ঢাকা : সোমবার, ১৮ জুন ২০১৮

সংবাদ শিরোনাম :

  • গণতন্ত্র এখন সুরক্ষিত : প্রধানমন্ত্রী          ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পেশ          নারীবান্ধব পরিবেশ সৃষ্টিতে সকলকে সহযোগিতার আহবান স্পিকারের          প্রশ্ন ফাঁসমুক্ত পরীক্ষা অনুষ্ঠানে ব্যবস্থা নেয়া হয়েছে : শিক্ষামন্ত্রী          তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে
printer
প্রকাশ : ১৫ নভেম্বর, ২০১৭ ১৩:১৪:৪০
রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চিকে জাতিসংঘের অনুরোধ
টাইমওয়াচ ডেস্ক


 


জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস মিয়ানমারের নেত্রী ও স্টেট কাউন্সিলর অং সান সু চিকে রোহিঙ্গাদের সম্মানজনক প্রত্যাবাসন নিশ্চিত করতে অনুরোধ জানিয়েছেন।
১৪ নভেম্বর মঙ্গলবার ফিলিপাইনের সংবাদমাধ্যম ইনকোয়েরার জানিয়েছে, রাজধানী ম্যানিলায় আসিয়ান সম্মেলনের ফাঁকে সু চির সঙ্গে বৈঠকে রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নেওয়ার ব্যাপারে গুরুত্বারোপ করেছেন জাতিসংঘ মহাসচিব।
জাতিসংঘ এক বিবৃতিতে বলেছে, মহাসচিব ও স্টেট কাউন্সিলর রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। সম্প্রদায়গুলোর মধ্যে সত্যিকারের সমন্বয়ের প্রয়োজনীয়তার পাশাপাশি মানবিক ত্রাণ প্রবেশে নিশ্চয়তা, নিরাপদ, সম্মান, স্বেচ্ছামূলক ও টেকসই প্রত্যাবাসনের ওপর গুরুত্বারোপ করেছেন মহাসচিব।
ইনকোয়েরার জানিয়েছে, সু চির সঙ্গে পৃথক বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন রাখাইনে মানবিক ত্রাণ পাঠানোর বিষয়ে আলোচনা করেছেন। তবে বৈঠকে সু চি কী বলেছেন তা জানা যায়নি।
প্রসঙ্গত, মিয়ানমারের সেনাবাহিনীর হত্যা-নির্যাতন থেকে বাঁচতে গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত ছয় লাখের বেশি রোহিঙ্গা প্রবেশ করেছে বাংলাদেশে। আন্তর্জাতিক সংগঠন ও রাষ্ট্র নায়কদের নিন্দা-বিবৃতি সত্ত্বেও নির্যাতন বন্ধ ও রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে নিশ্চুপ ভূমিকা পালন করছে মিয়ানমার সরকার।

printer
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক পাতার আরো খবর

Developed by orangebd