ঢাকা : শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • মেক্সিকোতে ভূমিকম্প : নিহত ২৪৮          রোহিঙ্গাদের ব্যাপার ঐক্যবদ্ধ হতে ওআইসি’র প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান          দু-এক দিনের মধ্যে চালের দাম কমবে : বাণিজ্যমন্ত্রী          রোহিঙ্গাদের প্রতি আন্তরিকতার কমতি নেই : ওবায়দুল কাদের          রোহিঙ্গারা ক্যাম্প ত্যাগ করলে অবৈধ বলে গণ্য হবেন : আইজিপি          রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ নৈতিক সাফল্য অর্জন করেছে : রুশনারা আলী
printer
প্রকাশ : ০১ সেপ্টেম্বর, ২০১৭ ২৩:৫৬:১৭আপডেট : ০২ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০২:৩৫
টানা তিন দিন বন্ধের কবলে স্থলবন্দর বেনাপোল
আমদানি রফতানি বন্ধ, বন্দর সড়কে দীর্ঘ ট্রাকের লাইন
এম এ রহিম, বেনাপোল


 


মুসলিম ধর্মালম্বীদের ঈদুল আযাহা কুরবানীর ঈদ উপলক্ষে শুক্রবার থেকে টানা তিন দিনের সরকারি ছুটি শুরু হয়েছে। বৃহস্পতিবার সন্ধার পর থেকেই বন্ধ হয়ে যায় বেনাপোল-পেট্টাপোল স্থলবন্দর দিয়ে আমদানি রফতানি বানিজ্য। এর ফলে বন্দর দু পার সড়কে আটকা পড়ে কয়েক শত আমদানি রফতানি বাহি ট্রাকের দীর্ঘ লাইন। তবে পাসপোর্ট যাত্রী যাতায়াত রয়েছে স্বাভাবিক। সকাল থেকে সাড়ে ১১টা পর্যন্ত আড়াই হাজার যাত্রী গমানাগমন করেছে বলে জানান ইমিগ্রেশন চেকপোষ্ট ওসি ওমর শরীফ।  
বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (প্রশাসন)রেজাউল করিম জানান, ঈদের বন্ধে  আমদানি রফতানি ৩দিন বন্ধ থাকবে। তবে এপার বন্দরে পন্য খালাস করা ট্রাকগুলো শুক্রবারও বন্দর ছেড়ে চলে যেতে পারবে। সোমবার থেকে সচল হবে বন্দর।  
সীমান্তের দুই পাশের ট্রাকজট আরও বাড়বে বলে মনে করছেন বন্দর সংশ্লিষ্টরা। বন্দর, কাস্টমস ও সিঅ্যান্ডএফ এজেন্ট সভাপতি মফিজুর রহমান সজন জানান,বৃহস্পতিবার দুপুরের পর থেকে কাস্টমস ও বন্দরের কাজকর্ম ঢিলেঢালা হয়ে গেছে।এদিকে সীমান্তের দুই পাশের ট্রাকজট টানা ছুটির কারনে আরও বাড়বে বলে আশঙ্কা করছেন তারা। বেনাপোলের মতোই পেট্রাপোলেও  ট্রাকজট রয়েছে বলে জানান, ভারতের পেট্রাপোল বন্দর সি অ্যান্ড এফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সেক্রেটারী কার্ত্তিক চক্রবর্তী। তিনি বলেন,“বন্দরের ট্রাক টার্মিনাল, পেট্রাপোল পার্কিং ও বনগাঁও টার্মিনালে কয়েকশ পণ্য বোঝাই ট্রাক অপেক্ষা করছে।ছুটির কারণে এসব পণ্য পেট্রাপোল থেকে বেনাপোল বন্দরে ঢুকবে ছুটি শেষে। এতে পেট্রাপোল বন্দরসহ বেনাপোল বন্দর এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হবে।
 সিএন্ডএফ ব্যাবসায়ি মতিয়ার রহমান মতি জানান,দেশের ৭৫ভাগ শিল্প প্রতিষ্ঠানের কাচাঁ মালামালের পাশাপাশি বিভিন্ন খাদ্যদ্রব্য আসে এই বন্দর দিয়ে। এই কারনে বন্দরে সবসময় পন্যজট লেগেই থাকে।“আমদানি রফতানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দরে পন্য খালাস করতে আসা ভারতীয় ট্রাক ওপারে ফেরত যেতে কোন বাধা নেই। সকালে দেড়শ খালি ট্রাক ভারতে ফিরে গেছে বলে জানান বন্দর সংশ্লিষ্টরা।

printer
সর্বশেষ সংবাদ
সারা দেশ পাতার আরো খবর

Developed by orangebd