ঢাকা : শনিবার, ২৫ নভেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • সরকার নদীখননের কার্যক্রম হাতে নিয়েছে : নৌ-পরিবহনমন্ত্রী          দক্ষতা-জ্ঞান-প্রযুক্তির মাধ্যমেই সক্ষমতা অর্জন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী           বাংলাদেশে এ বছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে          জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়নি : সিইসি          আ.লীগ সরকার ছাড়া কোনো দলই এত পুরস্কার পায়নি : প্রধানমন্ত্রী          মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে : অর্থমন্ত্রী          রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
printer
প্রকাশ : ২১ জুন, ২০১৭ ১৬:২৯:১৫
তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ বাড়াল ভারত
টাইমওয়াচ ডেস্ক


 

নির্বাসনে থাকা বাংলাদেশের নারীবাদী লেখিকা তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ আরও এক বছরের জন্য বাড়িয়েছে ভারত সরকার।
 
২০ জুন মঙ্গলবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়। চলতি বছরের ২৩ জুলাই পর্যন্ত তসলিমা নাসরিনের ভারতে থাকার অনুমতি রয়েছে।
 
জানা গেছে, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন মঞ্জুর করায় আরও একবছরের জন্য তার ভিসার মেয়াদ বাড়ানো হয়েছে।
 
নারীবাদী ও ধর্মীয় গোড়ামির বিরুদ্ধে সমালোচনামূলক লেখনীর কারণে মৌলবাদী ও উগ্রপন্থিদের চাপ ও প্রাণনাশের হুমকির মুখে ১৯৯৪ সালে দেশ ছাড়তে বাধ্য হন তসলিমা নাসরিন। গত ২০ বছরে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, সুইডেনসহ বিভিন্ন দেশে অবস্থানের পর বেশ ক`বছর ধরে ভারতে অবস্থান করছেন তিনি। যদিও বিভিন্ন সময় তাকে দেশটিতে হামলাসহ নানা অপ্রীতিকর পরিস্থিতির মুখোমুখি পড়তে হয়েছে।
 
৫৫ বছর বয়সী তসলিমার সুইডেনের নাগরিকত্ব রয়েছে। তবে বরাবরই তিনি ভারতে থাকার ইচ্ছা প্রকাশ করেছেন; বিশেষ করে পশ্চিমবঙ্গে। ২০০৬ সালে ভারতে থাকার ভিসা পাওয়ার পর তসলিমা কলকাতায় বসবাস শুরু করেন। কিন্তু মাত্র এক বছরের মধ্যেই ২০০৭ সালে তাকে মুসলিম সংগঠনগুলোর বিক্ষোভের মুখে কলকাতা ছাড়তে হয়। বর্তমানে দিল্লিতে বসবাস করছেন তিনি।
 
তসলিমা জানান, ভারতে থাকতে না পারলে তিনি পরিচয় সঙ্কটে ভুগবেন। সেটা যেমন তার লেখার কাজে ব্যাঘাত ঘটাবে, তেমনি তা নারী অধিকারের চ্যালেঞ্জের কারণও হবে।

printer
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক পাতার আরো খবর

Developed by orangebd