ঢাকা : রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০১৮

সংবাদ শিরোনাম :

  • মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্প          এইচএসসি পরীক্ষা শুরু ২ এপ্রিল          শিক্ষকদের হাতেই রয়েছে জাতির ভবিষ্যত : প্রধানমন্ত্রী          তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে          পাবলিক পরীক্ষায় অনিয়ম হলে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী           সালেই বাংলাদেশ বিশ্বের উন্নত রাষ্ট্রে পরিণত হবে : মেনন
printer
প্রকাশ : ২০ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:৪৭:১৫আপডেট : ২০ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:৪৮:২০
মেক্সিকোতে ভূমিকম্প : নিহত ২৪৮
টাইমওয়াচ ডেস্ক


 

মেক্সিকোর ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪৮ জনে। ১৯ সেপ্টেম্বর মঙ্গলবার মেক্সিকোর স্থানীয় সময় দুপুর ১টার দিকে ৭ দশমিক ১ মাত্রার ওই শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।
 
ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল রাজধানী মেক্সিকো সিটি থেকে ১২৩ কিলোমিটার দূরের পুয়েবলা রাজ্যে। প্রায় ৫১ কিলোমিটার জুড়ে এই কম্পন অনুভূত হয়। আতঙ্কে মানুষজন রাস্তায় বের হতে থাকেন।
 
ভূমিকম্পে মোরলোসে ৫৫ জন, মেক্সিকো সিটিতে ৪৯ জন এবং পুয়েবলা রাজ্যে ৩২ জন নিহত হয়েছে। ১৯৮৫ সালের পর এটিই মেক্সিকো উপকূলে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।
 
ওই ভূমিকম্পে ১০ হাজার মানুষের মৃত্যু হয়। ১৯৮৫ সালে আঘাত হানা শক্তিশালী ভূমিম্পের ৩২ বছর পূর্তির দিনে (১৯ সেপ্টেম্বর) মহড়া চলাকালে এই ভূমিকম্প আঘাত হানে।
 
 
বেসামরিক নাগরিক এবং উদ্ধারকর্মীরা ধ্বংসাবশেষ থেকে লোকজনকে উদ্ধারে রাতভর উদ্ধারকাজে অংশ নিয়েছেন।
 
ভূমিকম্পে বহু বাড়ি-ঘর ধসে পড়েছে। শুধুমাত্র মেক্সিকো সিটিতেই ৪০টির বেশি ভবন ধ্বংস হয়ে গেছে।
 
সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিকম্পে শহরের একটি প্রাইমারি স্কুলে কমপক্ষে ২১ শিশু এবং আরো বেশ কয়েকজন নিহত হয়েছে।
 
৫শ সেনা এবং নৌবাহিনীর সদস্যরা ভূমিকম্পে নিখোঁজ লোকজনকে খুঁজে বের করতে উদ্ধার ও তল্লাশি অভিযানে অংশ নিয়েছে।
 
দেশটির প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েটো জানিয়েছেন, রাজধানীতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত একটি ভবনে আগুন ধরে গেছে। তার ভেতরেই অনেকে আটকে পড়েছেন। ভূমিকম্পের আঘাতের পর বেশ কিছু স্থানে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

printer
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক পাতার আরো খবর

Developed by orangebd