ঢাকা : বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • সরকার নদীখননের কার্যক্রম হাতে নিয়েছে : নৌ-পরিবহনমন্ত্রী          দক্ষতা-জ্ঞান-প্রযুক্তির মাধ্যমেই সক্ষমতা অর্জন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী           বাংলাদেশে এ বছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে          জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়নি : সিইসি          আ.লীগ সরকার ছাড়া কোনো দলই এত পুরস্কার পায়নি : প্রধানমন্ত্রী          মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে : অর্থমন্ত্রী          রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
printer
প্রকাশ : ২০ জুলাই, ২০১৭ ১৭:২৯:০২
ঢাবির অধিভুক্ত ৭ কলেজের পরীক্ষার সময়সূচি
টাইমওয়াচ রিপোর্ট


 

অবেশেষে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত ৭ সরকারি কলেজের বিভিন্ন পরীক্ষার সময়সূচি চূড়ান্ত করা হয়েছে।
 
পরীক্ষা শুরুর তারিখ জানিয়ে কলেজ কর্তৃপক্ষ  ২০ জুলাই বৃহস্পতিবার নোটিশও দিতে শুরু করেছে।
 
এর আগে গত মঙ্গলবার (১৮ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে বৈঠকে এই পরীক্ষার সময়সূচির সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানিয়েছেন ঢাকা কলেজের অধ্যক্ষ ড. মোয়াজ্জেম হোসেন।
 
সিদ্ধান্ত অনুযায়ী, মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা শুরু হবে আগামি ১০ সেপ্টেম্বর। অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা ১৬ অক্টোবর থেকে। এছাড়া ৪ নভেম্বর থেকে স্নাতক প্রথম ও তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হবে।
 
ঢাকা কলেজের অধ্যক্ষ ড. মোয়াজ্জেম হোসেন জানান, বৈঠকে পরীক্ষার বিষয়ে তারিখগুলো নির্ধারণ করা হয়েছে। মাস্টার্সের কিছু শিক্ষার্থীর ভর্তি এখনো বাকি রয়েছে। তা দ্রুত শেষ করা হবে বলেও জানিয়েছেন তিনি।
 
তিনি আরো জানান, পুরাতন ভর্তিকৃতদের পরীক্ষা হবে পুরোনো সিলেবাস অনুযায়ী এবং বাকিদের পরীক্ষা নতুন সিলেবাস অনুযায়ী হবে।
 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল ইসলাম কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও মিরপুর বাঙলা কলেজকে গত ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়।
 
এদিকে নীতিমালা প্রণয়নসহ ৭ দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীরা আজ বৃহস্পতিবার (২০ জুলাই) শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করে।
 
তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া কলেজসমূহের ব্যাপারে নীতিমালা প্রণয়ন এবং প্রকাশ (একাডেমিক সিলেবাস, পরীক্ষা পদ্ধতি, প্রশ্নের ধরন, প্রশ্নের মানবন্টন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কলেজসমূহের সম্পর্ক)। সম্মান দ্বিতীয় ও চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা অতি অল্প সময়ের মধ্যে সম্পন্ন করে দ্রুত সময়ের মধ্যে ফলাফল প্রকাশ করা। সম্মান তৃতীয় বর্ষের এবং মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা দ্রুত সময়ের মধ্যে গ্রহণ। ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্বের ভর্তি কার্যক্রম দ্রুত সম্পন্ন করা। স্নাতকের আটকে থাকা সকল বর্ষের পরীক্ষা দ্রুত সম্পন্ন করা। অধিভুক্ত কলেজসমূহের সকল তথ্যগুলোর একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। শিক্ষার মান উন্নয়ন এবং সেশনজট নিরসনে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা।

printer
সর্বশেষ সংবাদ
শিক্ষা পাতার আরো খবর

Developed by orangebd