ঢাকা : বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • সরকার নদীখননের কার্যক্রম হাতে নিয়েছে : নৌ-পরিবহনমন্ত্রী          দক্ষতা-জ্ঞান-প্রযুক্তির মাধ্যমেই সক্ষমতা অর্জন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী           বাংলাদেশে এ বছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে          জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়নি : সিইসি          আ.লীগ সরকার ছাড়া কোনো দলই এত পুরস্কার পায়নি : প্রধানমন্ত্রী          মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে : অর্থমন্ত্রী          রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
printer
প্রকাশ : ২১ আগস্ট, ২০১৭ ১৬:৪৬:০২
গরমে ছেলেদের ত্বক সতেজ রাখতে করণীয়
টাইমওয়াচ ডেস্ক


 

প্রচণ্ড গরমের এই সময়টাতে মুখের ত্বকে দেখা দেয় নানা সমস্যা। ব্রণ, এ্যালার্জি, গোটা থেকে শুরু করে চুলকানি। কখনো কখনো আমরা এর সঠিক কারণও খুঁজে পাই না। আর গরমের এই সময়ে যেহেতু ছেলেদের বাইরে বেশি থাকতে হয় তাই ত্বকের এই সমস্যাগুলো তাদের ক্ষেত্রেও বেশি হয়ে থাকে। তবে একটু সতর্কতা আর ঘরোয়া টিপস পারে এই সমস্যার সমাধান দিতে।
 
ছেলেদের সারাদিন বাইরেই কাটাতে হয়, তাই ত্বকে ধুলাবালিও বেশি জমে। তাই ত্বকের যত্নে কিছু সময় পানি দিয়ে মুখ ধুয়ে নিলে তা সজেত থাকে। যাতে ত্বক যেমন ভালো থাকে তেমনি আপনি থাকেন ফ্রেশ। ত্বক ভালো রাখতে হলে সপ্তাহে কমপক্ষে ২ থেকে ৩ দিন বার মুখে স্ক্রাব করুন। সাইট্রিক এসিড, গ্লিসারিন অয়েল, ফ্রুট যুক্ত স্ক্রাবগুলো ছেলেদের স্কিন এর জন্য অনেক ভালো হয়। কারণ স্ক্রাব ত্বক থেকে ধুলা, অতিরিক্ত তেল দূর করে স্কিনকে পরিষ্কার করে তোলে আর ত্বককে করে প্রাণবন্ত।
 
রাতে ঘুমানোর আগে একটু ছোটখাটোভাবে পরিচর্চা করে নিতে পারেন। এ জন্য ব্যবহার করতে পারেন আইস কিউব। সারা মুখে আইস কিউব ঘষে তেমনি ঘুমিয়ে পরুন আর সকালে পান উজ্জ্বল ত্বক। এটি মূলত ত্বকের রক্ত চলাচল সচল করে ত্বকের রিলেক্সিং ভাব আনে। এছাড়া ময়েশ্চারাইজার ক্রিম লাগিয়ে আঙুল দিয়ে ঘষে ম্যাসাজও করে নিতে পারেন। এটিও একইভাবে কাজ করে।
 
ত্বকের পরিচর্চায় যুগ যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে লেবু। আর ছেলেদের ত্বক যেহেতু ড্রাই তাই আপনি এতে লেবু খুব সহজেই ব্যবহার করতে পারে। লেবু কেটে খোসাসহ মুখে ভালভাবে ঘষে নিলে তা ব্রণ থেকে শুরু করে এ্যালার্জি জিনত সমস্যা নিমিষেই দূর করে। লেবুর সাইট্রিক এসিড আপনার ত্বকের অতিরিক্ত তেল, পিগমেন্টেশন, রোদে পোড়া দাগ দূর করতেও সাহায্য করে। একইভাবে এর ভিটামিন ‘সি’ মুখের কালো দাগ দূর করে ত্বককে আরো ফর্সা করতে সাহায্য করে।
 
এই গরমে আপনার ত্বকে দেখা দেয় কালচে আর রোদে পোড়া দাগ। এর জন্য প্রতিদিন বাসায় ফিরে মুখ ধোয়ার আগে শসার টুকরো দিয়ে ১৫ থেকে ২০ মিনিট মুখ ঘষে পরিষ্কার করে নিতে পারেন। এটি ত্বক গভীর থেকে পরিষ্কার করে। এ ছাড়া শসার রস ত্বকে প্রাকৃতিক মশ্চারাইজার হিসেবেও কাজ করে।
 
এক চামচ কাঁচা হলুদের সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে পেষ্ট তৈরি করে সম্পূর্ণ মুখে ভালোভাবে লাগিয়ে নিন। কাঁচা হলুদ ত্বকের কোমলতা ধরে রাখে এবং কাঁচা দুধ স্কিনের কমপ্লেকশনকে আরো ফর্সা করতে সাহায্য করে। এছাড়া শুষ্ক ত্বকের জন্য মধু ব্যবহার করতে পারেন। এটি অনেক বেশি উপকারী ছেলেদের ত্বকের জন্য।
 
আধা চামচ মধুর সঙ্গে এক টুকরো লেবুর রস মিশিয়ে মুখে ভালোভাবে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিন। ইচ্ছে হলে এর পরে ময়েশ্চারাইজার লাগাতে পারেন। আর দেখুন এই গরমেও আপনি কেমন নিজেকে পাচ্ছেন সতেজ আর প্রাণবন্ত ত্বকের অধিকারী।

printer
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও জীবন পাতার আরো খবর

Developed by orangebd