ঢাকা : মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • সরকার নদীখননের কার্যক্রম হাতে নিয়েছে : নৌ-পরিবহনমন্ত্রী          দক্ষতা-জ্ঞান-প্রযুক্তির মাধ্যমেই সক্ষমতা অর্জন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী           বাংলাদেশে এ বছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে          জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়নি : সিইসি          আ.লীগ সরকার ছাড়া কোনো দলই এত পুরস্কার পায়নি : প্রধানমন্ত্রী          মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে : অর্থমন্ত্রী          রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
printer
প্রকাশ : ৩০ আগস্ট, ২০১৭ ১৭:১৮:১৩
অস্ট্রেলিয়াকে ঢাকা টেস্টে হারালো বাংলাদেশ
টাইমওয়াচ রিপোর্ট


 

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের অলরাউন্ড নৈপুন্যে ঢাকা টেস্টে অস্ট্রেলিয়াকে ২০ রানে হারালো স্বাগতিক বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে এই প্রথমবার অসিদের হারালো দেশের টাইগাররা। আর এই নিয়ে নিজেদের টেস্ট ইতিহাসে দশম জয়ের পেলো বাংলাদেশ। ঢাকা টেস্ট জয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেলো মুশফিকুররহিমের দল। বল হাতে ১০ উইকেট ও ব্যাট হাতে ৮৯ রান করার সুবাদে সেরা খেলোয়াড় নির্বাচিত হন সাকিব আল হাসান।
ম্যাচ জয়ের জন্য বাংলাদেশের লক্ষ্য আট উইকেট আর অস্ট্রেলিয়ার দরকার ১৫৬ রান- এমন সমীকরনে চতুর্থ দিনের খেলা শুরু করে দুই দল। নিজেদের লক্ষ্য পূরণে দিনের শুরু থেকেই সর্তক অস্ট্রেলিয়া। আক্রমনাত্মক ফিল্ডিং সাজালেও মিস ফিল্ডিং অব্যাহত ছিলো বাংলাদেশের। এর মাঝে রানের চাকা সচল রেখেছিলেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান ওপেনার ডেভিড ওয়ার্নার ও অধিনায়ক স্টিভেন স্মিথ।
ওয়ার্নার ৭৫ রান নিয়ে শুরু করে টেস্ট ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরি তুলে নেন। উপমহাদেশে এই নিয়ে দ্বিতীয়বারের মত সেঞ্চুরি করলেন তিনি। তার প্রথম সেঞ্চুরি ছিল ২০১৪ সালে আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে।
সেঞ্চুরি তুলে আত্মবিশ্বাসে টগবগ করছিলেন ওয়ার্নার। সতীর্থের সেঞ্চুরিতে মুখে চওড়া হাসি স্মিথের। কারন ২ উইকেটে ১৫৮ রান তুলে ফেলায়, ম্যাচ জয়ের পথ অনেকাংশেই পরিস্কার ছিলো অস্ট্রেলিয়ার। এমন সময় বাংলাদেশকে গুরুত্বপূর্ণ ব্রেক-থ্রু এনে দেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।
আগামী ৪ সেপ্টেম্বর চট্টগ্রামে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।
স্কোর কার্ড :
বাংলাদেশ প্রথম ইনিংস : ২৬০ (সাকিব ৮৪, তামিম ৭১, আগার- ৩/৪৬)।
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস : ২১৭ (রেনশ ৪৫, আগার ৪১*, সাকিব ৫/৬৮)।
বাংলাদেশ দ্বিতীয় ইনিংস : ২২১(তামিম ৭৮, মুশফিক ৪১; লিঁও ৬/৮২।
অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস ( আগের দিন ১০৯/২) :
ডেভিড ওয়ার্নার এলবিডব্লু ব সাকিব ১১২
ম্যাট রেনশ এলবিডব্লু ব মিরাজ ৫
উসমান খাজা ক তাইজুল ব সাকিব ১
স্টিভেন স্মিথ ক মুশফিকুর ব সাকিব ৩৭
পিটার হ্যান্ডসকম্ব ক সৌম্য ব তাইজুল ১৫
গ্লেন ম্যাক্সওয়েল বোল্ড ব সাকিব ১৪
ম্যাথু ওয়েড এলবিডব্লু ব সাকিব ৪
অ্যাস্টন আগার ক এন্ড ব তাইজুল ২
প্যাট কামিন্স অপরাজিত ৩৩
নাথান লিঁও ক সৌম্য ব মিরাজ ১২
জশ হ্যাজেলউড এলবিডব্ল্ ুব তাইজুল ০
অতিরিক্ত (বা-৭, লে বা-২) ৯
মোট (অলআউট, ৭০.৫ ওভার) ২৪৪
উইকেট পতন : ১/২৭ (রেনশ), ২/২৮ (খাজা), ৩/১৫৮ (ওয়ার্নার), ৪/১৭১ (স্মিথ), ৫/১৮৭ (হ্যান্ডসকম্ব), ৬/১৯২ (ওয়েড), ৭/১৯৫ (আগার), ৮/১৯৯ (ম্যাক্সওয়েল), ৯/২২৮ (লিঁও), ১০/২৪৪ (হ্যাজেলউড)।
বাংলাদেশ বোলিং :
মিরাজ : ১৯-৩-৮০-২,
নাসির : ৩-২-২-০,
সাকিব : ২৮-৭-৮৫-৫,
তাইজুল : ১৯.৫-২-৬০-৩,
মুস্তাফিজুর ১-০-৮-০।
ফল : বাংলাদেশ ২০ রানে জয়ী।
সিরিজ : দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ।
ম্যাচ সেরা : সাকিব আল হাসান (বাংলাদেশ)।

printer
সর্বশেষ সংবাদ
খেলাধূলা পাতার আরো খবর

Developed by orangebd