ঢাকা : বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • মেক্সিকোতে ভূমিকম্প : নিহত ২৪৮          রোহিঙ্গাদের ব্যাপার ঐক্যবদ্ধ হতে ওআইসি’র প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান          দু-এক দিনের মধ্যে চালের দাম কমবে : বাণিজ্যমন্ত্রী          রোহিঙ্গাদের প্রতি আন্তরিকতার কমতি নেই : ওবায়দুল কাদের          রোহিঙ্গারা ক্যাম্প ত্যাগ করলে অবৈধ বলে গণ্য হবেন : আইজিপি          রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ নৈতিক সাফল্য অর্জন করেছে : রুশনারা আলী
printer
প্রকাশ : ১২ সেপ্টেম্বর, ২০১৭ ১৩:০৫:৪০
নেপালের রাষ্ট্রদূতের সাথে রংপুর চেম্বারের সভা
রংপুর সংবাদদাতা


 


রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির আয়োজনে ৬ সেপ্টেম্বর নেপালের সাথে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে মতবিনিময় সভা রংপুর চেম্বার ভবনের আরসিসিআই অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। রংপুর চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোজতোবা হোসেন রিপনের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত প্রফেসর ডক্টর চপ লাল ভূষাল। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশস্থ নেপাল দূতাবাসের কাউন্সিলর ধন বি অলি ও রাষ্ট্রদূতের সেক্রেটারি রিয়া সিয়েটরি।

নেপালের সাথে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য নিয়ে ব্যবসায়ী ও শিল্পপতিদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রির সভাপতি ও এফবিসিসিআই-এর সাবেক সহ-সভাপতি এবং রংপুর চেম্বারের সাবেক সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, এফবিসিসিআই পরিচালক ও রংপুর চেম্বারের সাবেক সভাপতি মোঃ মোছাদ্দেক হোসেন বাবলু, রংপুর চেম্বারের সাবেক পরিচালক মোঃ মগরব আলী, বাংলাদেশ সংবাদ সংস্থা, রংপুর অফিসের ব্যুরো চীফ মামুন ইসলাম, মাছরাঙ্গা টেলিভিশনের স্টাফ রিপোর্টার রফিক সরকার, রংপুর চেম্বারের ভাইস প্রেসিডেন্ট মনজুর আহমেদ আজাদ, রংপুর চেম্বারের পরিচালক ও রংপুর কমিউনিটি মেডিকেল কলেজের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর আশরাফুল আলম আল আমিন।

বক্তারা বলেন, নেপালের কোনো নৌ-বন্দর নেই। ফলে পণ্য পরিবহনে বাংলাদেশের একমাত্র ভরসা বাংলাবান্ধা-ফুলবাড়ি-কাকরভিটা স্থলবন্দর। স্থলবন্দরটির অবকাঠামোগত অবস্থা বর্তমানে খুবই নাজুক, নেই কোন পণ্যবাহী যানবাহনের পার্কিং ও ট্রান্সশিপমেন্ট ইয়ার্ড। তাই তিনি বাংলাদেশ ও নেপালের মাঝে ভারতের করিডোর ব্যবহার নিয়ে বিভিন্ন জটিলতা নিরসন ও স্থল বন্দরের অবকাঠামোগত উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ, ভারতের সঙ্গে সমঝোতা করে বাংলাদেশ-নেপালের মধ্যে ট্রানজিট কার্গো পরিবহনের পদ্ধতি নির্ধারণ, বাংলাবান্ধা-ফুলবাড়ী-কাকরভিটা-পানিট্যাংকি বাণিজ্যপথ ৪ লেনে উন্নীতকরণ, বাংলাদেশ ও নেপালের মধ্যে রেল যোগাযোগ স্থাপন, সৈয়দপুর-বিরাটনগর রুটে বিমান চলাচল চালুকরণের ব্যবস্থা করাসহ বাংলাদেশের ব্যবসায়ীদের নেপালের ভিসা পদ্ধতি আরও সহজ করার পাশাপাশি রংপুর অঞ্চলের ব্যবসায়ীদের সুবিধার্থে রংপুরে নেপালের ভিসা প্রসেসিং সেন্টার স্থাপন করার বিষয়ে প্রয়োজনীয় কার্যকরী পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।
 

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd