ঢাকা : রোববার, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

সংবাদ শিরোনাম :

  • মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্প          এইচএসসি পরীক্ষা শুরু ২ এপ্রিল          শিক্ষকদের হাতেই রয়েছে জাতির ভবিষ্যত : প্রধানমন্ত্রী          তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে          পাবলিক পরীক্ষায় অনিয়ম হলে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী           সালেই বাংলাদেশ বিশ্বের উন্নত রাষ্ট্রে পরিণত হবে : মেনন
printer
প্রকাশ : ২২ নভেম্বর, ২০১৭ ১৫:৩৬:২৫
প্রথমবারের মতো সফলভাবে মাথা প্রতিস্থাপন
টাইমওয়াচ ডেস্ক


 


বলা যায় এটি চিকিৎসা বিজ্ঞানের একটি অনন্য ঘটনা। যুগান্তকারী এই ঘটনার জন্ম দিয়েছেন ইতালির শল্য চিকিৎসক সের্গিও কানাভেরো। তিনি দাবি করেছেন, বিশ্ব প্রথমবারের মতো সফলভাবে একজনের মাথা অন্য একটি শরীরে প্রতিস্থাপন করতে সক্ষম হয়েছেন তিনি।
১৭ নভেম্বর শুক্রবার রাতে কানাভেরো মাথা প্রতিস্থাপনে সফলতার কথা ঘোষণা করেন। একটি মৃত শরীরে জীবিত একজনের মাথা প্রতিস্থাপন করতে গিয়ে স্পাইনাল কড থেকে শুরু করে স্নায়ু এবং রক্ততন্তুগুলো সফলভাবে জুড়ে দিতে সক্ষম হয়েছেন বলে দাবি করেছেন তিনি।
কানাভেরো দাবি করে আসছিলেন, এক মানুষের শরীরে অন্য মানুষের মাথা প্রতিস্থাপন সম্ভব। যদিও প্রাথমিক পর্যায়ে তার এই মতকে গুরুত্ব দেয়রি কেউ। বিশেষ করে পশ্চিমা দেশগুলো তাকে এ বিষয়ে পরীক্ষা-নীরিক্ষা করার জন্য কোনো সুযোগ দিতে চায়নি। এজন্য অবশ্য নৈতিক কারণের দোহায় দেয় তারা। তবে, এক্ষেত্রে এগিয়ে আসে চীন। অবশেষে চীনের এক গবেষণাগারেই সফলভাবে মাথা প্রতিস্থাপন করতে সক্ষম হয়েছেন। চিনের হারবিন মেডিকেল ইউনিভার্সিটিতে এই পরীক্ষামূলক প্রতিস্থাপন সম্পন্ন হয়েছে। অস্ত্রোপচারে ১৮ ঘণ্টা সময় লেগেছে। চীনা চিকিৎসক রেন শিওয়াপিং কানাভেরোর সহযোগী হিসেবে ছিলেন। ইতোপূর্বে বছরখানেক আগে শিয়াওপিং সফলভাবে হনুমানের শরীরে মাথা প্রতিস্থাপন করেছিলেন।

printer
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক পাতার আরো খবর

Developed by orangebd