ঢাকা : মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭

সংবাদ শিরোনাম :

  • সরকার নদীখননের কার্যক্রম হাতে নিয়েছে : নৌ-পরিবহনমন্ত্রী          দক্ষতা-জ্ঞান-প্রযুক্তির মাধ্যমেই সক্ষমতা অর্জন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী           বাংলাদেশে এ বছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে          জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়নি : সিইসি          আ.লীগ সরকার ছাড়া কোনো দলই এত পুরস্কার পায়নি : প্রধানমন্ত্রী          মোবাইল ব্যাংকিং সেবার চার্জ কমে আসবে : অর্থমন্ত্রী          রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
printer
প্রকাশ : ০৬ নভেম্বর, ২০১৭ ১৭:৪৫:৪১
বন্দরে ৪৫ টন বহনে সক্ষম আধুনিক ক্রেন সংযোজন
এম এ রহিম, বেনাপোল


 


স্থলবন্দর বেনাপোলে আমদানি রফতানি পণ্য উঠানামার কাজে ব্যবহৃত অধিকাংশ ক্রেন ও ফরক্লিপ অকেজো হয়ে পড়েছে। অনিয়মতান্ত্রিকভাবে সিরিয়াল ও সময়ের অতিরিক্ত ক্রেন ফরক্লিপ চালু রাখায় বিকল হচেচ এসব যান। ফলে আমদানি রফতানি বানিজ্যে সৃষ্টি হচ্ছে প্রতিবন্ধকতা। ব্যাহত হচ্ছে পন্যলোড আনলোড সহ বানিজ্য। এসবের সুরাহে সোমবার দুপুরে বেনাপোল স্থলবন্দরে ৪কোটি টাকা ব্যায়ে ৪৫ টন পন্য বহনে সক্ষম একটি আধুনিক ক্রেনের উদ্ভোধন করা হয়েছে। সুইচ টিপে সোমবার দুুপুরে ক্রেনটির উদ্ভোধন করেন সিস লজিষ্টিক সিস্টেম লি:এর ব্যাবস্থাপক ফকরুল আলম। এসময় উপস্তিত ছিলেন সিস লজিষ্টিক লি: ইকুপমেন্ট পরিচালক হাফিজুর রহমান,মুক্তিযোদ্ধা আলতাফ হোসেন চৌধুরী,শ্রমিক নেতা জিয়ায়ুর রহমান ও নকি সর্দ্দার ,ফারুক হোসেন প্রমুখ।
এস্থল বন্দরে ৮টি ছোট বড় ক্রেন ও ১২টি ফরক্লিপ থাকলেও অধিকাংশ ক্রেন ও ফরক্লিপ অচল হয়ে পড়েছে। এসময়ে একটি আধুনিক ক্রেন যাত্রা শুরু করায় পন্য লোড আনলোডিংয়ে অনেকাংশে কাজে আসবে বলে জানান বন্দর সংশ্লিষ্টরা। ফলে কমবে পন্যও যান জট। ৩কোটি ৯৭লাখ টাকা ব্যায়ে ৪৫টন পন্য বহনে সক্ষম ক্রেনটি দিয়ে প্রতিদিন আড়াই হাজার মে: টন পন্য হ্যান্ডলিংয়ের কাজ করা যাবে। এটি আধুনিক ও নতুন সংযোজন বলে জানান সিস লজিষ্টিক সিস্টেম লি: ব্যাবস্থাপক ফকরুল আলম।   
 বন্দর সংশ্লিষ্টরা জানান আমদানি রফতানি বানিজ্যে গতি ফেরাতে ক্রেন ফরক্লিপ সচলে বন্দর কতর্ৃ্রৃপক্ষের দ্রৃুত পদক্ষেপ প্রয়োজন।
তবে টেন্ডার কারি প্রতিষ্টানের পক্ষে হাফিজুর রহমান বলেন ক্রেন ফরক্লিপ সচলে চেষ্টা চালাচ্ছেন তারা। খুব কম সময়ে এসব ক্রেন ও ফরক্লিপ মেরামত করা হবে বলে জানান তিনি।

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd