ঢাকা : বুধবার, ২২ নভেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • সরকার নদীখননের কার্যক্রম হাতে নিয়েছে : নৌ-পরিবহনমন্ত্রী          দক্ষতা-জ্ঞান-প্রযুক্তির মাধ্যমেই সক্ষমতা অর্জন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী           বাংলাদেশে এ বছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে          জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়নি : সিইসি          আ.লীগ সরকার ছাড়া কোনো দলই এত পুরস্কার পায়নি : প্রধানমন্ত্রী          মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে : অর্থমন্ত্রী          রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
printer
প্রকাশ : ২৯ অক্টোবর, ২০১৭ ১৫:১৩:৩৫
ভারত থেকে আমদানি কমায় পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ১৩ টাকা
এম এ রহিম, বেনাপোল


 


ভারতের বিভিন্ন প্রদেশে বন্যায় পেয়াজের খেত ক্ষতি সহ বাজারে দাম বেড়ে যাওয়ায় বেনাপোল ও ভোমরা স্থলপথে কমেছে পেঁয়াজ আমদানি। স্থানীয় বাজারে গুলোতে ২ দিনের ব্যাবধানে প্রতি কেজিতে দাম বেড়েছে ১০থেকে ১৫টাকা।  ক্রেতাদের নাভিশ্বাস বাড়ছে। আমদানি বাড়লে কমবে দাম জানান বন্দর সংশ্লিষ্টরা সহ ব্যাবসায়িরা
 
দেশে পেঁয়াজের চাহিদা ২২ লাখ মে:টন। আর উৎপাদন হয় ১৭ লাখ মে:টন। বাকি পেঁয়াজের ঘাটতি মিটানো হয় বেনাপোল ও ভোমরা শুল্ক ষ্টেশন দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি করে। ভারতের মধ্যপ্রদেশ চেন্নাই বিহার, উত্তর প্রদেশ সহ বিভিন্ন রাষ্ট্রে প্রবল বর্ষন ও বন্যার পেয়াজ উৎপাদন ব্যাহত হওয়ায় ভারতের স্থানীয় বাজারে বেড়ে যায় দাম। ভারতে প্রতি কেজি পেঁয়াজ ২২ টাকার স্থলে বিক্রি হচ্ছে ৩৭ থেকে ৩৮ টাকা কেজি। ফলে দাম বাড়ায় আমদানি কমেছে স্থানীয় বাজারে বেড়েছে পেঁয়াজের দাম। অচিরেই দাম কমবে বলে আশা আমদানিকারক সহ ব্যবসায়িদের।
স্থানীয় পেঁয়াজ ব্যবসায়ি সাহেব আলী আরমান হোসেন ও সোহাগ জানান গত এক সপ্তাহ আগে পেয়াজ খুচরা বিক্রি হয়েছে ২৮ থেকে ৩২ টাকা। ২দিন আগে ছিল ৪৪ থেকে ৪৬ টাকা। রবিবার হঠাৎ করে বেড়ে গেছে দাম। পেয়াজের মোকামগুলোতে নেই পেঁয়াজ। ফলে ৫৫ থেকে ৫৬টাকায় কিনতে হচেছ পেঁয়াজ। খুচরা বাজারে দাম পড়ছে ৫৮থেকে ৬০ টাকা।  একটু কমা মানের পেয়াজ বিক্রি হচ্ছে ৫৪ থেকে ৫৫ টাকা।
 
যেখানে গত ৮ দিন আগে বেনাপোল পেঁয়াজের বাজারে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছিল দেশি ২৬ থেকে ২৮ টাকা। এক সপ্তারের ব্যাবধানে প্রতি কেজিতে বেড়েছে ২০ থেকে ২৫ টাকা। ফলে নাভিশ্বাস বাড়ছে ক্রেতাদের।
আমদানিকারক শুভ ট্রেডার্স ভোমরাশ্রী চন্দ্র দীপ জানান, ভারতের বাজার থেকে পেঁয়াজের আমদানি মূল্য পড়ছে ৪২ থেকে ৪৪ টাকা। ফলে বাজারে ৪৫ থেকে ৪৬ টাকায় পেঁয়াজ বিক্রি করছেন তারা। তবে স্থানীয় বাজারে সরবরাসহ কমার কারনে দাম বেড়ে যাচ্ছেন বলে জানান তিনি। ভারতের বিভিন্ন বাজারে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় আমদানি কমেছে। বেশী দামেই কিনতে হচ্ছে পেঁয়াজ। ফলে দেশের বাজারে বাড়ছে দাম। ভারতে দাম কমলে আমদানি বাড়বে। স্থানীয় বাজারে কমে আসবে দাম এমনটাই জানান আমদানিকারকরা।
 
ভারতের বাজারে পেয়াজের দাম বেড়ে যাওয়ায় কমে গেছে আমদানি বেড়ে গেছে দাম। প্রতিদিন যেখানে শত শত টন পেঁয়াজ আসতো বন্দরে এখন আমদানি কমে গেছে বলে জানান বেনাপোল স্থলবন্দর পরিচালক আমিনুর রহমান।

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd