ঢাকা : মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • সরকার নদীখননের কার্যক্রম হাতে নিয়েছে : নৌ-পরিবহনমন্ত্রী          দক্ষতা-জ্ঞান-প্রযুক্তির মাধ্যমেই সক্ষমতা অর্জন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী           বাংলাদেশে এ বছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে          জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়নি : সিইসি          আ.লীগ সরকার ছাড়া কোনো দলই এত পুরস্কার পায়নি : প্রধানমন্ত্রী          মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে : অর্থমন্ত্রী          রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
printer
প্রকাশ : ৩১ আগস্ট, ২০১৭ ১৬:৫৯:৫২
২ ও ৫ টাকার নোট কমাবে কেন্দ্রীয় ব্যাংক
টাইমওয়াচ রিপোর্ট


 

ভল্টে প্রচুর ধাতব মুদ্রা জমে যাওয়ায় কাগজের নোট কমানোর লক্ষ্যে দুই ও পাঁচ টাকার কাগজের নোট বাজারে কম ছাড়তে চাইছে বাংলাদেশ ব্যাংক।
 
ধাতব মুদ্রার ব্যবহার বাড়াতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে।
 
৩০ আগস্ট বুধবার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক নির্দেশনায় বলা হয়েছে, এখন থেকে কোনো ব্যাংক কেন্দ্রীয় ব্যাংক থেকে ২ ও ৫ টাকার কাগজের নোট নিতে চাইলে আগে ৮০ ভাগ ধাতব মুদ্রা (কয়েন) নিতে হবে। এরপর বাকি ২০ ভাগ নেওয়া যাবে কাগজের নোট।
 
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা সাংবাদিকদের জানান, বাজার থেকে দুই ও পাঁচ টাকার কাগজের নোট কমানোর লক্ষ্যেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। কাগজের মুদ্রা বাজারে থাকলেও বেশির ভাগ ধাতব মুদ্রার সার্কুলেশন (বাজারে) না থেকে বাংলাদেশ ব্যাংকের ভল্টে পড়ে রয়েছে। ভল্টে বিপুল পরিমাণ কয়েন জমা হওয়ায় স্থান সংকুলান হচ্ছে না। এ কারণে কাগজের মুদ্রার তুলনায় ধাতব মুদ্রা বেশি নেওয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd