ঢাকা : বুধবার, ১৭ জানুয়ারি ২০১৮

সংবাদ শিরোনাম :

  • আঞ্চলিক দেশগুলোর চেয়ে বাংলাদেশে নারীরা এগিয়ে : চুমকি          তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে          সরকারের কাজ সম্পর্কে জনগণকে ধারণা দিতেই উন্নয়ন মেলা          পাবলিক পরীক্ষায় অনিয়ম হলে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী           সালেই বাংলাদেশ বিশ্বের উন্নত রাষ্ট্রে পরিণত হবে : মেনন          বিশ্ব ইজতেমায় বিভিন্ন দেশ থেকে আসছে শতশত মুসুল্লি
printer
প্রকাশ : ১০ অক্টোবর, ২০১৭ ১১:১২:৪১
অর্থনীতিতে নোবেল পেলেন রিচার্ড থেলার
টাইমওয়াচ ডেস্ক


 

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস ৯ অক্টোবর সোমবার অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীর নাম ঘোষণা করেছে। এবার এই সম্মানে ভূষিত হয়েছেন যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিচার্ড এইচ থেলার।
 
অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণে মনস্তত্বের প্রভাব নিয়ে গবেষণার জন্য নোবেল পেয়েছেন তিনি।
 
কী করে মানসিক অনুমান অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার কাঠামো নির্ধারণ করে, তা অনুসন্ধান করেছেন রিচার্ড। সুইডিশ একাডেমির বিবৃতিতে বলা হচ্ছে, তার অবদান আচরণ-অর্থনীতিকে সমৃদ্ধ করবে।
 
রীতি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর এবারের নোবেল পুরস্কার তুলে দেওয়া হবে।
 
৭২ বছর বয়সী মার্কিন অর্থনীতিবিদ রিচার্ড থেলার ১৯৪৫ সালে যুক্তরাষ্ট্রের ইস্ট অরেঞ্জে জন্মগ্রহণ করেন। থ্যালার যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব শিকাগোর আচরণগত বিজ্ঞান ও অর্থনীতির অধ্যাপক।
 
বিভিন্ন ক্যাটাগরিতে ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। তবে অর্থনীতিতে নোবেল দেওয়া শুরু হয় ১৯৬৯ সাল থেকে। এ বছরের বিজয়ীসহ অর্থনীতিতে এ পর্যন্ত ৪৮ বার পুরস্কার ঘোষণা করা হয়েছে। আর এ পর্যন্ত অর্থনীতিতে কেবল একজন নারীই পুরস্কার পেয়েছেন। তিনি হলেন, এলিনর অসট্রম। ২০০৯ সালে তাকে বিজয়ী ঘোষণা করা হয়।

printer
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক পাতার আরো খবর

Developed by orangebd