানী রেজভীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ তথ্য ও প্রযুক্তি অধিদপ্তরের সহকারী  প্রোগ্রামার কেশব কুমার হালদার।
সারা দেশের ন্যায় নওগাঁতেও গত ১৬ জানুয়ারী নওগাঁ সদর উপজেলা ডিজিটাল মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আনুষ্ঠানিক ভাবে শুরু হয় এই ফ্রিল্যান্সিং কোর্স। এ প্রশিক্ষণ কর্মসূচীর অধীন এইচএসসি উত্তীর্ন বেকার যুবক-যুবতীতের গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এবং ডিজিটাল মার্কেটিং এ ৩টি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। বর্তমান সরকারের উদ্যোগে ফ্রিল্যান্সারদের তৈরীর মূল উদ্দেশ্য হচ্ছে আয়ের উৎপাদনে তরুনদেরকে আউটসোর্সিং কার্যক্রমের মাধ্যমে অর্থনৈতিকভাবে আত্মনির্ভরশীল করে তোলা এবং দেশের অর্থনীতিকে শক্তিশালী করা। সংশ্লিষ্ট্য সূত্রে জানা গেছে, এই প্রশিক্ষণ কোর্সের আওতায় ইতিমধ্যে ৩২৫ জন প্রশিক্ষক এবং ৩২৫ জন প্রশিক্ষনার্থীদের সমন্বয়ে ২৫ জনের ১৩টি আলাদা ব্যাচে এ পর্যন্ত ১৬০ জন আর্ন করেছেন, তন্মধ্যে সর্বোচ্চ ৭০০ ডলার বা প্রায় ৬০,০০০০ টাকা আয় করেছেন।      
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ময়নুল হক, সহকারী সিনিয়র শিক্ষক ফজলে ফিরোজ, শামীমা পারভীন, লার্নিং এন্ড আর্নিং প্রশিক্ষণ কোর্সের কো-অর্ডিনেটর দীপক কুমার, গ্রাফিক্স ডিজাইনের প্রশিক্ষক শাহাদত হোসাইন, মোস্তাক হোসাইন, কাইয়ুম হোসাইন, মনিরুজ্জামান, মোবারক আলী ও ডিজিটাল মার্কেটিং এর আশিক মাহমুদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ট্রপ ফ্রিল্যান্সার গ্রাফিক্সের গৌতম, সাদ্দাম, আমিনুল, নিশা আরা, বারিক হোসেন, সুলতান আহমেদ, মনিরুজ্জামান, পিন্টু কুমার সহ ডিজিটাল মার্কেটিং এর রামীম হোসেন, আব্দুল বারিক, সুমন হাসান, সৈকত আহমেদ,ইয়াসমিন, মমতা জান্নাত, মিমি, তন্নী। অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত করেন, ফয়সাল আহমেদ এবং গীতা পাঠ করেন, মৃদুল চন্দ্র রায়।

printer
সর্বশেষ সংবাদ
তথ্য-প্রযুক্তি পাতার আরো খবর

Developed by orangebd