ঢাকা : মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • সরকার নদীখননের কার্যক্রম হাতে নিয়েছে : নৌ-পরিবহনমন্ত্রী          দক্ষতা-জ্ঞান-প্রযুক্তির মাধ্যমেই সক্ষমতা অর্জন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী           বাংলাদেশে এ বছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে          জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়নি : সিইসি          আ.লীগ সরকার ছাড়া কোনো দলই এত পুরস্কার পায়নি : প্রধানমন্ত্রী          মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে : অর্থমন্ত্রী          রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
printer
প্রকাশ : ০৫ অক্টোবর, ২০১৭ ১২:৫৭:১৬
২০৩০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে তিন দেশ
টাইমওয়াচ ডেস্ক


 


২০৩০ সালের ফুটবল বিশ্বকাপ যৌথভাবে আয়োজনের পরিকল্পনা করেছে দক্ষিণ আমেরিকার প্রতিবেশী তিন দেশ আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়ে।
আর্জেন্টিনার রাজধানী বুয়েনেস এইরেসে ৪ অক্টোবর বুধবার এক অনুষ্ঠানে তিন দেশের প্রেসিডেন্ট একসঙ্গে উপস্থিত থেকে এই ঘোষণা দেন। যদিও বিশ্বকাপের স্বাগতিক দেশ হওয়ার লড়াই শুরুর এখনো ঢের দেরি।
২০৩০ সালের আসর দিয়েই ফুটবল বিশ্বকাপের শতবর্ষ পূরণ হতে যাচ্ছে। ১৯৩০ সালে ফুটবল বিশ্বকাপের ইতিহাসের প্রথম আসরের স্বাগতিক ছিল উরুগুয়ে।
গত জুনে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা বলেছিল, ২০৩০ বিশ্বকাপ ইউরোপে হওয়া উচিত বলে তারা মনে করেন।
বুধবার প্যারাগুয়ের প্রেসিডেন্ট হোরাসিও কার্টেস বলেন, ২০৩০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করার পরিকল্পনার প্রস্তুতিমূলক প্রথম বৈঠক হবে নভেম্বরের প্রথম সপ্তাহে।
‘অন্য অনেক দেশই এই ঐতিহাসিক বিশ্বকাপের আয়োজক হতে চাইবে। কিন্তু প্রথম বিশ্বকাপের আয়োজক হিসেবে উরুগুয়ে এই আয়োজনের স্বাগতিকতা দাবি করতেই পারে। আমরাও উরুগুয়ের সঙ্গে আছি’- যোগ করেন কার্টেস।
দক্ষিণ আমেরিকার তিন দেশ ২০৩০ বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা শুরু করলেও এখনো ২০২৬ বিশ্বকাপের আয়োজক দেশই নির্ধারিত হয়নি। ২০২৬ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করতে চায় যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। এখন পর্যন্ত তাদের একমাত্র প্রতিদ্বন্দ্বী মরক্কো।
২০২৬ সাল থেকে বিশ্বকাপ হবে ৪৮ দলকে নিয়ে। এখন যেটি হয় ৩২ দলের। এ বছরের জানুয়ারিতে ফিফার সভায় বিশ্বকাপে দল-সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে পাস হয়।
২০১৮ সালের বিশ্বকাপ হবে রাশিয়ায়। ২০২২ সালে পরের আসর বসবে কাতারে।

printer
সর্বশেষ সংবাদ
খেলাধূলা পাতার আরো খবর

Developed by orangebd