ঢাকা : বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • মেক্সিকোতে ভূমিকম্প : নিহত ২৪৮          রোহিঙ্গাদের ব্যাপার ঐক্যবদ্ধ হতে ওআইসি’র প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান          দু-এক দিনের মধ্যে চালের দাম কমবে : বাণিজ্যমন্ত্রী          রোহিঙ্গাদের প্রতি আন্তরিকতার কমতি নেই : ওবায়দুল কাদের          রোহিঙ্গারা ক্যাম্প ত্যাগ করলে অবৈধ বলে গণ্য হবেন : আইজিপি          রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ নৈতিক সাফল্য অর্জন করেছে : রুশনারা আলী
printer
প্রকাশ : ২৭ আগস্ট, ২০১৭ ১৭:৩২:২৫
সৌদি-কাতারসহ সব রাষ্ট্রে সঙ্গে সম্পর্ক রাখবে বাংলাদেশ
টাইমওয়াচ রিপোর্ট


 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্রনীতির আলোকে কাতার ও সৌদি আরবসহ অন্য রাষ্ট্রের সঙ্গে সমান সম্পর্ক বজায় রাখবে বাংলাদেশ।
 
২৭ আগস্ট রোববার দুপুরে সচিবালয়ে ঢাকায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আহমেদ মোহাম্মদ আল দিহিমের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ কথা বলেন। এর আগে রাষ্ট্রদূত মন্ত্রীর সঙ্গে তার দপ্তরে সৌজন্য সাক্ষাতে মিলিত হন।
 
বাণিজ্যমন্ত্রী বলেন, কাতারের রাষ্ট্রদূতের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক অনেক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। সৌদি আরবসহ ছয় রাষ্ট্রের সঙ্গে তাদের যে ভুল বুঝাবুঝি হয়েছে তাও আলোচনায় উঠে আসে।
 
তিনি বলেন, ২০২০ সালে দুবাইতে ওয়ার্ল্ড এক্সপো হবে, তাতে কাতার অংশ নিতে পারবে কি না, এখনই নিশ্চিত নয়। তাই তারা বাংলাদেশকে এই এক্সপ্রোর ভেন্যু পরিবর্তনের জন্য প্রস্তাব দিয়েছে। রাষ্ট্রদূত এ সংক্রান্ত একটি চিঠি নিয়ে এসেছেন। কিন্তু আমরা বলেছি, ভেন্যু পরিবর্তনের কোনো ইচ্ছা নেই বাংলাদেশের। কারণ এটি অধিকাংশ দেশের ভোটের মাধ্যমে নির্ধারণ করা হয়েছে।
 
কাতারের অনুরোধ রাখা না হলে শ্রমিক পাঠানো এবং গ্যাস আমদানি ব্যাহত হবে কি না, জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, না, তা হবে কেন? এজন্য কোনো সমস্যা হবে না। নেতিবাচক কোনো প্রভাবও পড়বে না।
 
তিনি বলেন, কাতারের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরো বাড়বে। এলএনজির মাধ্যমে গ্যাস আমদানির যে সিদ্ধান্ত তাও বাস্তবায়ন করা হবে। ২০১৮ সালের পরে গ্যাস সংকট দূর করতে বাংলাদেশ সরকার কাতার থেকে গ্যাস আমদানি করবে এবং সেটি অব্যাহত থাকবে।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd