ঢাকা : বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা           কারও মুখের দিকে তাকিয়ে মনোনয়ন দেয়া হবে না : প্রধানমন্ত্রী          ২২তম অধিবেশন চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          দেশের উন্নয়নে বঙ্গবন্ধু স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ৩০ জুন, ২০১৭ ২৩:৪০:২৬
২৫ টাকায় ধুয়া রিসাইক্লিং যন্ত্র
এম এ রহিম, বেনাপোল


 


বাড়ছে মাদকাসক্তের সংখ্যা-পরিবেশ ও সমাজ পড়ছে হুমকির মুখে-বিড়ি সিগারেটের অপব্যাবহারে ধ্বংশের দিকে যাচ্ছে যুবসমাজ-তাই একটি সিগারেটের োধায়া’র কুফল নিয়ে মাত্র ২৫ টাকা ব্যায়ে ধুয়া রিসাইক্লিনিং যন্ত্র আবিস্কার করেছেন শার্শার সফল উদ্ভাবক মিজানুর রহমান। তিনি একের পর এক ডিজিটাল যন্ত্র উদ্ভাবন করে পেয়েছেন ক্রেষ্ট সন্মাননা ও নগদ অর্থ। এবার তৈরী করলেন পরিবেশ বান্ধব ধুয়া রিসাইক্লিনিং যন্ত্র। ধুয়া থেকে জালানি তেল তৈরীর পরিকল্পনা রয়েছে তার।
 ছোট একটি প্লাস্টিকের কন্টিনার-ও একটি পানির টেব দিয়ে তৈরী করেছেন যন্ত্রটি। প্লাস্টিকের কন্টিনারে ভর্ াহয় পানি। ছোট একটি ছিন্দ্র দিয়ে সিগারেট ধরিয়ে দেওয়া হয় পাত্রে। ছেড়ে দেওয়া হয় টেবটির পানি। এক মিনিটেই ধুয়ায় ভরে যায় কন্টিনারটি। তার দাবী এমনি একটি সিগারেট খেলে আমাদের শরীরে যায় এত পরিমান ধুয়া যা মানব শরীর করে ধ্বংশ। ধুমপায়ীদের এথেকে বেরিয়ে আসার আহব্বান তার। এ উদ্ভোবক বলেন এ ধুয়া থেকেই জালানীতে রুপান্তরের পরিকল্পনা রয়েছে তার। কাজ করছেন তিনি।
উদ্ভাবক মিজানুর রহমান আরো বলেন, পরিবেশ পদক পেয়েছেন তিনি। পরিবেশ রক্ষা নিয়ে কাজ করছেন। তিনি যুব সমাজের চরম অবক্ষয় রোধে বিস্মিত হন। আমরা না জেনে বুঝে কি খাচ্ছি শেষ করছি নিজেকে। মাদকাসক্তির ন্যায় ধুমপায়ীদের ও সতর্ক হওয়া প্রয়োজন। এজন্য গন সচেতনতার অংশ হিসাবে ধুয়া রিসাইক্লিনিং যন্ত্র আবিস্কার করেছেন। ধুয়া মানব দেহকে কুরে কুরে খায়। এক সময়ে হারিয়ে ফেলে কর্মসক্তি। বিকল ও অকেজো হয় মানব দেহ। মাদন ও ধুমপান থেকে সবাইকে বিরত থাকার আহব্বান জানান তিনি।

printer
সর্বশেষ সংবাদ
তথ্য-প্রযুক্তি পাতার আরো খবর

Developed by orangebd