ঢাকা : বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০১৮

সংবাদ শিরোনাম :

  • মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্প          এইচএসসি পরীক্ষা শুরু ২ এপ্রিল          শিক্ষকদের হাতেই রয়েছে জাতির ভবিষ্যত : প্রধানমন্ত্রী          তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে          পাবলিক পরীক্ষায় অনিয়ম হলে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী           সালেই বাংলাদেশ বিশ্বের উন্নত রাষ্ট্রে পরিণত হবে : মেনন
printer
প্রকাশ : ০২ সেপ্টেম্বর, ২০১৭ ০০:৩০:২৮আপডেট : ০২ সেপ্টেম্বর, ২০১৭ ০০:৩০:৫৩
মিয়ানমারের আকাশ সীমা লঙ্ঘনে তীব্র প্রতিবাদ বাংলাদেশের
টাইমওয়াচ রিপোর্ট


 

মিয়ানমারের হেলিকপ্টার আকাশ সীমা লঙ্ঘন করার তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। এই ঘটনার প্রতিবাদ জানিয়ে ঢাকায় মিয়ানমার দূতাবাসে ‘ডিপ্লোমেটিক নোট’ পাঠানো হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে।
 
বিবৃতিতে আরো জানানো হয়েছে, গত ২৭ ও ২৮ আগস্ট এবং শুক্রবার (১ সেপ্টেম্বর) কয়েক দফায় মায়ানমারের হেলিকপ্টার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করেছে। এর মধ্যে শুক্রবার সকালে কক্সবাজারের উখিয়ায় তিন দফায় মিয়ানমারের হেলিকপ্টার আকাশ সীমা লঙ্ঘন করেছে।
 
মিয়ানমার দূতাবাসে প্রেরিত প্রতিবাদপত্রে বলা হয়েছে, এভাবে আকাশ সীমা লঙ্ঘন প্রতিবেশীসুলভ আচরণ নয় এবং তা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরি করবে।
 
বাংলাদেশ যে সময় মায়ানমারের সাথে নিরাপত্তা সংশ্লিষ্ট ক্ষেত্রে সহায়তা করছে, সে সময় বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘনের মাধ্যমে সার্বভৌমত্বের লঙ্ঘন বিদ্যমান সমঝোতাসুলভ সম্পর্ক ও সহযোগিতাকে বিঘ্নিত করতে পারে বলে মন্ত্রণালয়ের প্রতিবাদপত্রে উল্লেখ করা হয়।
 
ভবিষ্যতে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে, সে জন্য মায়ানমারকে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ।
 
মিয়ানমারে নিপীড়নের শিকার হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। আশ্রয় নিতে বাংলাদেশের সীমান্তে জড়ো হয়েছে আরো কয়েক হাজার রোহিঙ্গা। এর মধ্যে উখিয়া সীমান্তে জড়ো হওয়া রোহিঙ্গাদের উপর দিয়ে উড়ে যায় মিয়ানমারের হেলিকপ্টার। গত ২৬ অগাস্ট বাংলাদেশ সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের লক্ষ্য করে গুলিও ছুড়েছিল মিয়ানমারের সীমান্ত রক্ষীরা।
 
রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধে রাখাইন রাজ্যে পরিস্থিতি শান্ত করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ।

printer
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক পাতার আরো খবর

Developed by orangebd