ঢাকা : বুধবার, ২২ নভেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • সরকার নদীখননের কার্যক্রম হাতে নিয়েছে : নৌ-পরিবহনমন্ত্রী          দক্ষতা-জ্ঞান-প্রযুক্তির মাধ্যমেই সক্ষমতা অর্জন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী           বাংলাদেশে এ বছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে          জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়নি : সিইসি          আ.লীগ সরকার ছাড়া কোনো দলই এত পুরস্কার পায়নি : প্রধানমন্ত্রী          মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে : অর্থমন্ত্রী          রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
printer
প্রকাশ : ২৮ অক্টোবর, ২০১৭ ১৫:৩৩:২০আপডেট : ২৮ অক্টোবর, ২০১৭ ১৫:৩৩:৫৭
বাংলাদেশ ও ভারত চমৎকার বাণিজ্য সম্পর্ক বিরাজ করছে : হর্ষবর্ধন শৃংলা


 


বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শৃংলা বাংলাদেশের প্রশংসা করে বলেছেন, বাংলাদেশ অর্থনৈতিক প্রবৃদ্ধি ও বাণিজ্য ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে।

তিনি বলেন, ভারতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফরকালে দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি অনেক বাধা দূর হয়েছে।তিনি আরো বলেন, বাংলাদেশের ২১টি পণ্য ভারতে বিনা শুল্কে প্রবেশাধিকার পায়।

২৬ অক্টোবর ২০১৭ তারিখে অনুষ্ঠিত হোটেল এক্সেকিউটিভইন-এইন্টারন্যাশনাল বিসনেস ফোরাম অফ বাংলাদেশ  (আইবিএফবি) এবং ইন্ডিয়ান ইম্পোর্টার্স চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (আইআইসিআই) মধ্যবর্তী মেমোরেন্ডাম অব আন্ডার স্ট্যান্ডিং সাক্ষরতা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে হর্ষবর্ধন শৃংলা এসব কথাকে বলেন।

শৃংলা উল্লেখ করেন, ভারত ইতোমধ্যে বাংলাদেশে ৩ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে এবং আগামী দিনে আরো ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

তিনি আশা প্রকাশ করে বলেন, আইবিএফবি এবং আইআইসিআই এর যৌথ উদ্যোগ ভবিষ্যতে দুই দেশের বাণিজ্য সম্প্রসারণে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

আইএফএফবি'র সভাপতি হাফিজুর রহমান খান বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে একটি শক্তিশালী ও বাস্তবমুখী বাণিজ্য সম্পর্ক সৃষ্টির লক্ষে আইবিএফবি এবং আইআইসিআই একসাথে কাজ করে যাব।

তিনি আশা প্রকাশ করেন, আইবিএফবি এবং আইআইসিআই এর যৌথ উদ্যোগ ভারতও বাংলাদেশের মধ্যবর্তী বাণিজ্য প্রতিবন্ধকতাও অশুল্ক বাধা দূরীকরণে ভূমিকা রাখবে।দেশে একটি ব্যবসায়িক বন্ধুত্বপূর্ণ পরিবেশ প্রতিষ্ঠা করার জন্য আইবিএফবি গত ১২ বছরে প্রায় ৩০টি গবেষণা কর্মসূচী সম্পন্ন করেছে যার মধ্যে বাংলাদেশি উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগ, জাহাজ নির্মাণ শিল্প, সিটি গভর্নেন্স, আয়কর আইনের জটিলতা হ্রাস এর সরলীকরণ, ওয়ানস্টপ সার্ভিস এক্ট ইত্যাদি উল্লেখযোগ্য।

মি. খান বলেন, আইবিএফবি ভুটান, ভিয়েতনাম, থাইল্যান্ড, মালয়েশিয়া, মায়ানমার, ইউএসএ, কোরিয়া ইত্যাদি বিভিন্ন দেশে বিভিন্ন বাণিজ্যিক প্রতিনিধিদল বিনিময় করেছে।তিনি আরো বলেন, আইআইসিআই এর সাথে একত্রে মিলে আইবিএফবি ভারতের সাথে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের মাদ্ধমে বেসরকারী খাতের উন্নয়নের জন্য আইএফএফবি কাজ করে যাবে।

অনুষ্ঠানে আইআইসিআই এর সভাপতি এ.কসাক্সেনা উল্ল্যেখ করেন, ভারত বাংলাদেশ বাণিজ্য সম্পর্কের ক্ষেত্রে আজকের এই মেমোরেন্ডাম অব আন্ডার স্ট্যান্ডিং সাক্ষরতা মাইলফলক হয়ে থাকবে। তিনি আশা প্রকাশ করে বলেন, দুই দেশের দুই ট্রেড বডির মধ্যকার এইএমওইউ দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক উন্নয়নে অবদান রাখতে পারবে।

অন্যদের মধ্যে, আইএফএফবি'র সহ-সভাপতি মোঃ ওমর শাফায়াত কাউসার, ওসহ-সভাপতি (অর্থ) হুমায়ুন রশীদ, এবং ডিরেক্টর ড. মুজিবর রহমান, ও মোহাম্মদ আলী দ্বীন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd