ঢাকা : মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • সরকার নদীখননের কার্যক্রম হাতে নিয়েছে : নৌ-পরিবহনমন্ত্রী          দক্ষতা-জ্ঞান-প্রযুক্তির মাধ্যমেই সক্ষমতা অর্জন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী           বাংলাদেশে এ বছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে          জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়নি : সিইসি          আ.লীগ সরকার ছাড়া কোনো দলই এত পুরস্কার পায়নি : প্রধানমন্ত্রী          মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে : অর্থমন্ত্রী          রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
printer
প্রকাশ : ১০ অক্টোবর, ২০১৭ ১২:১৭:৩৭আপডেট : ১০ অক্টোবর, ২০১৭ ১২:২৮:৩১
১০ হাজার উদ্যোক্তাকে ডিজিটাল মার্কেটিং প্রশিক্ষণ দেবে ফেসবুক
টাইমওয়াচ রিপোর্ট


 


বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বুস্ট ইওর বিজনেস (#BoostYourBusiness) নামের একটি প্রকল্প চালু করেছে। এ প্রকল্পের আওতায় আগামী ৬ মাসে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প থেকে আইটি প্রশিক্ষণপ্রাপ্ত ১০ হাজার তরুণ-তরুণী ও উদ্যোক্তাদের ডিজিটাল মার্কেটিং এর উপর প্রশিক্ষণ দেবে।
৯ অক্টোবর (সোমবার) বাংলাদেশ ক¤িপউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে এ প্রশিক্ষণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় বাংলাদেশ ক¤িপউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার, এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, এলআইসিটি ক¤েপানেন্ট টিম লিডার সামি আহমেদ, ফেসবুকের দক্ষিণ এশিয়ার পলিসি প্রোগ্রামের প্রধান রিতেশ মেহতা, মাল্টিমিডিয়া কনটেন্ট এন্ড কমিউনিকেশনসের (এমসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফ আবীর উপস্থিত ছিলেন।
এছাড়া উক্ত অনুষ্ঠানে তিন শতাধিক ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা অংশগ্রহণ করে। উদ্বোধনী অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের দর্শনের মূলে রয়েছে প্রতিটি অঞ্চল ও সব মানুষের উন্নয়ন এবং প্রতিটি মানুষকে উন্নয়নের মূলধারার সঙ্গে স¤পৃক্ত করা। আইসিটি ডিভিশন ও ফেসবুকের ‘বুস্ট ইউর বিজনেস’ প্রোগ্রাম দেশে উদ্যোক্তা তৈরি এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। যা মূলত ব্যবসার প্রবৃদ্ধি এবং সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে। এলআইসিটি প্রকল্প যুক্তরাজ্যভিত্তিক আর্নস্ট অ্যান্ড ইয়ং এর মাধ্যমে বিশ্বমানের প্রশিক্ষণে মোট ৩০ হাজার দক্ষ মানব স¤পদ গড়ে তুলছে। ইতিমধ্যে তারা বিশ্ববিদ্যালয় ও কলেজের ১৪ হাজার শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়েছে। এদের মধ্য থেকে ১০ হাজার জনকে ফেসবুক ডিজিটাল মার্কেটিংয়ের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেবে। এসব তরুণ-তরুণী এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের তথ্যপ্রযুক্তির ব্যবহার করে ডিজিটাল মার্কেটিংয়ের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। ফেসবুকের দক্ষিণ এশিয়ার পলিসি প্রেগ্রামের প্রধান রিতেশ মেহতা বলেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাই অধিকাংশ অর্থনীতির মেরুদন্ড। কর্মসংস্থান সৃষ্টিতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা (এসএমই) খাতের বিশাল সম্ভাবনা রয়েছে। ফেসবুক বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের দেশ-বিদেশের বাজারে প্রবেশাধিকারে সহযোগিতা করতে পারে। রিতেশ বলেন, ফেসবুকের ‘বুস্ট ইওর বিজনেস প্রোগ্রাম এলআইসিটি প্রকল্প এবং মাল্টিমিডিয়া কনেটেন্ট এন্ড কমিউনিকেশনসের (এমসিসি) সহযোগিতায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের যুগোপযোগি প্রশিক্ষণে দক্ষ করে তুলবে এবং তারা নতুন নতুন ক্রেতা সৃষ্টি ও ব্যবসার প্রসার ঘটিয়ে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখবে।

printer
সর্বশেষ সংবাদ
তথ্য-প্রযুক্তি পাতার আরো খবর

Developed by orangebd