ঢাকা : সোমবার, ১৯ নভেম্বর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • জাতীয় নির্বাচন ২৩ ডিসেম্বর          নির্বাচনের তারিখ পেছানোর কোনো সুযোগ নেই : সিইসি          আ.লীগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার বুধবার থেকে নেবেন প্রধানমন্ত্রী          দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর, ২০১৭ ১৩:১১:২৩
রোহিঙ্গারা ক্যাম্প ত্যাগ করলে অবৈধ বলে গণ্য হবেন : আইজিপি
টাইমওয়াচ রিপোর্ট


 

মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, তারা যদি ক্যাম্প থেকে বের হয়ে দেশের অন্য জায়গায় ছড়িয়ে যেতে চায়, তাহলে তারা অবৈধ ব্যক্তি হিসেবে গণ্য হবেন।
 
১৯ সেপ্টেম্বর সোমবার দুপুরে পুলিশ সদরদপ্তরে সাম্প্রতিক আইনশৃঙ্খলা পরিস্থিতি বিষয়ক সংবাদ সম্মেলনে শহীদুল হক এ কথা বলেন।
 
তিনি বলেন, মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেওয়া হয়েছে। তাদের জন্য দুই হাজার একর জমিতে শরণার্থী শিবিরের ব্যবস্থা করা হয়েছে।কিন্তু নির্দিষ্ট শিবিরের বাইরে ছড়িয়ে পড়লে আইন অনুযায়ী অবৈধ ব্যক্তি হিসেবে গণ্য হবেন।তারা ছড়িয়ে পড়লে প্রচলিত আইনে তাদের গ্রেপ্তার করে আদালতে পাঠানোর নিয়ম রয়েছে। তবে মানবিক বিবেচনায় কোনো রোহিঙ্গাকে নির্ধারিত এলাকার বাইরে পেলে উদ্ধার করে নির্দিষ্ট শিবিরে পাঠানো হবে। এখন পর্যন্ত দুই শতাধিক রোহিঙ্গাকে বাইরে থেকে উদ্ধার করে শিবিরে পাঠানো হয়েছে বলে জানান আইজিপি।
 
শহীদুল হক বলেন, নির্ধারিত স্থানে তাদের জন্য বাসস্থান, খাদ্য, চিকিৎসা ও নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। রোহিঙ্গা ব্যক্তিদের পরিচয়পত্র দেওয়া হচ্ছে, তাদের সব তথ্য সংরক্ষিত থাকবে। সম্পূর্ণ ব্যবস্থাপনা এবং সামাজিক সমস্যা বিবেচনায় তাদের নির্দিষ্ট স্থানে থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে।
 
তিনি বলেন, রোহিঙ্গারা ছড়িয়ে পড়লে হয়তো বাংলাদেশের নাগরিক হতে চাইবে, অথবা কাজ করার চেষ্টা করবে। তারা হয়তো কোনো অপরাধে জড়িয়ে পড়বে কিংবা কোনো প্রতারক চক্রের মাধ্যমে অপরাধে শিকার হবে। তবে আশার বিষয় হলো রোহিঙ্গারা দেখতে আমাদের মতো হলেও ভাষাগত দিকে এক নয়। তাই তারা ছড়িয়ে পড়লেও ধরা পড়বেই।
 
মিয়ানমারের দুই ফটো সাংবাদিককে গ্রেপ্তারের বিষয়ে শহীদুল হক বলেন, তারা ভ্রমণ ভিসায় এসে রোহিঙ্গা শিবিরে ছবি ও তথ্য সংগ্রহ করছিল। ট্যুরিস্ট ভিসায় এসে সাংবাদিকতা করলে আমরা তা ‌‘অ্যালাউ’ করব না।
 
তিনি আরো বলেন, রোহিঙ্গা ইস্যুকে কাজে লাগিয়ে আশ্রিতদের (রোহিঙ্গা) জঙ্গিবাদে যুক্তের চেষ্টা হতে পারে। তারা এ দেশের জঙ্গি দলে যোগ দিয়ে অন্য কোনো দেশে হামলা চালাতে পারে। এজন্য বাংলাদেশকে ব্যবহার করা হবে। তবে আমাদের নজরদারী রয়েছে। এসব বিষয় আমরা সহ্য করব না।
 
চালের কৃত্রিম সংকটকারীদের প্রসঙ্গে তিনি বলেন, কেউ খাদ্য শস্যের কৃত্রিম সংকট তৈরি করলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
 
আসন্ন শারদীয় দুর্গোৎসব এবং আশুরার নিরাপত্তা প্রসঙ্গে আইজিপি বলেন, দুর্গাপূজা ও আশুরা বরাবরের মতো নিরাপদ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতি বছরই দুর্গাপূজায় মন্ডপের সংখ্যা বাড়ছে, কারণ আগের চেয়ে মানুষ বেশি নিরাপত্তা বোধ করছে। ৩০ সেপ্টেম্বর দশমী এবং তাজিয়া মিছিল একই দিনে হওয়ায় সমন্বয়ের মাধ্যমে সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd