ঢাকা : বুধবার, ২২ নভেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • সরকার নদীখননের কার্যক্রম হাতে নিয়েছে : নৌ-পরিবহনমন্ত্রী          দক্ষতা-জ্ঞান-প্রযুক্তির মাধ্যমেই সক্ষমতা অর্জন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী           বাংলাদেশে এ বছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে          জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়নি : সিইসি          আ.লীগ সরকার ছাড়া কোনো দলই এত পুরস্কার পায়নি : প্রধানমন্ত্রী          মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে : অর্থমন্ত্রী          রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
printer
প্রকাশ : ০৩ অক্টোবর, ২০১৭ ১৩:২৯:৪৮
৬ দিন ছুটির পর বেনাপোল স্থলবন্দরে আমদানি রফতানি শুরু
এম এ রহিম, বেনাপোল


 


বাঙ্গালী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা,সাপ্তাহিক ছুটি, আশুরা ও গান্ধিজীর জম্মবার্ষিকী সহ সব মিলিয়ে টানা ৬ দিনের  ছুটি শেষে স্থলবন্দর বেনাপোল দিয়ে মঙ্গলবার  সকাল থেকেই আমদানি রফতানি বাজিন্য শুরু হয়েছে। বন্দর ও কাষ্টমসের কাজকর্ম সচলসহ গোডাউনে পন্য লোড আনলোড করেছেন শ্রমিকরা। বেনাপোল চেকপোষ্ট দিয়ে পাসপোর্ট যাত্রীদের যাতায়াত রয়েছে স্বাভাবিক।

এদিকে পূজা,আশুরা ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে বেনাপোল বন্দর ও শুল্কবিভাগের কাজকর্ম বন্ধ ছিল তিন দিন।
ভারতের পেট্রাপোল বন্দর ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সেক্রেটারী কার্ত্তিক চক্রবর্তী জানান, ২৭ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শারদীয় দূর্গোৎসবের ছুটি, ১ অক্টোরব পবিত্র আশুরা ও ২অক্টোবর গান্ধিজীর জম্মবার্ষিকী উপলক্ষে ভারতে ছুটি ছিল।ওই সময় বন্দর, শুল্ক বিভাগ, ক্লিয়ারিং এজেন্ট ও ট্রান্সপোর্ট কর্মকর্তা কর্মচারিরা ছুটিতে থাকায় আমদানি রপ্তানিসহ সকল সীমান্ত বানিজ্য বন্ধ ছিল। মঙ্গলবার সকাল থেকে আবারো শুরু হয়েছে আমদানি রফতানি।
বেনাপোল চেকপোস্ট কাস্টম কার্গো শাখার সহকারি রাজস্ব কর্মকর্তা সেলিম পারভেজ বলেন, সকাল থেকে পেট্রাপোল ও বেনাপোল বন্দর দিয়ে পুরোদমে আমদানি-রপ্তানি শুরু হয়েছে।বেলা ১২টা পর্যন্ত ১১৮ ট্রাক পণ্য আমদানি ও রপ্তানি হয়েছে।
ভারতে ছয় দিনের ছুটির কারনে আমদানি-রপ্তানি ও  খালাসকৃত পণ্য পরিবহন বন্ধ থাকায় এখন ব্যাপক পণ্যজট সৃষ্টি হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।
ভারতের পেট্রাপোল বন্দর আমদানি রপ্তানীকারক সমিতির সভাপতি পরিতোষ বিশ্বাস বলেন, বন্দরের ট্রাক টার্মিনাল, পেট্রাপোল পার্কিং ও বনগাঁও টার্মিনালে সাড়ে পাঁচ হাজার পণ্য বোঝাই ট্রাক অপেক্ষা করছে।

“এসব পণ্য পেট্রাপোল থেকে বেনাপোল বন্দরে ঢুকবে।এতে পেট্রাপোল বন্দর এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।”
বেনাপোল কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরোয়াডিং এজেন্টস অ্যাসোসিয়েশনের আইন বিষয়ক সম্পাদক মশিয়ার রহমান বলেন, দু’দেশের বন্দর এলাকায় শতশত পন্য বোঝাই ট্রাক আটকে আছে। বুধবারের আগে বন্দরের কাজে স্বাভাবিক গতি ফিরে আসবে না।
 
বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) আমিনূল ইসলাম বলেন, আমদানি রপ্তানি পুরোদমে শুরু হয়েছে।বন্দরে আমদানি পণ্যের চাপে পণ্যজটের আশঙ্কা রয়েছে।এজন্য বন্দর হ্যান্ডেলিং শ্রমিকদের দ্রুত আমদানি পণ্য খালাসের নির্দেশ দেওয়া হয়েছে।

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd