ঢাকা : সোমবার, ২৮ মে ২০১৮

সংবাদ শিরোনাম :

  • অটিজম আক্রান্তদের পাশে দাঁড়াতে আহবান প্রধানমন্ত্রীর          নারীবান্ধব পরিবেশ সৃষ্টিতে সকলকে সহযোগিতার আহবান স্পিকারের          প্রশ্ন ফাঁসমুক্ত পরীক্ষা অনুষ্ঠানে ব্যবস্থা নেয়া হয়েছে : শিক্ষামন্ত্রী          তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে           সালেই বাংলাদেশ বিশ্বের উন্নত রাষ্ট্রে পরিণত হবে : মেনন
printer
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:১৭:৫০
রোহিঙ্গা ইস্যু সমাধানে প্রধানমন্ত্রীর আহ্বানে সব দেশ সাড়া দেবে
টাইমওয়াচ রিপোর্ট


 

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলীয় জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, রোহিঙ্গা ইস্যু সমাধান করতে মিয়ানমার সরকারের প্রতি চাপ সৃষ্টির যে আহ্বান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা; তাতে সব দেশই সাড়া দেবে।
 
৯ সেপ্টেম্বর শনিবার দুপুরে আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলীয় জোটের বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
 
রোহিঙ্গা ইস্যু সমাধানে প্রধানমন্ত্রী আন্তর্জাতিক ও কূটনৈতিকভাবে চেষ্টা করছেন। কিন্তু বন্ধুপ্রতিম দেশ ভারত মিয়ানমারকে সমর্থন করছে- বিষয়টা কীভাবে দেখছেন? এমন প্রশ্নের জবাবে নাসিম বলেন, এই হত্যাকাণ্ড বন্ধ করার জন্য মিয়ানমারের প্রতি চাপ সৃষ্টি করতে বিশ্ববাসীর কাছে প্রধানমন্ত্রী আহ্বান জানিয়েছেন। আমি আশা করি তার এ আহ্বানে সবাই সাড়া দেবেন।
 
সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করা যাচ্ছে না- বিএনপির এ অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, সরকারের কূটনৈতিক সাফল্যের কারণে আজ জাতিসংঘ ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ রোহিঙ্গাদের ওপর চলা নির্যাতনের নিন্দা করেছে। বিএনপির কথার কোনো গুরুত্ব নেই, তারা অর্থহীন সমালোচনা করে।
 
রোহিঙ্গা ইস্যুতে সরকার সুবিধাবাদী অবস্থান নিয়েছে- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের জবাবে নাসিম বলেন, সমগ্র বিশ্ব দেখছে কীভাবে শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার এ সমস্যা মোকাবেলায় কাজ করছে। সুতরাং বিএনপি নেতাদের বক্তব্য অর্থহীন এবং অবিবেচকতার পরিচায়ক।
 
তিনি বলেন, মিয়ানমার সরকার তাদের (রোহিঙ্গা) ওপর যে নির্যাতন-গণহত্যা করছে, তা আমরা কোনোভাবেই সমর্থন করতে পারি না। যেকোনো দেশের রাজনৈতিক সমস্যা সমাধান করতে হবে রাজনৈতিকভাবে। গণহত্যা করে কোনো সমস্যার সমাধান করা যায় না। এটা মানবতার চরম লঙ্ঘন।
 
তিনি আরও বলেন, আমাদের সরকার সম্পূর্ণ মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। কিন্তু এটা চলতে পারে না। আমাদের মত একটা জনবহুল দেশে অন্য একটি দেশের নাগরিকদের আশ্রয় দিতে পারি না।

printer
সর্বশেষ সংবাদ
রাজনীতি পাতার আরো খবর

Developed by orangebd